Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

নবীগঞ্জে ঝাঁপটা পার্টির উদয় চোখের পলকে ছিনতাই দুজনকে আটক করে কোর্টে প্রেরণ

নবীগঞ্জ প্রতিনিধি ॥ নবীগঞ্জে ঝাপটা পার্টির উদয় হয়েছে। চোখের পলকে দামী স্মার্টফোন হাতিয়ে নেওয়ার পাশাপাশি কার (গাড়ি) সহ বিভিন্ন মূল্যবান সামগ্রী ছিনতাই করছে একটি চক্র। এ ঘটনার সাথে জড়িত দুজনকে আটক করে কোর্টে প্রেরণ করেছে পুলিশ।
অনুসন্ধানে জানা যায়, গত রবিবার বিকালে শহরের হাসপাতাল সড়কস্থ চৌধুরী ফয়সল সোয়েব এর ভুসি মালে দোকান থেকে এক ক্রেতার দামী মোবাইল ছিনতাই কালে আন্তঃ জেলা চোর চক্রের সদস্য তিমিরপুর গ্রামের আকুর রহমানের ছেলে সিতু মিয়া (২২) এবং তোরন মিয়ার ছেলে ফিরোজ মিয়া (২১) নামের দুই চোরকে জনতা আটক করে পুলিশে র্সোদ করেন। গত এক সপ্তাহ ধরে ঢাকা-সিলেট মহাসড়কের নবীগঞ্জ উপজেলাধীন আউশকান্দি ইউনিয়নের হীরাগঞ্জ বাজারসহ বিভিন্ন স্থানে একটি চক্র নিল রংয়ের মোটর সাইকেলযোগে পথচারী, ব্যবসায়ী ও স্কুল পড়ুয়া ছাত্রদের চলতি পথে কারো হাত থেকে বা কারো শার্টের পকেট থেকে দামী স্মার্টফোন নিয়ে যাচ্ছে।
মৌলভীবাজার জেলার ঘাটটিয়া গ্রামের ছাদ মিয়ার পুত্র সোহেল মিয়া (৪৬)। তিনি দীর্ঘ ৩০ বছর ধরে আউশকান্দি হীরাগঞ্জ পূর্ব বাজারে সোহেল মটরস নামে একটি প্রতিষ্ঠান খুলে ব্যবসা করে আসছেন। গত (৫ অক্টোবর) বুধবার তিনি প্রতিদিনের ন্যায় রাত ১১টার দিকে ঘুমিয়ে পড়েন। পরদিন সকালে ঘুম থেকে ওঠে দেখেন তার পুরনো ক্রয়কৃত ও মেরামতকৃত সাদা কারটি নেই!
সোহেল মিয়া বলেন- ’ঘুম থেকে ওঠে গাড়ি না দেখে আমি হতাশ হয়ে পড়ি। আমি মেকানিক্সের কাজের ফাঁকে নষ্ট গাড়ি ক্রয় করে নিজে মেরামত করে বিক্রয় করি এবং ড্রাইভিং ও শিখাই। হারিয়ে যাওয়া গাড়িটি আমি অনেক কষ্টে দামী মালামাল লাগিয়ে লক্ষাধিক টাকা খরচ করে মেরামত করেছি। হারিয়ে যাওয়ার পর বিভিন্ন স্থানে খুঁজাখোজি করে না পেয়ে অবশেষে নবীগঞ্জ থানায় গত (৬ অক্টোবর) বৃহস্পতিবার একটি সাধারণ ডায়রী করেছি।’
পরদিন গত (৬ অক্টোবর) বৃহস্পতিবার আউশকান্দি হীরাগঞ্জ মধ্যে বাজারে অব¯ি’ত স্টার ইলেক্ট্রনিক এর মালিক দেওতৈল গ্রামের জুবায়ের আহমেদ প্রতিদিনের ন্যায় রাত ১১টার দিকে তার দোকান বন্ধ করে বাড়ি যাওয়ার পথিমধ্যে আউশকান্দি মধেবাজারে আসা মাত্রই নিল রংয়ের একটি মোটরসাইকেল যোগে দুজন আরোহী হঠাৎ এসে তার হাতে থাকা ১টি স্মার্টফোন ঝাঁপটা মেরে নিয়ে পালিয়ে যায়।
