Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

১৬ সেপ্টেম্বর ২০১৩ ইং এর সকল সংবাদ

লুটনে মাষ্টার ফাউন্ডেশন
চ্যারিটির শুভ উদ্বোধন
প্রেস বিজ্ঞপ্তি ॥ বুধবার লুটনের স্থানীয় একটি হলে বিপুল সংখ্যক মানুষের উপস্থিতিতে শিক্ষা ও স্বাস্থ্য বিষয়ে অবদানের লক্ষে উদ্ভাবিত হয় ডা: খায়রুল ইসলাম হেলাল এর ব্যক্তিগত চ্যারিটি সংস্থা মাষ্টার ফাউন্ডশন। ডা: খায়রুল ইসলাম হেলাল এর সভাপত্বিতে এবং ইফতেখার আলম এর পরিচালনা উক্ত অনুষ্টানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন হবিগঞ্জ-০১ আসনের এম.পি আলহাজ্ব শেখ সুজাত মিয়া। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন যুক্তরাজ্যে সফরে আসা এডভোকেট দেওয়ান মিনহাজ গাজী ও এডভোকেট আবুল ফজল। এছাড়া বক্তব্য রাখেন কমিউিনিটি ব্যক্তিত্ব আলহাজ্ব সাজ্জাদুর রহমান, আ: হামিদ চৌধুরী, কুতুব আফতাব, হবিগঞ্জ ওয়েল ফেয়ার এসোসিয়শন এর সভাপতি আব্দুল বারী চৌধুরী শহীদ, মিজানুর রশীদ, মইনুল ইসলাম দুলাল। বক্তারা ডা: খায়রুল ইসলাম হেলাল এর মহৎ কাজের প্রশংসা করেন্ এবং তার এই চ্যারিটি সংস্থার মঙ্গল কামনা করেন। মাষ্টার ফাউন্ডেশন এর পরিচালক ডা: খায়রুল ইসলাম হেলাল বলেন আমার বহুদিনের স্বপ্ন নিজস্ব অর্থায়নে দেশের গরীব দু:খী মানুষের জন্য কিছু করা। তাই এই উদ্দ্যেশে আমার এই মাষ্টার ফাউন্ডেশন এর আর্বিভাব। উল্লেখ্য যে ডা: খায়রুল ইসলাম হেলাল, নবীগঞ্জের কৃতি সন্তান বাংলাবাজার মাষ্টার ব্রিকসের স্বত্ত্বাধীকারী সিরাজুল ইসলাম মাষ্টার এর বড় ছেলে। তিনি বর্তমানে লুটন এবং ভানসেটেবুল হাসপাতালে এক্সিডেন্ট এবং ইমার্জেন্সি শাখায় বিশেষজ্ঞ চিকিৎসক হিসাবে কর্মরত আছেন। তিনি সবার দোয়া ও সাহায্য কামনা করেন।

দুর্গাপূজা উৎসব পালন করতে পৌরসভা
সর্বোচ্চ ব্যবস্থা গ্রহণ করবে-মেয়র গউছ
স্টাফ রিপোর্টার ॥ প্রতিবারের মতো এবারো হবিগঞ্জে উৎসব মুখর ও শান্তিপূর্নভাবে শারদীয় দুর্গাপূজা উৎসব পালন করতে হবিগঞ্জ পৌরসভা সর্বোচ্চ ব্যবস্থা গ্রহণ করবে। পূজা চলাকালীন পৌরএলাকার ৩১ টি পুজা মন্ডপসহ শহরে সার্বিক নাগরিক সেবা প্রদানে পৌরসভা থাকবে সদাসচেষ্ট।’ পৌরএলাকার হিন্দু নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভায় হবিগঞ্জ পৌরসভার মেয়র আলহাজ্ব জি কে গউছ এসব কথা বলেন। গতকাল রোববার হবিগঞ্জ পৌরভবনের সভাকক্ষে বেলা ৩ টায় অনুষ্ঠিত ওই মতবিনিময় সভায় পৌর এলাকার ৩১ টি পূজা কমিটির প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন। দুর্গাপূজা চলাকালে উৎসবের পরিবেশ যাতে সুন্দর থাকে সে ব্যাপারে সচেষ্ট থাকতে তিনি পূজা কমিটির নেতৃবৃন্দের প্রতি আহবান জানান। মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন হিরেন্দ্র দত্ত, শংকর পাল, অনুপ কুমার দেব, তুষার মোদক, কাউন্সিলর গৌতম কুমার রায় ও শেখ নুর হোসেন প্রমুখ। মতবিনিময় সভায় পূজা কমিটির নেতৃবৃন্দ আসন্ন শারদীয় দুর্গাপূজাকে কেন্দ্র করে মেয়র আলহাজ্ব জি, কে গউছের তৎপরতার ভুয়শী প্রশংসা করেন। তারা বিগত বছরগুলোর মতো এবারো পৌর সেভা প্রদানের েেত্র কোন ব্যতয় ঘটবে না বলে আশাবাদ ব্যক্ত করেন।#

বাহুবলে শুপারি চোর আটক
বাহুবল প্রতিনিধি ॥ বাহুবলে এক শুপারী চোরকে আটক করা হয়েছে । ঘটনাটি ঘটেছে গতকাল রাত অনুমান ৯ ঘটিকায় বাহুবল বাজারের আলফি মিয়া দোকানে। আটকৃত ব্যক্তির বাড়ি বাহুবল উপজেলার পশ্চিম জয়পুর গ্রামের তুতা মিয়ার ছেলে সেলিম ওরপে মিলন মিয়া।
প্রতি কেজি ৫২০/- টাকার পরিবর্তে ২০০/- দরে প্রায় ৩০ কেজি ওজনের শুপারি বিক্রি করতে চাইলে মাজনের সন্দেহ হয়। পরে তাকে আটক করে বাহুবলের বিশিষ্ট ব্যাবসায়ী আব্দুল আওয়াল তালুকদারের মদীনা ষ্টোরে নিয়ে জিজ্ঞাসা করলে সে চুরির কথা স্বীকার করে। পরে মিরপুর বাজারের সভাপতি মুতাব্বির হুসেন সহ কয়েক জনের জিম্মায় তাকে ছেড়ে দেয়া হয়।

