Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

নবীগঞ্জ প্রেসক্লাব সংক্রান্ত রাকিল হোসেন কর্তৃক পত্রিকায় প্রকাশিত ব্যাখ্যার প্রতিবাদ ও ব্যাখ্যা

গতকাল ৬ জুলাই ২০২২ইং তারিখে হবিগঞ্জ থেকে প্রকাশিত দৈনিক জনতার এক্সপ্রেস পত্রিকার ১ম পাতায় “নবীগঞ্জ প্রেসক্লাব সংক্রান্ত প্রকাশিত প্রেস বিজ্ঞপ্তির ব্যাখ্যা” শিরোনামে প্রকাশিত বিজ্ঞাপনটির প্রতি আমার দৃষ্টি আকৃষ্ট হয়েছে। প্রকাশিত বিজ্ঞপ্তিটি পড়ে আমিসহ নবীগঞ্জ প্রেসক্লাবের বেশীরভাগ সদস্য শুধু বিস্মিতই হইনি রীতিমতো হতবাক হয়েছি। রাকিল হোসেন কর্তৃক প্রকাশিত ব্যাখ্যার মধ্যেই তিনি সমস্ত সত্য স্বীকার করে নিয়েছেন। তারপরও সকলের অবগতির জন্য এবং ক্লাবের সকল সদস্য যাতে বিভ্রান্ত না হন এজন্য এর ব্যাখ্যা প্রদান করা প্রয়োজন বলে আমি মনে করি।
রাকিল হোসেন তার ব্যাখ্যায় বলেছেন, সংগঠনের গঠনতন্ত্র মোতাবেক কোন বিষয়ে সিদ্ধান্ত নিতে হলে সংগঠনের দুই তৃতীয়াংশ অর্থাৎ কার্যকরী কমিঠির ১৩ জনের মধ্যে কমপক্ষে ৯ জন সদস্যের মতামতের ভিত্তিতে তা গৃহীত হয়। আমরা গত ১৮ মে ২০২২ইং তারিখে কার্যকরী কমিঠির এক সভায় ১৩ জন সদস্যের মধ্যে এক জন সদস্য প্রবাসে অবস্থান করায় ১২ জন উপস্থিত হই। সেই সভা মুলতবি করে পরবর্তীতে ২৮ মে পুনরায় অনুষ্টিত সভায় ১২ জনের মধ্যে প্রেসক্লাব সভাপতি রাকিল হোসেনসহ ১২ জনই ক্লাবের ৬ জন সদস্য যথাক্রমে জাকির হোসেন চৌধুরী, আলী হাসান লিটন, নুরুজ্জামান ফারুকী, ছাদিকুল ইসলাম, শাহ মিজানুর রহমান ও তোফাজ্জল হোসেনকে সাধারণ সদস্য পদ থেকে অব্যাহতি প্রদানের সিদ্ধান্ত গ্রহন করেন এবং গত ৩০ মে সেই সিদ্ধান্তটি স্থানীয় পত্রিকায় প্রেরণ করা হয় যা ১ জুন দৈনিক হবিগঞ্জের জনতার এক্সপ্রেস পত্রিকাসহ বিভিন্ন পত্রিকায় প্রকাশিত হয়। কিন্তু অত্যান্ত পরিতাপের বিষয় এই যে, সংবাদ প্রকাশের প্রায় ৩৫ দিন পর সম্পুর্ণ অন্যায় ও অযৌক্তিকভাবে প্রেস বিজ্ঞপ্তির মিথ্যা ব্যাখ্যা প্রদান করায় নবীগঞ্জ প্রেসক্লাবের কার্যকরী কমিটির সদস্যসহ সাধারণ সদস্যদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। যা নবীগঞ্জ প্রেসক্লাবকে বিতর্কিত করার অপচেষ্টা বলে ক্লাবের সকল সদস্য মনে করেন।
প্রকৃতপক্ষে রাকিল হোসেনের ব্যাখ্যাই প্রমান করে, যে ৬ জন সদস্যকে অব্যাহতি প্রদান করা হয়েছে তা গঠনতন্ত্র মোতাবেকই করা হয়েছে। কারণ তিনি বলেছেন ১২ জনের মধ্যে তিনিসহ ৪ জনের মতামত না নিয়ে রেজুলেশন লেখার পর তার স্বাক্ষর না নিয়ে পত্রিকায় প্রেস বিজ্ঞপ্তি প্রেরণ করা হয়। প্রকৃত পক্ষে তিনি রেজুলেশন লেখার পর সাক্ষর ও সীল দিয়েছেন যার প্রমান রেজুলেশন খাতায় বিদ্যমান রয়েছে। এমনকি পত্রিকায় প্রেরিত প্রেস বিজ্ঞপ্তিতেও স্বাক্ষর করেছেন। কিন্তু ৩৫ দিন পর হঠাৎ কেন তিনি এবং তার সাথে একই পত্রিকায় ক্লাবের নির্বাহী সদস্য ফখরুল আহসান চৌধুরী, সলিল বরণ দাশ ও যুগ্ম সাধারণ সম্পাদক তৌহিদ চৌধুরী একই রকম ব্যাখ্যা প্রদান করেছেন তা হাস্যকর ছাড়া আর কিছুই নয়। উভয় ব্যাখ্যায় বলা হয়েছে সভার শুরুতেই কোন আলোচনা করার আগেই সভার রেজুলেশন খাতায় সকলের স্বাক্ষর নেয়া হয়। এ প্রসঙ্গে বলতে চাই সাংগঠনিক কাঠামো যদি না বুঝেন তাহলে আপনাদের বলবো ক্লাবের গঠনতন্ত্র বুঝার জন্য ভাল করে পড়েন। যে কোন সভা শুরুর পূর্বে রেজুলেশন খাতায় কার সভাপতিত্বে সভা হচ্ছে এবং আলোচ্য বিষয় কি তা লিখেই সকল সদস্য স্বাক্ষর করেন। এ নিয়ে প্রশ্ন তোলার কোন সুযোগ নেই। পরিশেষে বলতে চাই কার্যনির্বাহী কমিটির সভায় রাকিল হোসেন সভাপতিত্ব করেন এবং সিদ্ধান্ত বাস্তবায়ন করে ৩৫ দিন পর রহস্যজনক কারণে পত্রিকায় মিথ্যা ব্যাখ্যা প্রদান করার দায় তাকেই বহন করতে হবে। তাই দৈনিক হবিগঞ্জের জনতার এক্সপ্রেস পত্রিকায় প্রকাশিত উভয় ব্যাখ্যার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানাচ্ছি এবং ক্লাবের সকল সদস্যকে এ বিষয়ে বিভ্রান্ত না হওয়ার আহব্বান জানাচ্ছি। (মহিবুর রহমান চৌধুরী তছনু)
সাধারণ সম্পাদক নবীগঞ্জ প্রেসক্লাব নবীগঞ্জ, হবিগঞ্জ।