পরদিন (৭ অক্টোবর) শুক্রবার মিনাজপুর গ্রামের আব্দুর রশিদ বাইসাইকেল যোগে বিকাল বেলা তার বাড়ি থেকে সৈয়দপুর বাজার যাওয়ার পথিমধ্যে জালালপুর ইট ভাটার সামনে আসা মাত্রই একটি মোটরসাইকেল তার বাইসাইকেলকে চাপা দিয়ে তার শার্টের সামনের পকেটে থাকা ১টি স্মার্টফোন নিয়ে পালিয়ে যায়। এছাড়া ওইদিন আউশকান্দি বাজার থেকে আরও ৪ জনের হাত থেকে ৪টি মোবাইল ফোন নিয়ে যায় ওই চক্রটি।
আউশকান্দির মিঠাপুর আর্দশ গেইটের সামনে মিঠাপুর গ্রামের শাহাবুদ্দিন মিয়ার পুত্র খালেদ মিয়া দোকানের সামনে দাড়ানো অবস্থায় মোটরসাইকেল যোগে আসা চক্রটি তার হাতে থেকে ১টি দামী স্মার্টফোর ঝাঁপটা মেরে নিয়ে মোটরসাইকেল যোগে পালিয়ে যায়। একই গ্রামের রবিন্দ্র দেব নাথের পুত্র পকঞ্জ দেবনাথের হাতে থেকে একই কায়দায় চক্রটি আরেকটি স্মার্টফোন নিয়ে যায়। আউশকান্দি হীরাগঞ্জ বাজার থেকে দুইজন ক্রেতার হাত থেকেও একই কায়দায় চক্রটি ২টি মোবাইল নিয়ে যায়। এই ঝাঁপটা পার্টি কর্তৃক মোবাইল ছিনতাই ও গাড়ি চুরির ঘটনায় বাজারের বিভিন্ন চা-স্টল সহ গুরুত্বপূর্ণ স্থানে ঝাঁপটা পার্টির ঘটনায় আলোচনার পাশাপাশি নানা আতংক বিরাজ করছে। অনেক অভিভাবকরাও তাদের ছেলে মেয়েদের স্কুল, কলেজ ও মাদ্রাসায় যাওয়া-আসা নিয়ে নানা দুশ্চিন্তায় পড়েছেন। এ ব্যাপারে প্রশাসনের সু-দৃষ্টি কামনা এবং সবাইকে সচেতন থাকার পাশাপাশি পুলিশকে তথ্য দিয়ে সহযোগীতার দাবী সচেতন মহলের।
এ বিষয়ে নবীগঞ্জ থানার সেকেন্ড অফিসার এসআই স্বপন চন্দ্র দাশ বলেন, ঝাপটা পার্টি চক্রের সাথে জড়িত আন্তঃ জেলা চোর দুজনকে আটক করে কোর্টে প্রেরণ করা হয়েছে। অপরাধমুক্ত নবীগঞ্জ গড়তে দিন-রাত ২৪ ঘন্টাই আমরা তৎপর রয়েছি। যেকোন অপরাধের তথ্য পাওয়া মাত্রই আমরা তাৎক্ষনিক পদক্ষেপ নিয়ে থাকি। গত সপ্তাহেও গোপন সংবাদের ভিত্তিতে খবর পেয়ে ৩ শীর্ষ ডাকাতকে গ্রেফতার করেছি।
গত ৬ দিন আগে ব্যাংক থেকে বের হয়ে ডাচ বাংলায় যাওয়ার জন্য রিকশায় উঠেছে সাদা একটা কার সামনে এসে পথ আটকিয়ে হাতের ব্যাগ ছিনিয়ে নেয় যেটাতে গ্রান্টের টাকা আর মোবাইল ছিল। ছিনতাইকারীরা আগে থেকেই ফলো করছিল সম্ভবত। ব্যাগ ছিনিয়ে নিয়ে আপুর পায়ের উপর দিয়া গাড়ি চালিয়ে আপুটাকে রাস্তায় ফেলে দিয়েছে। উনার মাথা ফেটে গেছে। হাতে, পায়ে আঘাত লেগেছে। উনার হাসবেন্ড, বাচ্চাও সাথে ছিল। কিন্তু দূর্বৃত্তরা এত দ্রুত করেছে যে উনার হাসবেন্ড কিছু করতে পারেন নি। আপুর হাসবেন্ড উনাকে হাসপাতালে নিয়ে ইমার্জেন্সিতে নিয়ে চিকিৎসা করিয়ে এখন বাসায় নিয়ে আসছেন। ব্যাগের মধ্যে মোবাইল, এটিএম কার্ড, ন্যাশনাল আইডি কার্ড, আরও নগদ টাকা ছিল। গ্রান্টের টাকা তুলতে গিয়ে যেন আর কোন অঘটনের স্বীকার না হতে হয়। সবাই সাবধানে চলাফেরা করবেন।