Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

চা-শ্রমিকদের আন্দোলনে হবিগঞ্জ জেলা বাসদ ও বানিয়াচং প্রেসক্লাবের সংহতি

বানিয়াচং প্রতিনিধি ॥ চা-শ্রমিকদের দৈনিক মজুরি ১২০ টাকা থেকে বাড়িয়ে ৩০০ টাকা করার দাবিতে চলমান আন্দোলনে সংহতি জানিয়েছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ হবিগঞ্জ জেলা শাখা ও বানিয়াচং প্রেসক্লাব।
শুক্রবার (১৯আগস্ট) চান্দপুর চা-বাগান, বেগমখান চা-বাগান ও লস্করপুর চা-বাগানে সংগঠন দু’টির নেতৃবৃন্দ গিয়ে শ্রমিক আন্দোলনের সাথে সংহতি জানান।
সকাল ১১টায় চান্দপুর চা-বাগানে বাগান পঞ্চায়েত কমিটির সভাপতি সাধন সাঁওতাল’র সভাপতিত্বে এবং চা-শ্রমিকনেতা ও বাসদ নেতা বীরেন কালিন্দী’র সঞ্চালনায় অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে বাসদের পক্ষ থেকে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন বাসদ হবিগঞ্জ জেলা শাখার সমন্বয়ক কমরেড অ্যাডভোকেট জুনায়েদ আহমেদ। পরে বানিয়াচং প্রেসক্লাবের পক্ষ থেকে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন বানিয়াচং প্রেসক্লাবের সভাপতি ইমদাদুল হোসেন খান। এসময় বাসদ, বানিয়াচং প্রেসক্লাবসহ যেসব দল, সংগঠন ও ব্যক্তিবর্গ চা-শ্রমিকদের ন্যায্য দাবির আন্দোলনে সংহতি জানিয়ে সাহস যোগাচ্ছেন তাদেরকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে বক্তব্য রেখে বাংলাদেশ চা-শ্রমিক ইউনিয়ন’র ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নৃপেন পাল বলেন, মালিকপক্ষ ১৪০ টাকা মজুরি দেয়ার প্রস্তাব দিয়েছে। আমরা এই প্রস্তাব ঘৃণাভরে প্রত্যাখ্যান করেছি। চা-শ্রমিকরা ৩০০টাকা দৈনিক মজুরি ছাড়া মানতে রাজী নয়। দাবি মেনে বাঁচার মতো বাঁচতে দিন। নাহলে রাজপথেই চা-শ্রমিকরা ফায়সালা করবে। তিনি বলেন, আন্দোলন দমন করতে মালিকপক্ষ চা-শ্রমিকদের বিরুদ্ধে এখন পর্যন্ত চারটি মিথ্যা মামলা করার খবর পেয়েছি। হাজারটা মামলা করেও চা-শ্রমিকদের দাবি আদায়ের আন্দোলন থেকে সরাতে পারবেননা। বাসদ নেতা অ্যাডভোকেট জুনায়েদ আহমেদ তার বক্তৃতায় বলেন, অতীতেও বাসদ চা-শ্রমিকদের আন্দোলনে পাশে ছিলো। এখনও পাশে থাকবে। চা-শ্রমিকদের বিরুদ্ধে মালিকপক্ষের দায়েরকৃত সকল মামলা বিনা খরচে বাসদের আইনজীবীরা পরিচালনা করবেন বলে ঘোষণা দেন। এছাড়া চা-শ্রমিকদের ন্যায্য দাবির সমর্থনে হবিগঞ্জে প্রেস কনফারেন্সসহ রাজপথে কঠোর আন্দোলন গড়ে তোলা হবে বলেও বক্তৃতায় উল্লেখ করেন।
