Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

বক্তারপুর উচ্চ বিদ্যালয় ও কলেজে জাল সার্টিফিকেটে চাকরি করছেন ২৩ শিক্ষক-কর্মচারি ১৪ জনেরই নিয়োগ অবৈধ

স্টাফ রিপোর্টার \ বানিয়াচং উপজেলার বক্তারপুর উচ্চ বিদ্যালয় ও কলেজের ২৩ জন শিক্ষকের মধ্যে ১৪ জনই অবৈধভাবে নিয়োগ পেয়েছেন। জাল সার্টিফিকেটে চাকরি পেয়েছেন একাধিক কর্মচারিও। সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ের পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের অডিটে এমন তথ্য ধরা পড়েছে। কিন্তু অডিট রিপোর্ট এ অধ্যক্ষ মোঃ কামাল হোসেনের বিরুদ্ধে আর্র্থিক ত্রæটি বিচ্যুতি থাকলেও অর্থ আত্মসাতের কোন প্রমাণ মিলেনি। অডিটে ১৪ প্রভাষক-শিক্ষক-কর্মচারির বিরুদ্ধে আর্থিক, নিয়োগে অনিয়ম ও জালজালিয়াতির আশ্রয় গ্রহণ করে সরকারি কোষাগার এবং প্রতিষ্টান থেকে লক্ষধিক টাকা প্রত্যেক শিক্ষক কর্মচারী উত্তোলন করছেন বলে উল্লেখ করা হয়। অডিটে বেতন ভাতার লক্ষ লক্ষ টাকা সরকারি কোষাগার ও প্রতিষ্টানে ফেরত দেওয়ার সুপারিশ করা হয়।
শিক্ষা মন্ত্রণালয়ের পরিদর্শন ও নিরিক্ষা অধিদপ্তরের অডিট রিপোর্ট পর্যালোচনা করে দেখা যায়, ১৯৮৯ সালে নি¤œ মাধ্যমিক বিদ্যালয় হিসেবে এটি প্রতিষ্ঠা করা হয়। ১৯৯৪ সালে নি¤œ মাধ্যমিক বিদ্যালয়ের স্বীকৃতি লাভ করে। ১৯৯৮ সালে মাধ্যমিক বিদ্যালয়ে উন্নীত করা হয়। কলেজে উন্নীত হয় ২০১৫ সালে। বিদ্যালয়টিতে মোট ২৩ জন শিক্ষক-কর্মচারি রয়েছেন। এর মধ্যে ২ জন কলেজ শাখায়। কর্মচারি আছেন ৪ জন। তাদের মধ্যে ৮ জন শিক্ষকের নিয়োগ অবৈধ। তাদের মধ্যে বিএড সনদ গ্রহণযোগ্য না হওয়ায় সহকারি প্রধান শিক্ষক হিসেবে আব্দুল তাজের নিয়োগ বিধি সম্মত হয়নি। এছাড়া জুনিয়র শিক্ষক পদে নিয়োগপ্রাপ্ত বিজয় কৃষ্ণ দাশ, হরিপদ দাশ, সহকারি শিক্ষক মোঃ মাসুদ মিয়া, মোঃ হুমায়ন কবির, মোঃ আইয়ুব আলী, জোৎন্সা রানী রায়, প্রভাষক পদে মোঃ মোশাররফ হোসেন তালুকদার, সাধন কুমার বর্মণ, সহকারি গ্রন্থাগারিক মোঃ আব্দুর রকিব ও অফিস সহকারি আব্দুর রকিবকে অবৈধ ভাবে নিয়োগ দেয়া হয়। সরকারি শর্ত মোতাবেক মহিলা কোটার স্থলে নিয়োগ দেয়া হয় সহকারি শিক্ষক (ধর্ম) হাবিবুল্লাহ, সহকারি শিক্ষক (কৃষি শিক্ষা) আবদুর রহমান ও সহকারি শিক্ষক মো. মেহেদী হাসান মানিককে।
সহকারি শিক্ষক মোঃ হুমায়ুন কবির দারুল ইহসান বিশ^বিদ্যালয় হবিগঞ্জ ক্যাম্পাস থেকে ২০০৭ বিএড ডিগ্রি নেন। অথচ বিশ্ব বিদ্যালয়টি ২০১৫ সালে বন্ধ ঘেষণা করা হয় এবং ওই বিশ্ব বিদ্যালয়ের সার্টিফিকেট বাতিল ঘোষণা করা হয়। অথচ তিনি ২০১৬ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত বক্তার উচ্চ বিদ্যালয় ও কলেজের আর্থিক দায়িত্বসহ দাপ্তরিক কর্মকান্ডে নিয়োজিত থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছেন। বিদ্যালয়টিতে নিয়োগ বিজ্ঞপ্তি কোন পত্রিকায় দেয়া হয়েছে তা উল্লেখ নেই। বিদ্যালয়ের সহকারি শিক্ষক মাসুদ মিয়া প্রায় ১০ বছর ধরে অসুস্থ থেকে অবৈধ ভাবে সরকারি বেতন-ভাতা উত্তোলন করছেন। ২০১৮ সালে দায়িত্বপ্রাপ্ত অফিস সহকারি মোঃ কবির মিয়া শিক্ষার্থীদের কাছ থেকে আদায়কৃত ২০ লাখ টাকা আত্মসাত করেছেন। দুই বছর অনুপস্থিত থেকে গর্ভনিংবডির সাবেক সভাপতি ইওয়ার মিয়ার সহযোগিতায় সহকারি শিক্ষক ইংরেজি মোঃ হাবিবুর রহমান এমপিও ভুক্তির আবেদন করে এমপিওভুক্ত হন।