সিলেট ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা
জেলা ছাত্রলীগ নেতা মহিউদ্দিন গ্রেফতার
এক্সপ্রেস রিপোর্ট ॥ ছাত্রলীগ সিলেট জেলা শাখা কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়েছে। গতকাল রবিবার রাতে ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদ এ সিদ্ধান্ত গ্রহণ করে। সিলেটে সিপিবি-বাসদ এর সমাবেশে ছাত্রলীগের হামলার অভিযোগের পরপরই সুষ্ঠু তদন্তের স্বার্থে কেন্দ্রীয় ছাত্রলীগ এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে। ছাত্রলীগের দপ্তর সম্পাদক শেখ রাসেল জানান, গতকাল এক জরুরী সিদ্ধান্তে ছাত্রলীগ সভাপতি এইচ.এম.বদিউজ্জামান সোহাগ ও সাধারণ সম্পাদক সিদ্দিকী নাজমুল আলমের নির্দেশে এ কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়।
এদিকে সিপিবির সমাবেশে ছাত্রলীগের হামলার ঘটনায় সিলেট জেলা ছাত্রলীগের যুগ্ম সম্পাদক মহিউদ্দিনকে গ্রেফতার করেছে পুলিশ। গতকাল রাতে জেলা শহর থেকে তাকে গ্রেফতার করা হয়।

পল্লীবন্ধু এরশাদের মামলা প্রত্যাহারের দাবীতে
নবীগঞ্জ শহরে জাতীয় যুব সংহতির বিােভ মিছিল
নবীগঞ্জ প্রতিনিধি॥ সাবেক রাষ্ট্রপতি,জাতীয় পার্টির চেয়ারম্যান পল্লীবন্ধু আলহাজ্ব হুসাইন মুহাম্মদ এরশাদ এর উপর দায়ের কৃত সকল মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে নবীগঞ্জ উপজেলা ও পৌর জাতীয় যুব সংহতির উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। গতকাল বিকেলে শহরের ওসমানী রোড এ শারফিন সুপার মাকের্টস্থ সংগঠনের কার্যালয়ে নবীগঞ্জ উপজেলা জাতীয় যুব সংহতির সভাপতি মুরাদ আহমদের সভাপতিত্বে ও যুগ্ম সাধারণ সম্পাদক তোফাজ্জুল হোসেনের পরিচালনায় আয়োজিত সভায় স্বাগত বক্তব্য রাখেন পৌর যুব সংহতির সদস্য সচিব রঞ্জু দেব। এতে বক্তব্য রাখেন নবীগঞ্জ উপজেলা জাতীয় পার্টির যুগ্ম সাংগঠনিক সম্পাদক অমর দাশ গুপ্ত,যুব সংহতির প্রতিষ্টাতা সভাপতি শেখ সামছুল ইসলাম,জাপা নেতা মোঃ মনির”জ্জামান,কৃষক পার্টির নেতা মোঃ ধন মিয়া,যুব সংহতির নেতা এস এম তাজুল ইসলাম নিলু,ছিফতুর রহমান,আরশ আলী, আরিফুল ইসলাম হেলাল,সামছুল হক,শেখ সুহেল আহমদ,শুকুর আলী,সালাই আহমদ,এনাম উদ্দিন,শহিন আহমদ,সেলিম মিয়া,আব্দুল করিম, কয়েছ আহমদ,নুর উদ্দিন,মিজবা আহমদ,ছাত্র সমাজ নেতা মিল্টন তালুকদার,আনোয়ার হোসেন,ছাদিকুর রহমান,আব্দুল ওয়াহিদ প্রমুখ।
সভায় বক্তাগন সাবেক রাষ্ট্রপতি,জাতীয় পার্টির চেয়ারম্যান পল্লীবন্ধু আলহাজ্ব হুসাইন মুহাম্মদ এরশাদ এর উপর দায়ের কৃত সকল মিথ্যা মামলা প্রত্যাহারের জোর দাবী জানান সরকারের প্রতি অন্যতায় পল্লীবন্ধু এরশাদের নেতৃত্বে জনগণকে সাথে নিয়ে আগামী সংসদ নির্বাচনে ব্যালটের মাধ্যমে সমুচিত জবাব দেবে। সভা শেষে পল্লীবন্ধু আলহাজ্ব হুসাইন মুহাম্মদ এরশাদ এর উপর দায়ের কৃত সকল মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে নবীগঞ্জ উপজেলা যুব সংহতির সভাপতি মুরাদ আহমদের নেতৃত্বে নবীগঞ্জ শহরের প্রধান প্রধান সড়কে বিােভ মিছিল করে।

