Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

৩শ টাকা মজুরীর দাবীতে চা শ্রমিকদের আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ

 

বাহুবল প্রতিনিধি ॥ দৈনিক মজুরী ৩শ টাকার দাবীতে গতকাল দুপুরে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে চা শ্রমিকরা। বাহুবল উপজেলার বাগান বাড়ির নিকট অবরোধ চলাকালে রশিদপুর, কামাইচড়া, দাড়াগাও, আমতলি, ফয়েজাবাদ, মধুপুর সহ প্রায় ১১টি বাগানের শত শত শ্রমিক মহাসড়কে অবস্থান নেয়।
দৈনিক মজুরী বৃদ্ধির দাবিতে চলমান আন্দোলনের অংশ হিসেবে কর্মবিরতিতে থাকা বাহুবলের ৯/১০ বাগানের চা শ্রমিকরা শনিবার দুপুরে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে। দুপুর সাড়ে ১২টা থেকে দেড় ঘন্টারও বেশি সময় স্থায়ী এ অবরোধের ফলে মহাসড়কের দু’পাশে শত শত যানবাহন আটকা পড়ে। প্রচন্ড গরমে যানবাহনে আটকে পড়া লোকজনকে এ সময় মারাত্মক দুভোর্গ পোহাতে দেখা যায়। উপজেলা সদর থেকে প্রায় দুই কিলোমিটার দূরবর্তী বাগান বাড়ি নামক স্থানে এ অবরোধ অনুষ্ঠিত হয়।
শনিবার সকাল থেকে কর্মবিরতিতে থাকা বাহুবল উপজেলার বৃন্দাবন, মধুপুর, রশিদপুর, রামপুর, ফয়েজাবাদ, আমতলী, কামাইছড়া, বালুছড়া ও ছিতলাছড়া প্রভূতি চা বাগানের শত শত নারী, পুরুষ ও শিশু ঢাকা-সিলেট মহাসড়কের উপজেলা সদর সংলগ্ন স্থানে অবস্থান নেয়। দুপুর সাড়ে ১২টার দিকে শ্রমিকরা একযোগে মহাসড়কে শুয়ে, বসে অবরোধ সৃষ্টি করে। এ সময় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন রশিদপুর চা বাগান পঞ্চায়েত কমিটির সভাপতি নিপেন চাষা, মধুপুর চা বাগানের পঞ্চায়েত কমিটির সভাপতি সুভাষ রবিদাস ও সামছুল ইসলাম প্রমুখ। বক্তারা বলেন, বর্তমান দ্রব্য মূর্ল্যরে বাজারে আমাদের যে দৈনিক মজুরী দেওয়া হয়, তা দিয়ে আমরা দুই কেজি চাউল কিনতে পারি না। আমাদের অন্যান্য বাজার-সদাইয়ের জন্য চওড়া সুদে ঋণ নিতে হচ্ছে। ঋণ নিতে নিতে আমরা এমন পর্যায়ে পৌঁছেছি যে, এখন আর কেউ ঋণও দিচ্ছে না। তারা বলেন, ঋণ নির্ভর জীবন আমরা আর চাই না। আমাদের ৩০০ টাকা দৈনিক মজুরী দিতে হবে। অন্যথায় আমরা রাস্তা ছাড়বো না।
অবরোধ চলাকালে দুপুর ২টার দিকে হবিগঞ্জ-১ আসনের সংসদ সদস্য গাজী শাহনওয়াজ, বাহুবল উপজেলা চেয়ারম্যান সৈয়দ খলিলুর রহমান, বাহুবল উপজেলা নির্বাহী অফিসার মহুয়া শারমিন ফাতেমা, নবীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার শেখ মহিউদ্দিন, বাহুবল মডেল থানার অফিসার ইনচার্জ রকিবুল ইসলাম খান, বাহুবল উপজেলা আওয়ামী লীগ সভাপতি মোঃ আব্দুল হাই প্রমুখ অবরোধ স্থলে উপস্থিত হয়ে আন্দোলনরত শ্রমিকদের দাবির বিষয়ে সংশ্লিষ্টদের সাথে আলোচনার আশ্বাস দেন এবং মহাসড়ক থেকে তাদের বাহুবল উপজেলা পরিষদে নিয়ে আসেন। বিকালে দৈনিক মজুরী নির্ধারণ ও আন্দোলন প্রত্যাহারের খবর পেয়ে তারা ঘরে ফিরে যান।