বানিয়াচং প্রেসক্লাবের সভাপতি ইমদাদুল হোসেন খান তার বক্তৃতায় চা-শ্রমিকদের দাবি মেনে নেয়ার জন্য মালিকপক্ষের প্রতি আহবান জানান। অন্যতায় শ্রমিকদের মানবিক দাবির পক্ষে কর্মসূচী ঘোষণা করে সাংবাদিকসমাজকে নিয়েও রাজপথে নামার হুমকি দেন। তিনি চা-শ্রমিকদের ৩০০ টাকা মজুরির দাবি না মানা পর্যন্ত বরগুনা জেলা সাংবাদিক ইউনিয়ন কার্যালয়ে চা পান না করার ঘোষণা দেয়ায় বরগুনা জেলার সাংবাদিকদেরকে ধন্যবাদ জানান। হবিগঞ্জেও এধরণের অথবা অন্য যেকোনো কর্মসূচী ঘোষণা করার জন্য হবিগঞ্জ জেলার সাংবাদিক সমাজের প্রতি তিনি আহবান জানান।
এসময় উপস্থিত ছিলেন হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি, দৈনিক হবিগঞ্জের জনতার এক্সপ্রেস’র সম্পাদক, ডিবিসি নিউজ ও দৈনিক ইনকিলাব’র জেলা প্রতিনিধি ফজলুর রহমান, হবিগঞ্জ প্রেসক্লাবের বর্তমান সাধারণ সম্পাদক, দৈনিক হবিগঞ্জের আয়না’র সম্পাদক, দৈনিক মানবজমিন ও সময় সংবাদ’র জেলা প্রতিনিধি রাশেদ আহমদ খান, ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশন’র জেলা প্রতিনিধি নুরুজ্জামান চৌধুরী শওকত, হবিগঞ্জ টিভি জার্নালিস্ট এসোসিয়েশনের নেতা এশিয়ান টিভি’র জেলা প্রতিনিধি এসএম সুরুজ আলী, জেলা সাংবাদিক ফোরাম’র সাবেক সভাপতি ও একাত্তর টিভি’র জেলা প্রতিনিধি শাকিল চৌধুরী প্রমূখ।
পরে বাসদ নেতা অ্যাডভোকেট জুনায়েদ আহমেদ ও বানিয়াচং প্রেসক্লাবের সভাপতি ইমদাদুল হোসেন খান অসুস্থ চা-শ্রমিক নেত্রী খাইরুন আক্তারকে দেখতে চান্দপুর চা-বাগানের হাসপাতালে যান। এসময় চা-শ্রমিক নেত্রী সন্ধ্যা রাণী ভৌমিকসহ একদল নারী চা-শ্রমিক তাদের সাথে ছিলেন। বাসদ নেতা কমরেড জুনায়েদ ও সাংবাদিক নেতা ইমদাদ অসুস্থ চা-শ্রমিক নেত্রী খাইরুন আক্তারের সুচিকিৎসার ব্যাপারে হাসপাতালের ডাক্তার ও স্টাফদের সাথে আলাপ-আলোচনা করেন। চান্দপুর চা-বাগানের বিক্ষোভ সমাবেশ ও অসুস্থ চা-শ্রমিক নেত্রী খাইরুন আক্তারকে দেখার পর জেলা বাসদ ও বানিয়াচং প্রেসক্লাবের নেতাকর্মীবৃন্দ বেগমখান চা-বাগানে যান। সেখানে চা-শ্রমিক নেতা চন্দ্র শ্যাম’র সভাপতিত্বে অনুষ্ঠিত এক পঞ্চায়েতে বাসদ ও বানিয়াচং প্রেসক্লাব নেতৃবৃন্দ শ্রমিকদের পাশে থাকার অঙ্গীকার ব্যক্ত করেন এবং দাবি আদায় না হওয়া পর্যন্ত সকল প্রকার চক্রান্ত মোকাবেলা করে আন্দোলন চালিয়ে যেতে শ্রমিকদের প্রতি আহবান জানান। সবশেষে লস্করপুর চা-বাগানের বাজারে চা-শ্রমিকদের নিয়ে বৈঠক করেন জেলা বাসদের সমন্বয়ক কমরেড জুনায়েদ আহমেদ ও বানিয়াচং প্রেসক্লাবের সভাপতি ইমদাদুল হোসেন খান। এতে উপস্থিত ছিলেন চা-শ্রমিকদের আন্দোলনে সংহতি জানাতে ঢাকা থেকে আসা বুদ্ধিজীবী মোহাম্মদ মিজানুর রহমান, বাসদ নেতা ও চা-শ্রমিকনেতা বীরেন কালিন্দী, ভজন ভৌমিক, শায়েস্তাগঞ্জ কলেজের ছাত্র চা-শ্রমিকের সন্তান গৌতম প্রমূখ। বৈঠকে নেতৃবৃন্দ চা-শ্রমিকদেরকে মালিকপক্ষের দালালদের বিভিন্ন অপপ্রচারের ব্যাপারে অবগত করে এ বিষয়ে তাদেরকে সচেতন থাকার পরামর্শ দেন।