সিলেটে সিপিবি-বাসদের সমাবেশে হামলার প্রতিবাদে হবিগঞ্জে বিােভ মিছিল-সমাবেশ
সিলেটে অনুষ্ঠিত কমিউনিস্ট পার্টি ও বাসদের সমাবেশে ছাত্রলীগের সন্ত্রাসীদের বর্বরোচিত হামলায় সিপিবির সভাপতি কমরেড মোজাহিদুল ইসলাম সেলিম ও বাসদের সাধারণ সম্পাদক কমরেড খালিকুজ্জামান আহত হওয়ার প্রতিবাদে হবিগঞ্জ শহরে বিােভ মিছিল ও সমাবেশ করেছে উভয় দল। গতকাল রবিবার রাত সাড়ে ৯টায় সিপিবি ও বাসদের নেতাকর্মীদের উদ্যোগে হবিগঞ্জ শহরে বের হওয়া মিছিলটি প্রধান সড়কগুলো প্রদণি করে সিনেমা হল সড়ক মোড়ে এক পথসভায় মিলিত হয়। এতে বক্তব্য রাখেন জেলা সিপিবি সভাপতি কমরেড হাবিবুর রহমান, তেল-গ্যাস রা কমিটির জেলা সদস্য সচিব নূর”ল হুদা চৌধুরী শিবলী, বাসদ জেলা সমন্বয়ক কমরেড অ্যাডভোকেট জুনায়েদ আহমেদ, জেলা সিপিবি সাধারণ সম্পাদক কমরেড পীযূষ চক্রবর্তী, অ্যাডভোকেট মুরলী ধর দাস, মনির”ল ইসলাম বারেক, ইমাদদুল হোসেন খান, সন্তোষ দাশ, এআরসি কাউছার, জেলা ছাত্র ইউনিয়ন সভাপতি আব্দুল হাকিম, জেলা ছাত্রফ”ন্ট সাধারণ সম্পাদক তৌহিদুর রহমান পলাশ প্রমুখ।
এদিকে নবীগঞ্জের ইমামবাড়িতেও অনুরূপ বিােভ মিছিল এবং সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গতকাল রাতে অনুষ্ঠিত বিােভ মিছিল শেষে সমাবেশে বক্তব্য রাখেন বানিয়াচঙ্গ উপজেলা বাসদ আহবায়ক কমরেড লোকমান আহমেদ, ডাঃ সুনীল রায়, অনু মিয়া, মির্জা মাহিনুর, র”বেল চৌধুরী প্রমুখ।
উল্লেখ্য, গতকাল রবিবার বেলা ৪টায় সিলেট সিটি করপোরেশন প্রাঙ্গণে সিপিবি-বাসদের সমাবেশে ছাত্রলীগের সন্ত্রাসীদের অতর্কিত হামলায় উভয় দলের নেতাকর্মীরা আহত হন। প্রেস বিজ্ঞপ্তি

নবীগঞ্জে নদীতে ঝাপ দিয়ে ইভটিজারের
হাত থেকে রক্ষা পেল কলেজ ছাত্রী
নবীগঞ্জ প্রতিনিধি ॥ গতকাল রোববার বিকেল বেলায় নবীগঞ্জ উপজেলার কুর্শি ইউনিয়নের রতনপুর গ্রামে দুলা মিয়া নামে এক ইভটিজারের হাত থেকে নদীতে ঝাপ দিয়ে অল্পের জন্য রা পেয়েছে এক মেধাবী কলেজ ছাত্রী। পরে আশপাশের লোকজন এগিয়ে আসলে সে প্রাইভেট কার নিয়ে পালিয়ে যায়। এ ঘটনায় এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।
এলাকাবাসী সুত্রে জানা যায়, রতনপুর গ্রামেরবাসিন্দা নবীগঞ্জ ডিগ্রী কলেজের ২য় বর্ষের ছাত্রীকে প্রায়ই উক্ত্যাক্ত করে আসছিল। বিভিন্ন সময়ে ওই ছাত্রী কলেজে আসা যাওয়ার পথে থাকে বিরক্ত করে আসছে। এ অবস্থায় গতকাল বিকেলে ওই ছাত্রী কলেজ থেকে বাড়ী আসার পথে বাংলা বাজার বাউশা রোডে সে পায়ে হেঠে রতনপুর গ্রামের নিকটে বাড়ী যাওয়ার পথিমধ্যে বখাটে দুলা মিয়া প্রাইভেট কার যোগে তাকে গতিরোধ করে জোরপুর্বক গাড়িতে তুলে অপহরন করে নিয়ে যাওয়ার চেষ্টা করে। এ সময় ওই ছাত্রী তার কবল থেকে বাচতে পার্শের নদীতে ঝাপ দিয়ে পড়ে যায়। এ সময় এই ঘটনা দেখে এলাকার লোকজন এগিয়ে আসলে বখাটে দুলা কার নিয়ে পালিয়ে যায়।

নবীগঞ্জে এক কিশোরের আত্মহত্যার চেষ্টা
নবীগঞ্জ প্রতিনিধি ॥ নবীগঞ্জ উপজেলার বড় ভাকৈর (পূর্ব) ইউনিয়নের ছোট ভাকৈর গ্রামের আব্দুর রউফের কিশোর ছেলে আলাউর রহমান (১৫) বিষ পান করে আত্মহত্যার চেষ্টা করেছে। তার অবস্থা আশংখ্যা জনক বলে হাসপাতাল সুত্রে জানাগেছে। সে গতকাল সন্ধ্যার দিকে পরিবারের লোকজনে অগোচরে বিষাক্ত জাতীয় দ্রব্য সেবন করে। বাড়ির লোকজন ছটপটি করতে দেখে তাকে নবীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক তাকে প্রাথমিক চিকিৎসা শেষে হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালে প্রেরন করেন। ডাক্তার জানিয়েছেন তার অবস্থা আশংখ্যা জনক। তবে আত্মহত্যা চেষ্টার কারন জানাযায়নি।