অডিট রিপোর্টের কপি পাওয়ার কথা স্বীকার বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক) আব্দুল তাজ জানান, তিনি টাকা ফেরত না দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন। তিনি বলেন, আমি জবাব দেব। জবাব যদি তাদের কাছে গ্রহণযোগ্য না হয় তবে আমি টাকা ফেরত দেব না। কারণ এটি দিলেতো আমি অপরাধি প্রমাণিত হবো। প্রয়োজনে চাকরি ছেড়ে দেব। বিদ্যালয়ের প্রধান শিক্ষককে সাময়িক বরখাস্তের বিষয়ে তিনি জানান, বিদ্যালয়ের এডহক কমিটি কোন শিক্ষককে সাময়িক বরখাস্ত করতে পারেননা। তারা সুপারিশ করতে পারেন। আবার সাময়িক বরখাস্তের মেয়াদ ৬০ দিনের বেশি হলে ওই শিক্ষককে পূর্ণ বেতন ভাতা দিতে হয়।
আয়া রুবনা বেগম বলেন, আমার সার্টিফিকেট জাল নয়। ২০০১ সাল থেকে আমি ২০০৩ সাল পর্যন্ত বিদ্যালয়ে পড়েছি। তবে তিনি কোন শ্রেণীতে ভর্তি হয়েছিলেন তা বলতে পারেননি।
বিদ্যালয়ের অধ্যক্ষ মোঃ কামাল হোসেন বলেন, নৈশপ্রহরি জাহিদ হাসান জয়ের সার্টিফিকেট জাল। সে বক্তারপুর স্কুলে পড়েইনি। অথচ খন্ডকালিন অফিস সহকারি মানিক লাল দে স্বাক্ষর জাল করে সার্টিফিকেট দিয়েছেন। তারা বিদ্যালয়ের সাবেক এক সভাপতির সাথে যোগসাজসে বিভিন্নভাবে আর্থিক অনিয়মের মাধ্যমে ২০ লাখ টাকা আত্মসাত করছেন। তিনি বলেন, আমাকে অবৈধভাবে এডহক কমিটি সাময়িক বরখাস্ত করেছেন। কিন্তু এটি সম্পূর্ণ বিধিবহির্ভূত। আমি উর্ধতন কর্তৃপক্ষের নিকট বারবার আবেদন করলেও প্রতিষ্ঠানের স্বার্থে ও মানবিক কারণে তারা আমার যোগদানের বিষয়ে কোন সিদ্ধান্ত দেননি। এমনকি ৬০ দিনের বেশি সাময়িক বরখাস্ত রাখার বিধান না থাকলেও তারা আমাকে প্রায় ৬ মাস ধরে সাময়িক বরখাস্ত করে রেখেছেন। এছাড়াও আমার বিরুদ্ধে এডহক কমিটির আনিত অভিযোগ তদন্ত করে জেলা শিক্ষা কর্মকর্তা মোঃ রুহুল্লাহ এর কোন সত্যতা পাননি। তাকে তদন্তের জন্য জেলা প্রশাসক দায়িত্ব দিয়ে ছিলেন। গত ২৩ অক্টোবর মাধ্যমিক ও উচ্চ ম্যাধ্যমিক শিক্ষা বোর্ডের সচিব প্রফেসর মোঃ কবির আহমদ স্বাক্ষরিত এক স্মারকে অধ্যক্ষ মোঃ কামাল হোসেনকে বকেয়াসহ সমুদয় বেতন-ভাতা দেওয়ার জন্য নির্দেশ দেন।
অধ্যক্ষ মোঃ কামাল হোসেন আরো বলেন, আমি প্রতিষ্টানের নিকট প্রায় দশ লক্ষ টাকা পাই। পাওনা টাকা ও বেতন ভাতা না দেয়ায় পরিবার নিয়ে মানবেতর জীবন যাপন করছি। সরকারি আইন বিধিবিধান তোয়াক্কা না করে প্রতিষ্টানটি পরিচালিত হচ্ছে। হবিগঞ্জ-২ আসনের সংসদ সদস্যের সার্বিক সহযোগিতায় প্রতিষ্টানটিতে শতকোটি টাকার উপর বিভিন্ন উন্নয়ন প্রকল্প, উচ্চ মাধ্যমিক স্তরের স্বীকৃতি, এমপিও ভুক্তি, মানবিক বিভাগে ১০টি বিষয়, বিএম র্কোসের ৯টি বিষয় মন্ত্রনালয় কর্তৃক অনুমোদন হয়েছে। কিন্তু বেআইনি ও অবৈধভাবে দায়িত্বপ্রাপ্ত আব্দুল তাজের দায়িত্ব ও কর্তব্য অবহেলার কারণে উন্নয়ন প্রকল্পসহ কোন কর্মকান্ড বাস্তবাহিত হয়নি। বিগত ২৭ ফের্রুয়ারী ২০২২ তারিখে জেলা প্রশাসক বরাবর অভিযোগ করলে উপজেলা নির্বাহী অফিসারকে দেওয়া হয়, যা এখনো আলোর মুখ দেখেনি। এনিয়ে শিক্ষার্থী, অভিভাবক ও সুশীল সমাজের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। প্রতিষ্টানটি রক্ষার্থে সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষসহ জেলা প্রশাসকের দ্রুত হস্তক্ষেপ কামনা করছি।