Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

নবীগঞ্জে সাবেক পৌর কাউন্সিলর প্রানেশ দেব’র বিরুদ্ধে ॥ আখড়ার জমি জালিয়াতির মাধ্যমে দখলে নেওয়ার অভিযোগ ॥ আদালতে মামলা

নবীগঞ্জ প্রতিনিধি ॥ নবীগঞ্জের গয়াহরি গ্রামের সার্বজনীন আখড়ার সেবায়েতকে প্রলোভন দিয়ে কোটি টাকার মূল্যে প্রায় ৩ একর জমি দখলে নেওয়ার অভিযোগ এনে নবীগঞ্জ পৌরসভার সাবেক পৌর কাউন্সিলর প্রানেশ চন্দ্র দেব ও সেবায়েত হরি দাশ মোহন্ত এর বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করা হয়েছে।
গয়াহরি গ্রামের শ্রী শ্রী গোবিন্দ জিউড় আখড়া কমিটির সভাপতি সুবল চন্দ্র দেব, সাধারণ সম্পাদক সমীরন দাশ ও কোষাধ্যক্ষ নিতেশ দাশ বাদী হয়ে গত ১৮ অক্টোবর হবিগঞ্জ সহকারী জজ আদালতে স্বত্ব মোকদ্দমা ২১৬/২০২২ইং দায়ের করেন।
মামলা সূত্রে জানা যায়, গয়াহরি গ্রামের শ্রী শ্রী সার্বজনীন গোবিন্দ জিউড় আখড়ার সম্পত্তি গয়াহরি মৌজাস্থ ৮৮ খতিয়ানের ৪০৮, ৪০৯ ও ৪৮১ দাগে অবস্থিত ৩ একর জায়গা গত ২০২১ সনের ৭ জুন ২২৮৭নং কবলা মূলে পোষ্য পুত্র হিসেবে বিক্রয় করেন আখড়ার সেবাইত হরিদাশ মোহন্ত। বিধি মোতাবেক আখড়ার সম্পত্তি বিক্রি করার ক্ষমতা সেবাইত হরিদাশ মোহন্তের নেই। কিন্তু তিনি কিভাবে আখড়ার সম্পত্তি বিক্রয় করেন এ নিয়ে ওই গ্রামের সাধারণ মানুষের মাঝে দেখা দেয় প্রতিক্রিয়া। মামলায় বলা হয়, পৌরসভার সাবেক কাউন্সিলর ও শ্রী শ্রী গবিন্দ জিউড় আখড়া কমিটির সাবেক সাধারণ সম্পাদক প্রানেশ চন্দ্র দেব প্রতারনার আশ্রয় নিয়ে কাগজপত্র জালিয়াতি করে সেবাইত হরিদাশ মোহন্ত’র নিকট থেকে নিজের দলিল করে নেন।
উল্লেখ্য, প্রথমে আখড়ার সেবাইত হরিদাস মোহন্ত দু’ফসলার কোটি টাকার জমি প্রায় ৭/৮ লাখ টাকার বিনিময়ে প্রানেশ চন্দ্র দেবের নিকট লীজ দেন। পরবর্তীতে ওই জমির শ্রেণী পরিবর্তন করা হয়।
এছাড়া নবীগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এর নিকট বিগত ২৫ এপ্রিল ২০১৯ইং সেবাইত হরিদাশ মোহন্ত’র বিরুদ্ধে প্রায় ২০ একর ভূমি বন্ধক, লীজ, শ্রেণী পরিবর্তন, মাটি বিক্রিসহ প্রায় ১ কোটি টাকা আত্মসাতের অভিযোগ দেন শ্রী শ্রী গোবিন্দ জিউড় আখড়া কমিটির নেতৃবৃন্দ।