সংবাদ সম্মেলনে পৌর যুবলীগের অভিযোগ
সরকারের উন্নয়ন কর্মকান্ডের ব্যানার-ফ্যাষ্টুন
খুলে নিলেও মেয়রের গুলো শুভা পাচ্ছে শহরে
স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ শহরের বিভিন্ন স্থানে সাটানো সরকারের উন্নয়ন কর্মকান্ডের বিলবোর্ড এবং জেলা ও পৌর যুবলীগের বিভিন্ন প্রচারনামুলক ব্যানার-ফ্যাষ্টুন পৌর কর্তৃপক্ষ খুলে নিলেও পৌর মেয়রের রাজনৈতিক বিভিন্ন ব্যানার-ফেষ্টুন শহরের বিভিন্ন স্থানে শুভা পাচ্ছে। এ বিমাতাসুলভ আচরণ থেকে বিরত থাকার জন্য পৌর কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানানো হয়েছে। গতকাল রাংতে হবিগঞ্জ পৌর যুবলীগ এক সাংবাদিক সম্মেলনে এ অভিযোগ করেন।
জেলা আওয়ামীলীগ কার্যালয়ে অনুষ্টিত সাংবাদিক সম্মেলনে পৌর যুবলীগের সভাপতি সফিকুজ্জামান হিরাজ লিখিত বক্তব্যে বলেন, সরকারের যুগান্তকারী বিভিন্ন উন্নয়ন কর্মকান্ড জনগনকে অবহিত করার লক্ষ্যে জেলা ও পৌর যুবলীগের বিভিন্ন ইউনিট কমিটি ডিজিটাল ব্যানারের মাধ্যমে ব্যাপক প্রচারনামুলক কার্যক্রম গ্রহণ করে। এর অংশ হিসেবে জাতির জনক ও প্রধানমন্ত্রীর ছবি সম্বলিত ডিজিটাল ব্যানার ও ফেষ্টুন শহরের বিভিন্ন স্থানে সাটানো হয়। কিন্তু পৌর মেয়রের নির্দেশে বেআইনীভাবে ওই সব ব্যানার ও ফেষ্টুন সরিয়ে নেয়া হয়। অথচ মেয়রের ছবি সম্বলিত বিভিন্ন রাজনৈতিক ও নির্বাচনী প্রচারনামুলক ডিজিটাল ব্যানার ও ফেষ্টুন পৌর এলাকার বিভিন্ন স্থানে সাটানো রয়েছে।
লিখিত বক্তব্যে বলা হয়, হবিগঞ্জ পৌরসভার মেয়র সরকারের বহুমুখী উন্নয়ন কর্মকান্ডে লিপ্ত হয়েছেন। কিন্তু তিনি পৌরসভার বহুবিধ সমস্যা সমাধান না করে রাজনৈতিক শিষ্টাচার বর্হিভূত কর্মে লিপ্ত হয়েছেন। সাংবাদিক সম্মেলনে মেয়রের এসব কর্মকান্ডের প্রতিবাদ ও নিন্দা জানিয়ে এ থেকে বিরত থাকার জন্য আহ্বান জানান।
সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন, জেলা যুবলীগ সভাপতি আতাউর রহমান সেলিম, সহ সভাপতি হাসান চৌধুরী হেমসিন, যুগ্ম সাধারণ সম্পাদক বোরহান উদ্দিন, মিজানুর রহমান শামীম, সদস্য জামাল মিয়া, এস এম আব্দুর রউফ মাসুক, পৌর যুবলীগ সহ সভাপতি এনামুল হক শাহীন, মোঃ সবুজ আহমেদ, সাংগঠনিক সম্পাদক মোঃ ইকবাল হোসেন প্রমুখ।

হবিগঞ্জ জেলা ক্রীড়া সংস্থার নির্বাচন সম্পন্ন
স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ জেলা ক্রীড়া সংস্থার ৪ বছর মেয়াদী নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার বেলা ৯টা থেকে ২টা পর্যন্ত শহরের জালাল স্টেডিয়ামে জেলা ক্রীড়া সংস্থার কার্যালয়ে একটানা ভোট গ্রহণ অনুষ্টিত হয়। এতে ৬৪ জন ভোটারের মধ্যে ৬১ জন তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। তন্মধ্যে যুগ্ম সাধারণ সম্পাদক পদে ২টি এবং সদস্য পদে ৩টি ভোট বাতিল হয়। নির্বাচনে যুগ্ম সাধারণ সম্পাদকের ২টি পদে বদরুল আলম ৪৮ ও সুলতান মাহমুদ ৩৯ ভোট পেয়ে নির্বাচিত হন। ১২টি সদস্য পদে আব্দুল মোতালিব মমরাজ ৪৭ ভোট, আজম উদ্দিন ৪৮ ভোট, ইব্রাহীম খলিল সোহেল ৫২ ভোট, মহিউদ্দিন পারভেজ ৪৮ ভোট, মঈন উদ্দিন তালুকদার সাচ্চুু ৫০ ভোট, হুমায়ূন কবীর চৌধুরী সাহেদ ৪৮ ভোট, শড়খ শুভ্র রায় শম্ভু ৪৮ ভোট, শফিকুজ্জামান হিরাজ ৪৮ ভোট, তাজ উদ্দিন ৫৩ ভোট, বিভৎসু চক্রবর্তী বিভূ ৪৭ ভোট, এনামুল হক সেলিম ৪৯ ভোট ও আবুল কালাম ৪৮ ভোট পেয়ে নির্বাচিত হন। ইতোপূর্বে সাধারণ সম্পাদক পদে ফরহাদ হোসেন কলি, সহ-সভাপতির ৩টি পদে মর্তুজ আলী, আব্দুর রহমান ও জিয়াউল হাসান তরফদার মাহীন, সহ সাধারণ সম্পাদক পদে আমিনুর রশিদ এমরান, কোষাধ্যক্ষ পদে শাহ ফখরুজ্জামান, উপজেলা পর্যায়ের ২টি সদস্য পদে হবিগঞ্জ সদর উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আব্দুর রশিদ তালুকদার ইকবাল ও লাখাই উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মুশফিউল আলম আজাদ, মহিলাদের জন্য সংরক্ষিত ২টি পদে শওকত আরা চৌধুরী ও নুসরাত মুসফিক বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিন হন। এ ছাড়া পদাধিকার বলে জেলা প্রশাসক সভাপতি এবং পুলিশ সুপার ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সহ-সভাপতির দায়িত্ব পালন করবেন। নির্বাচনে নির্বাহী ম্যাজিস্ট্রেট আলমগীর হোসেন নির্বাচন কমিশনার, এ কে এম সাইফুল আলম রিটার্নিং অফিসার, হবিগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আশরাফুর রহমান সমন্বয়কারী এবং আব্দুল কাদির, প্রিয়তোষ চাকমা ও সিদ্দিকুর রহমান পোলিং অফিসারের দায়িত্ব পালন করেন।

