Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

বাপার উদ্যোগে সিলেট অঞ্চলের ভূপ্রকৃতি ও বন্যা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার ॥ সিলেট অঞ্চলের হাওর নদী পাহাড় এই অঞ্চলে চলমান ভূকম্পন ঘটিত ঘটনার দৃশ্যমান পরিচয়। বিশেষভূ-প্রাকৃতিক এই মেঘনা অববাহিকার যথাযথ সংরক্ষণ না করলে এ অঞ্চলে প্রাকৃতিক বিপর্যয় আরো ভয়াবহ আকার ধারণ করবে।
১২জুলাই মঙ্গলবার বেলা ১১টায় হবিগঞ্জ প্রেসক্লাব মিলনায়তনে ” সিলেট অঞ্চলের ভূপ্রকৃতি ও বন্যা” বিষয়ক বিশেষ আলোচনায় মূল বক্তব্যে ড.দীপেন ভট্টাচার্য একথা বলেন।
বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও খোয়াই রিভার ওয়াটার কিপার এই আলোচনার আয়োজন করে।
বাপা হবিগঞ্জের সভাপতি অধ্যাপক ইকরামুল ওয়াদুদ এর সভাপতিত্বে অনুষ্ঠানের সঞ্চালক ছিলেন বাপা কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শরীফ জামিল। বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট রাজনীতিক ও হবিগঞ্জ পৌরসভার সাবেক চেয়ারম্যান শহীদ উদ্দিন চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন বাপা হবিগঞ্জের সাধারণ সম্পাদক ও খোয়াই রিভার ওয়াটার কিপার তোফাজ্জল সোহেল। মার্কিন যুক্তরাষ্ট্রের মোরেনো ভ্যালি কলেজের পদার্থ বিদ্যা বিভাগের অধ্যাপক ড. দীপেন ভট্টাচার্য তার উপস্থাপনায় কোটি কোটি বছর আগে থেকে বর্তমান সময় পর্যন্ত নানা তথ্য উপত্যের সচিত্র প্রতিবেদন তুলে ধরেন।
নাসার সাবেক গবেষক ড. দীপেন বলেন, ব-দ্বীপের প্রকৃতি হচ্ছে কোন ভাবেই সমুদ্রপৃষ্ঠ থেকে উঁচু হতে পারবে না। বন্যাবাহিত পলিমাটি এই ব-দ্বীপকে করেছে। সে ক্ষেত্রে বন্যা এই ব-দ্বীপের ই একটি প্রাকৃতিক অংশ। সে জন্য একদিকে যেমন বন্যার সময় দ্রুত পানি সরানোর জন্য বিভিন্ন ব্যবস্থা নিতে হবে অন্যদিকে বন্যার সঙ্গে বসবাসের আমাদের মনস্তাত্ত্বিক ভাবে প্রস্তুত থাকতে হবে। তিনি ভূমি অবনমনের সঙ্গে সিলটের হাওর অঞ্চল গুলোর সৃষ্টির কারণ ব্যখ্যা করেন।
বাপা কেন্দ্রীয় সাধারণ সম্পাদক, শরীফ জামিল বলেন, সিলেটের বন্যা পরবর্তী পরিস্থিতিতে অভ্যন্তরীণ ভাবে করণীয় সম্পর্কে মাননীয় প্রধান মন্ত্রী যে নির্দেশনা দিয়েছেন তা সঠিক। কিন্তু প্রশ্ন হচ্ছে এই দিক নির্দেশনা কি তিনি এই প্রথম দিলেন? ২০০০ সালে প্রণীত প্রাকৃতিক জলাদার সংরক্ষণ আইন থেকে শুরু করে প্রধান মন্ত্রীর সকল বক্তব্যে প্রকৃতির ব্যবস্থাপনা সম্পর্কে তিনি যা বলেন তার ভুল কিংবা বিপরীত মুখী বাস্তবায়ন আমরা লক্ষ করি। তাই আমরা আশা করি এই অঞ্চলের ঐতিহাসিক এবং ভৌগলিক বাস্তবতাকে আমলে নিয়ে নীতি নির্ধারণ ও বাস্তবায়ন কারী সংস্থা সমূহ সারা দেশের নদ-নদী ও প্রাকৃতিক জলাধার সমুহ পুনরুদ্ধার ও সংরক্ষণে সচেষ্ট হবে।
আলোচনায় অংশ নেন, হবিগঞ্জ প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি এডভোকেট মনসুর উদ্দিন আহমেদ ইকবাল, বিশিষ্ট মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী মমিন, সাবেক জন প্রতিনিধি হাবিবুর রহমানখান, সাংবাদিক শোয়েব চৌধুরী, সরকারি মহিলা কলেজের সহকারী অধ্যাপক তানসেন আমিন, শিশু সংগঠক বাদল রায়, বাঙ্কারস এসোসিয়েশন হবিগঞ্জের সাধারণ সম্পাদক মোঃ আব্দুল্লাহ, এড. হাসবি চৌধুরি, মোঃ বাহার উদ্দিন প্রমুখ।