Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

রিচি ও সুলতান মাহমুদপুর গ্রামবাসীর সংঘর্ষে শহর রণক্ষেত্র ॥ আহত শতাধিক ॥ যানবাহন ও দোকানপাট ভাংচুর, লুটপাট ৩শ’ রাউন্ড গুলি ও টিয়ারশেল নিক্ষেপ

স্টাফ রিপোর্টার ॥ শহরের কোর্ট ষ্টেশন এলাকায় টমটম পার্কিং নিয়ে কথা কাটাকাটির জের ধরে রিচি ও সুলতান মামদপুর গ্রামবাসীর সংঘর্ষে শতাধিক ব্যক্তি আহত হয়েছে। সংঘর্ষ চলাকালে যানবাহন ও ৩০/৪০টি দোকান ভাংচুর ও লুটপাটের ঘটনা ঘটেছে। এ সময় ওই এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে পুলিশ প্রায় ২শ রাবার বুলেট ও ১শ টিয়ারসেল নিক্ষেপ করে।
এদিকে সংঘটিত ঘটনা শালিসে নিষ্পত্তির জন্য সদর উপজেলা চেয়ারম্যান সৈয়দ আহমদুল হকের নেতৃত্বে ৬/৭ জন মুরুব্বী রিচি গ্রামে যান। এ সময় কতিপয় ব্যক্তির হামলায় মন্দরী ইউনিয়ন চেয়ারম্যান খন্দকার জালাল উদ্দিন আহত হন। গুরুতর অবস্থায় তাকে হবিগঞ্জ সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।
স্থানীয় সূত্র জানায়, কোর্টষ্টেশন এলাকার মোতালিব চত্বরের পূর্ব দিকে রাস্তার পাশে টমটম পার্কিংকে কেন্দ্র করে গতকাল বিকেল ৫টার দিকে রিচি গ্রামের এক টমটম চালকের সাথে সুলতান মামদপুর গ্রামের জনৈক ব্যক্তির কথা কাটাকাটি ও হাতাহাতির ঘটনা ঘটে। এর জের ধরে ওই স্থানে পার্কিং করে রাখা কয়েকটি টমটম ভাংচুর করা হয়। এ নিয়ে কোর্ট ষ্টেশন এলাকায় অবস্থানরত রিচি গ্রামের লোকজন ও সুলতান মাহমুদপুর গ্রামবাসী সংঘর্ষে লিপ্ত হয়। শুরু হয় ধাওয়া পাল্টা ধাওয়া। উভয় পক্ষই রিচি ও সুলতান মামদপুর গ্রামের লোকজনের মালিকানাধিন অর্ধশতাধিক দোকান ভাংচুর করে। এ সময় কয়েকজন সুযোগ সন্ধানী চালের বস্তা সহ দোকানের মালামাল লুট করে নিয়ে যায়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে এসে অসহায়ের মতো দাড়িয়ে থাকে। প্রায় ৩ ঘন্টা ধাওয়ায় উভয় পক্ষই ইটপাটকেল ও দেশীয় অস্ত্র ব্যবহার করে। সংঘর্ষের ঘটনায় শহরের বেবী এলাকা পর্যন্ত দোকানপাট বন্ধ হয়ে যায়। দেখা দেয় আতংক। পরে অতিরিক্ত পুলিশ সুপার শহীদুল ইসলাম, সহকারী পুলিশ সুপার মোজাম্মেল হক ও নাজমুল ইসলাম, সদর থানার ওসি নজিম উদ্দিনের নেতৃত্বে বিপুল সংখ্যক পুলিশ ঘটনাস্থলে গিয়ে ২শ রাউন্ড রাবার বুলেট ও শর্ট গান এবং ১শ রাউন্ড টিয়ার সেল নিক্ষেপ করে উভয় পক্ষকে ছত্রভঙ্গ করে। ফলে প্রায় ৩ ঘন্টা পর পরিস্থিতি নিয়ন্ত্রনে আসে। সংঘর্ষে বিশিষ্ট মুরুব্বী মোঃ সারাজ মিয়া (৫২), রুবেল মিয়া (২০), জুয়েল মিয়া (২২), টিপু মিয়া (২৫), তোফায়েল (২৫), সাদেক মিয়া (৫০), গনি মিয়া (৫০), হেলাল উদ্দিন (২২), নুরে আলম (২৯), শামসু মিয়া (২২), সিরাজুল ইসলাম (২৫), ওয়াহিদ মিয়া (৩২). মুন্না (১৫), আয়াত আলী (৩০), মুকিত (২৬), সিরাজুল ইসলাম শান্ত (২৫) সহ উভয় পক্ষের শতাধিক ব্যক্তি আহত হয়েছে। সংঘর্ষ ও রাবার বুলেটে আহত কয়েকজনকে সিলেট মেডিকেলে এবং অন্যান্যদেরকে হবিগঞ্জ সদর হাসপাতাল ও প্রাইভেট ক্লিনিকে ভর্তি ও চিকিৎসা দেয়া হয়েছে। হবিগঞ্জ সদর থানার ওসি নাজিম উদ্দিন জানান, ব্যাটারি চালিত টমটম পার্কিং করা নিয়ে সংঘর্ষ বাধে।
এদিকে সংঘটিত ঘটনা শালিসে নিষ্পত্তির জন্য সদর উপজেলা চেয়ারম্যান সৈয়দ আহমদুল হক, ইউপি চেয়ারম্যান সমিতির সভাপতি মুক্তিযোদ্ধা মোঃ আলী মমিন, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল, বানিয়াচঙ্গের মন্দরী ইউপি চেয়ারম্যান খন্দকার জালাল উদ্দিন, জেলা মটর মালিক সমিতির সভাপতি ফজলুর রহমান চৌধুরী ও বড়বহুলার সর্দার আব্দুল মন্নান রাত প্রায় ১০ টার দিকে রিচি গ্রামে যান। এ সময় গ্রামের লোকজন স্থানীয় ঈদগায়ে জড়ো হচ্ছিল। এক পর্যায়ে কতিপয় ব্যক্তি বিক্ষুব্ধ হয়ে উত্তেজনাকর কথা বললে হট্টগুলের সৃষ্টি হয়। এতে সৈয়দ আহমদুল হকসহ অন্যান্যরা বৈঠকস্থল ত্যাগ করেন। স্থানীয় সূত্র জানায়, এ সময় সুলতান মামদপুরের জনৈক ব্যক্তি মনে করে কতিপয় বিক্ষুব্ধ ব্যক্তির বানিয়াচঙ্গের মন্দরী ইউপি চেয়ারম্যান খন্দকার জালাল উদ্দিনের উপর হামলা চালায়। সাথে সাথে গ্রামের মুরুব্বীরা এগিয়ে এসে চেয়ারম্যান জালালকে হামলাকারীদের কবল থেকে উদ্ধার করে চিকিৎসার জন্য হবিগঞ্জ সদর হাসপাতালে প্রেরণ করেন। এদিকে হামলার ঘটনার জন্য গ্রামের মুরুব্বীরা তাৎক্ষণিকভাবে সৈয়দ আহমদুল হক সহ শালিসানদের নিকট দুঃখ প্রকাশ করেন।