বাহুবলে হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য
পরিষদ নেতার মৃত্যুতে শোক
প্রেস বিজ্ঞপ্তি ॥ বাহুবল উপজেলার খানপুর (নারিকেলতলা) নিবাসী ও বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ সাতকাপন ইউনিয়ন শাখার সভাপতি বাসুদেব ভট্টাচার্য্য (৬৫) গত ১৩ সেপ্টেম্বর শুক্রবার সকাল ৬টা ৫০ মিনিটে নিজ বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (দিব্যান লোকান স গচ্ছতু)। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই কন্যা, একপুত্র ও গুণগ্রাহী রেখে গেছেন। তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ, বাহুবল উপজেলা শাখা। শোক বার্তায় নেতৃবৃন্দ তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা করে শোক সন্তপ্ত পরিবারবর্গের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন।

তামাক নিয়ন্ত্রণে মাধবপুর পৌরসভার
নিজস্ব নীতিমালা প্রনয়ণ উপলক্ষ্যে সভা
আবুল হোসেন সবুজ, মাধবপুর থেকে ॥ মাধবপুরে তামাক নিয়ন্ত্রনে মাধবপুর পৌরসভার নিজস্ব নীতিমালা প্রনয়ণ উপলক্ষ্যে পৌর মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মাধবপুর পৌরসভার আয়োজনে ও সীমান্তিক তামাকমুক্ত সিলেট প্রকল্পের সহযোগিতায় রোববার বিকেল ৩টায় অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন পৌর মেয়র হীরেন্দ্র লাল সাহা। সীমান্তিকের এডভোকেসি অফিসার মিজানুর রহমানের পরিচালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন প্যানেল মেয়র মোঃ দুলাল খাঁ, সাংবাদিক আবুল হোসেন সবুজ, কাউন্সিলর গোলাপ খাঁ, আবুল বাশার, শামসুল আলম, সুরঞ্জন পাল, হাজী এমদাদুর রহমান, হরিদাস রায়, মহিলা কাউন্সিলর স্বপ্না পাল, ইসরাত জাহান ডলি, শাহাবানু ,পৌর সচিব মোঃ ফারুক মিয়া, সহকারী ইঞ্জিনিয়ার শহীদুল ইসলাম, সীমান্তিকের ফিল্ড অফিসার সৈয়দ হামিদ আহম্মেদ। সভায় পৌর মেয়র হীরেন্দ্র লাল সাহা তামাক নিয়ন্ত্রনে পৌরসভার প্রণীত নীতিমালার একটি বই সীমান্তিক তামাকমুক্ত সিলেট প্রকল্পের প্রতিনিধি মিজানুর রহমানের নিকট হস্তান্তরর করেন।

মাধবপুরে বিএডিসি
শ্রমিকদের কর্মবিরতি
মাধবপুর প্রতিনিধি ॥ মাধবপুর ইটাখোলা বিএডিসি কৃষি খামারের শ্রমিকরা তাদের ৪ দফা দাবি আদায়ের লক্ষ্যে গতকাল রোরবার থেকে আগামী বৃহস্পতিবার পর্যন্ত প্রতিদিন ১ ঘন্টা করে কর্মবিরতি শুরু করেছেন। রোববার সকালে ইটাখোলা কৃষি খামার ও বীজ প্রক্রিয়াজাতকরণ কেন্দ্রের শ্রমিকরা তাদের দাবির পক্ষে মিছিল সহকারে ইটাখোলা খামার এলাকা প্রদক্ষিণ করে। পরে বীজ প্রক্রিয়াজাতকরণ কেন্দ্রের সামনে ইটাখোলা কৃষি খামার শ্রমিক ইউনিয়নের সভাপতি আন্নর আলীর সভাপতিত্বে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মতিউর রহমান চৌধুরী, আঃ বাছির, প্রদীপ কুমার দেব, মোঃ দীনু মিয়া, গোল আহম্মদ চৌধুরী, জহির উদ্দিন প্রমূখ। ইটাখোলা কৃষি খামার শ্রমিক ইউনিয়ন (রেজি নং-১৪১৯) সভাপতি আন্নর আলী জানান বাংলাদেশ কৃষি ফার্ম শ্রমিক ফেডারেশন কেন্দ্রীয় কমিটির সিদ্ধান্ত মতে ৪ দফা দাবী (১) খামার শ্রমিকদের অবসর কালীন বর্তমান ভাতা ৩০ মাস হইতে বর্ধিত করে ৬০ মাসের মজুরির সমপরিমান করা। (২) সপ্তাহে ২দিন স্ব-বেতনে ছুটি প্রদান করা। (৩) বিএডিসি খামারের অনিয়মিত শ্রমিকদের নিয়মিত করা ও মাতৃত্বকালীন ছুটি ৯০ দিনের পরিবর্তে ১৮০দিন করার দাবি আদায়ের লক্ষ্যে আগামী ১৯শে সেপ্টেম্বর বৃহস্পতিবার পর্যন্ত বাংলাদেশের প্রতিটি খামারে ১ঘন্টা করে কর্মবিরতি পালন করে মিটিং মিছিল ও সমাবেশ করা হবে।