এদিকে গতকাল সন্ধ্যায় শ্রীমঙ্গলে জেলা প্রশাসনের সাথে বৈঠক করেন চা শ্রমিক নেতৃবৃন্দ। এতে উপস্থিত ছিলেন বিভাগীয় শ্রম দপ্তর কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে বৈঠকে মৌলভীবাজার-৪ আসনের সংসদ সদস্য উপাধক্ষ্য আব্দুস শহীদ, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক খালেদ মামুন চৌধুরী, মৌলভীবাজারের পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়াসহ চা শ্রমিক ইউনিয়নের বিভিন্ন পর্যায়ের এবং চা বাগান মালিক নেতৃবৃন্দ। এ সময় তাদের দৈনিক মজুরী ১২০ টাকা থেকে বাড়িয়ে ১৪৫ টাকা নির্ধারণ করা হয়। পরে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নিতেন পাল চলমান আন্দোলন কর্মসূচি প্রত্যাহারের ঘোষণা দেন। কিন্তু সাধারণ শ্রমিকরা তাদের এই সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে বিক্ষোভ প্রদর্শণ করে কর্মবিরতি অব্যাহত রাখা ঘোষণা দেয়। এ প্রেক্ষিতে চা শ্রমিক ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নিতেন পালের সাথে আলাপকালে তিনি জানান, প্রশাসনের চাপের মুখে আমরা ১৪৫ টাকা মজুরী মেনে নিয়েছিলাম। কিন্তু সাধারণ শ্রমিকরা তা না মানায় আমরা প্রশাসনের প্রস্তাব প্রত্যাখ্যান করে আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা দিয়েছি। আমাদের দাবী দৈনিক মজুরী ৩শ টাকা প্রদান না করার পর্যন্ত আন্দোলন অব্যাহত থাকবে।
সংশ্লিষ্টরা জানান, বাংলাদেশ চা সংসদ ও চা শ্রমিক ইউনিয়নের মধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্মারক অনুযায়ী চা-শ্রমিকদের দৈনিক মজুরি ১০২ টাকা থেকে ১৮ টাকা বাড়িয়ে সর্বোচ্চ মজুরি ১২০ টাকা নির্ধারণ করা হয়। ২০২০ সালের ১৫ অক্টোবরে হওয়া সর্বশেষ চুক্তির মেয়াদ ওই বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত কার্যকর ছিল। বর্তমানে মজুরি চুক্তির মেয়াদ ১৯ মাস উত্তীর্ণ হওয়ার পথে। এরপর মজুরি বৃদ্ধির নতুন চুক্তি আর হয়নি। মজুরি বাড়ানোর চুক্তি সই করতে চা শ্রমিক সংগঠনের পক্ষ থেকে দাবি জানানো হলেও মালিক পক্ষ আলোচনায় আসেনি। নানা টালবাহানা করে বাড়ানো হয়নি মজুরি। এ অবস্থায় চা শ্রমিক ইউনিয়ন গত ৯ই আগস্ট থেকে ২ ঘন্টার কর্মবিরতি শুরু করে। তাদের দাবি না মানায় ১৩ই আগস্ট থেকে অনির্দিষ্টকালের কর্মবিরতির ডাক দেয় বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন। তাদের ডাকে একযোগে চলতে থাকে দেশের ১৬৭টি চা বাগানে কর্মবিরতি।
চা শ্রমিক ইউনিয়ন সূত্রে জানা যায়, সম্প্রতি ঢাকায় শ্রম অধিদপ্তরের মহাপরিচালক, বাংলাদেশ চা সংসদ ও বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের ত্রিপক্ষীয় সভায় মালিক পক্ষ দৈনিক মজুরী ১২০ টাকা থেকে বাড়িয়ে ১৪০ টাকা করার প্রস্তাব দিয়েছিল। এরপর সারা দেশের ৭টি ভ্যালিতে আলাদা আলোচনা সভা হয়। কিন্তু এই প্রস্তাবের পক্ষে সম্মতি আসেনি। এরপর মালিকপরে এই প্রস্তাব প্রত্যাখ্যাত হয়ে যায়।
গত ১৬ই আগস্ট শ্রীমঙ্গল শ্রম অধিদপ্তরে বৈঠকে বসেন শ্রম অধিদপ্তরের মহাপরিচালক। তিনি আন্দোলন বন্ধ করে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের আহ্বান জানালে শ্রমিক নেতৃবৃন্দ সে প্রস্তাব প্রত্যাখান করে আন্দোলন চালিয়ে যান।