বাহুবলে ধর্ষণের শিকার মাদরাসা ছাত্রী
ধর্ষককে আটক করে পুলিশে সোপর্দ
বাহুবল প্রতিনিধি ॥ বাহুবলে ধর্ষণের শিকার হয়েছে এক মাদ্রাসা ছাত্রী। একই মাদ্রাসার সহপাঠি ছাত্র ওই ছাত্রীকে অপহরণের পর ধর্ষণ করে। স্থানীয় জনতা ধর্ষককে আটক করে পুলিশে সোপর্দ করেছে। এ ব্যাপারে গতকাল বাহুবল থানায় ধর্ষিতার লিখিত অভিযোগ দায়ের করেছেন। ধর্ষক ও ধর্ষিতা উভয়ই রইছগঞ্জ শাহজালাল সুন্নীয়া আলিম মাদরাসায় ৯ম শ্রেণীতে পড়ে। ধর্ষকের নাম আবু সুফিয়ান (১৬)। সে খাগাউড়া নোয়াহাটি গ্রামের মন্নান মিয়া ওরপে সেকেন্ড মিয়ার ছেলে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত ১২ আগস্ট রাত ৯টার দিকে ওই মাদ্রাসা ছাত্রী নিজ বাড়িতে প্রকৃতির ডাকে সাড়া দিতে ঘর থেকে বের হয়। এ সময় আবু সুফিয়ান তাকে অপহরণ একটি সিএনজিতে উঠিয়ে নিয়ে যায়। অপহরণের পর তাকে একই উপজেলার সম্ভুপুর গ্রামের জনৈক আত্মীয়ের বাড়িতে রেখে ওই কিশোরীকে ধর্ষণ করে কিশোর আবু সুফিয়ান। এক পর্যায়ে আবু সুফিয়ান ওই কিশোরীকে নিয়ে ওই আত্মীয় বাড়ি থেকে অন্যত্র চলে যাওয়ার চেষ্টা করে। এ অবস্থায় গত শনিবার রাতে উপজেলার চলিতাতলা নামক স্থানে জনতা তাদের আটক করে। পরে ওই কিশোর-কিশোরীকে জনতা বাহুবল মডেল থানা পুলিশে সোপর্দ করে।

নবীগঞ্জে গ্যাসের দাবীতে
আবারো আন্দোলনের প্রস্তুতি
নবীগঞ্জ প্রতিনিধি ॥ নবীগঞ্জের দীঘলবাক ইউনিয়নে ঘরে ঘরে বিবিয়ানার গ্যাসের দাবীতে আবারও আন্দোলনের প্রস্তুতি নিচ্ছেন ইউনিয়নবাসী। ঘরে ঘরে গ্যাস দেয়া না হলে কঠোর আন্দোলনের মাধ্যমে ন্যায্য অধিকার আদায় করে নেওয়ার অঙ্গিকার ব্যক্ত করেন ইউনিয়নের সর্বদলীয় নেতৃবৃন্দ। দলমত নির্বিশেষে গতকাল বরিবার সকালে স্থানীয় ইউনিয়ন পরিষদ প্রাঙ্গনে ইউপি চেয়ারম্যান ছালিক মিয়ার সভাপতিত্বে অনুষ্টিত সমাবেশে বক্তব্য রাখেন বিশিষ্ট সমাজ সেবক আব্দুল বারিক রনি, হাজী খলিলুর রহমান, শাহ আসক আলী, মানিক মিয়া, ফজল মিয়া, প্যানেল চেয়ারম্যান ফখরু মিয়া, এমদাদুল হক, খসরু আহমদ, শামীম চৌধুরী, হাজী খসরু মিয়া, হাজী কদর আলী, বাবলা চৌধুরী, শাহীন আহমদ, সমছু মিয়া, শামীম আহমদ মনা, শেখর দেব প্রমূখ। সমাবেশে বক্তাগণ এক দফা দাবী নিয়ে দীঘলবাক ইউনিয়নের ঘরে ঘরে গ্যাস সংযোগের দাবীতে কঠোর আন্দোলনের সিদ্ধান্ত নিয়েছেন।

চুনারুঘাটে রিক্সা-সিএনজি
সংঘর্ষ ॥ ৪ যাত্রী আহত
চুনারুঘাট প্রতিনিধি ॥ চুনারুঘাটে রিক্সা-সিএনজি সংঘর্ষে ৪ যাত্রী গুরুতর আহত হয়েছে। গত শনিবার রাত সাড়ে ১০টায় দূর্গাপুর বাজারের কাছে এ দুর্ঘটনাটি ঘটেছে। স্থানীয় সূত্রে জানা গেছে, শায়েস্তাগঞ্জ নতুন ব্রীজ এলাকায় থেকে চুনারুঘাটগামী অটোরিক্সা চালিত একটি সিএনজি দূর্গাপুর বাজারের ব্রীজে পৌছঁলে রিক্সা ও সিএনজির মধ্যে সংঘর্ষ বাধে। এতে সিএনজি ও রিক্সা খাদে পড়ে ধুমড়ে মুচড়ে যায়। এতে উবাহাটা ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক, গাজীপুর হাই স্কুল এন্ড কলেজের প্রভাষক আঃ রউফ (৩৭) তাঁর স্ত্রী হোমিওপ্যাথি ডাঃ রাহেলা খাতুন (৩০) চুনারুঘাট বাজারের ব্যবসায়ী কম্পিউটার জোনের স্বত্ত্বাধিকারী ও ছয়শ্রী কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্রের প্রক্ষিশক দিপঙ্কর দেবনাথ টিটু (২৭) ও সিএনজি চালক আহত হন। তাদেরকে চুনারুঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। তাদের মধ্যে টিটু দেবনাথকে সিলেট হাসপাতালে প্রেরণ করা হয়েছে।

ব্র্যাকের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে জেলা প্রশাসক
বাল্য বিয়ে ও যৌতুক একটি
জাতিকে ধ্বংস করে ফেলে
স্টাফ রিপোর্টার ॥ জেলা প্রশাসক মনীন্দ্র কিশোর মজুমদার বলেছেন, বাল্য বিয়ে ও যৌতুক বন্ধ করতে হবে। অন্যথায় এ ব্যাধি জাতিকে ধ্বংস করে ফেলবে। শিক্ষার পাশাপাশি গান, নৃত্যসহ সাংস্কৃতিক কর্মকান্ডে সম্পৃক্ত হলে শরীর ও মন ভাল থাকে। যে জাতি যত বেশী শিক্ষিত সে জাতি তত বেশী উন্নত। তাই আমাদেরকেও উন্নত জাতিতে পরিণত হতে হলে শিক্ষিত হতে হবে। হত দরিদ্রদের পাশে সকলকে দাড়াতে হবে। গতকাল রবিবার বিকেলে ব্র্যাক আয়োজিত দীপশিখা কর্মসূচির আওতায় জেলা পর্যায়ে গান, নৃত্য, আবৃত্তি ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। হবিগঞ্জের এরিয়া ম্যানেজার জালাল উদ্দিনের সভাপতিত্বে এবং তাহমিদা আক্তার খানম ও শফিকুল ইসলামের পরিচালনায় এতে স্বাগত বক্তৃতা করেন বিভাষ চন্দ্র তালুকদার। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সামছুল আলম। পরে জেলা প্রশাসক বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। এর আগে সকালে প্রতিযোগিতার উদ্বোধন করেন ব্র্যাক সিলেট আঞ্চলিক ব্যবস্থাপক মিল্টন রায়।

মাধবপুরে ইলিয়াছ আলীকে ফিরে পাওয়ার
দাবীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ
মাধবপুর প্রতিনিধি ॥ মাধবপুরে বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সাবেক সংসদ সদস্য জননেতা এম ইলিয়াছ আলীকে ফিরে পাওয়ার দাবীতে গতকাল রোববার সকালে ইলিয়াছ মুক্তি পরিষদের উদ্যোগে এক বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। উপজেলা চত্বরে ইলিয়াছ আলী মুক্তি পরিষদের আহ্বায়ক উপজেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক শেখ জহিরুল ইসলামের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন পৌর বিএনপির সাধারণ সম্পাদক আলাউদ্দিন আল রনি, পৌর যুবদলের সভাপতি হাজী ফিরোজ মিয়া, সহ সভাপতি শফিক উদ্দিন খান, সাধারণ সম্পাদক বাবুল হোসেন, সাবেক ছাত্রদল সভাপতি হাজী মাসুক মিয়া, উপজেলা ছাত্রদল নেতা রাজীব দেব রায় রাজু, এএইচএম শফিকুল ইসলাম, সোহাগ চৌধুরী ,আব্দুল কাইয়ুম, ইলিয়াছ মুক্তি পরিষদ উপজেলা শাখার যুগ্ম আহ্বায়ক এমদাদুল হক সুজন, পৌর শাখার আহ্বায়ক ওমর ফারুক, যুগ্ম আহ্বায়ক জসিম শিকদার, সাইফুল, পায়েল, স্বপন, রিফাত উদ্দিন, আফজাল, মফিজুল ইসলাম, শাহিন, জাবেদ, পলাশ, ওয়াসিম, ফয়সল, মুক্তার, রিপন, নাজমুল, প্রিতম, সাদ্দাম, মোজাম্মেল, ইসমাইল প্রমুখ। এর আগে এক বিক্ষোভ মিছিল ঢাকা সিলেট মহাসড়ক সহ উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করেন। বক্তাগণ অবিলম্বে এম. ইলিয়াছ আলীকে ফিরিয়ে দেয়ার দাবি জানান।

রায়ধর মাদ্রাসার উন্নয়নে জাপা নেতা
আতিকের ১লাখ টাকা অনুদান
প্রেস বিজ্ঞপ্তি ॥ হবিগঞ্জ সদর উপজেলার রায়ধর জামেয়া সাদিয়া মাদ্রাসার উন্নয়নের জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য, হবিগঞ্জ জেলা সভাপতি ও হবিগঞ্জ সদর লাখাই আসনে জাপা মনোনীত এমপি প্রার্থী আলহাজ্ব আতিকুর রহমান আতিক ১লাখ টাকা অনুদান দিয়েছেন। সম্প্রতি তিনি এই অনুদানের চেক মাদ্রাসার মুহতামিম ও হেফাজত ইসলাম নেতা মাওলানা আবুত সালেহ সাদির হাতে তুলে দেন। এ সময় জাপা আতিকুর রহমান আতিক বলেন, ধর্ম বিদ্বেষী নাস্তিকদের বিরুদ্ধে জাতীয় পার্টি সব সময় সোচ্ছার। তিনি আরো বলেন, পল্লীবন্ধু এরশাদের শাসন আমলে এ দেশের মসজিদ মাদ্রাসা, এতিমখানাসহ সকল ধর্মীয় প্রতিষ্ঠার পানি ও বিদুৎ বিল মওকুফ করা ছিল। আগামী আবারও জাতীয় পার্টিকে ক্ষমতায় নিয়ে আসলে ওই প্রতিষ্ঠানের পানিও বিদুৎ বিল মওকুফ করা হবে। উপস্থিত ছিলেন জেলা জাপার সহ-সভাপতি আব্দুল মোক্তাদীর চৌধুরী অপু, গোপায়া ইউপি চেয়ারম্যান চৌধুরী মিজবাহুল বারী লিটন, জেলা জাপার যুগ্ম সাধারণ সম্পাদক মীর জিয়াউল হক জিয়া, সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম মেম্বার, জেলা স্বেচ্ছাসেবক পার্টির সদস্য সচিব জাহাঙ্গীর আলম চৌধুরী, হবিগঞ্জ সদর উপজেলা জাপার সভাপতি আলহাজ্ব মোক্তার হোসেন, সাধারণ সম্পাদক আব্দুস সালাম মেম্বার, শায়েস্তাগঞ্জ পৌর জাপার সহ-সভাপতি আলহাজ্ব আব্দুল কাউয়ুম, সৈয়দ আখলাক উদ্দিন মুনসুর, হবিগঞ্জ পৌর যুবসংহতির আহবায়ক আব্দুল মোক্কাদ্দীম নিশু, সদর উপজেলা যুবসংহতির সদস্য সচিব মইনুল হাসান দুলাল, যুগ্ম আহবায়ক নুরুল হক, সেলিম আহমেদ, আব্দুর রহিম প্রমুখ।

ফারইষ্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স
কোম্পানীর ব্যবসা উন্নয়ন সভা
প্রেস বিজ্ঞপ্তি ॥ ফারইষ্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানীর হবিগঞ্জ জোনাল অফিসের উদ্যোগে গত ১১ সেপ্টেম্বর ব্যবসা উন্নয়ন সভা অনুষ্ঠিত হয়েছে। জেলা কো-অর্ডিনেটর মোঃ কাজল শিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কোম্পানীর প্রধান কার্যালয়ের উন্নয়ন প্রশাসন ডিভিশন এবং ইভিপি মোঃ আবুল হাসেম। প্রধান আলোচক ছিলেন সিলেট ডিভিশনাল ইনচার্জ এবং জেআরএম মো খোরশেদুল আলম চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন সিলেট সার্ভিস সেন্টার এনচার্জ এন্ড জেএসভিপি এম আমিনুল ইসলাম চৌধুরী, হবিগঞ্জ ডিস্টিক্ট কো-অর্ডিনেটর ভিপি শাহ আব্দুর রব। আব্দুল আউয়াল এর সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন-কামরুজ্জামান খালেদ, আলী আহমদ, সৈয়দ মাহফুজুর রহমান, আকবর আলী ফরিদ, সহিবুর রহমান, আব্দুল লতিফ, আব্দুর রহমান প্রমূখ। প্রধান অতিথি সেবা মাস হিসেবে গ্রাহকবৃন্দকে প্রদেয় বর্তমান সুবিধা এবং ভবিষ্যতে আরো বেশী সুবিধা প্রদানের আশ্বাস দেন।

ডাকাত সন্দেহে শহর
থেকে এক ব্যক্তি আটক
স্টাফ রিপোর্টার ॥ ডাকাতির সাথে জড়িত সন্দেহে তাহির মিয়া (৪০) নামে এক ব্যক্তিকে আটক করেছে হবিগঞ্জ থানা পুলিশ। সে লাখাই উপজেলার হোসেনপুর গ্রামের মৃত মধু মিয়ার ছেলে। গতকাল দুপুর ১টার দিকে হবিগঞ্জ শহরের পুরাতন পৌরসভা রোড এলাকা থেকে হবিগঞ্জ থানার এসআই সুদ্বীপ রায় তাকে আটক করেন। পুলিশ সূত্রে জানা গেছে, প্রায় ২ বছর আগে বহুলা গ্রামে ডাকাতিকালে স্থানীয় জনতা তাকে হাতে নাতে আটক করে। এ ব্যাপারে তার বিরুদ্ধে ডাকাতি মামলা রয়েছে। এছাড়া শায়েস্তাগঞ্জ থানায় তার বিরুদ্ধে একটি চুরির মামলাও রয়েছে।

সিলেটে সিপিবি-বাসদের জনসভায়
ছাত্রলীগের হামলার নিন্দা
প্রেস বিজ্ঞপ্তি ॥ সিলেটে সিপিবি ও বাসদের জনসভায় ছাত্রলীগ নামধারী সন্ত্রাসীদের হামলার প্রতিবাদ ও নিন্দা জানিয়েছে তেল-গ্যাস রক্ষা কমিটি, বাসদ ও সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট হবিগঞ্জ জেলা শাখা। গতকাল রবিবার সংবাদপত্রে প্রেরিত এক বিবৃতিতে তেল-গ্যাস রক্ষা কমিটির জেলা সদস্য সচিব নূরুল হুদা চৌধুরী শিবলী, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদের জেলা সমন্বয়ক কমরেড অ্যাডভোকেট জুনায়েদ আহমেদ ও সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট জেলা শাখার আহবায়ক নূরুল আমীন এবং সাধারণ সম্পাদক তৌহিদুর রহমান পলাশ সিপিবি ও বাসদের জনসভায় হামলাকারীদের অবিলম্বে গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন। সাথে সাথে ক্ষমতাসীন দল ও প্রধান বিরোধী দল সমূহের নীতিহীন বুর্জোয়া রাজনীতির বিপরীতে বাম বিকল্প শক্তিকে জোরদার করারও দাবি জানিয়েছেন।