Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

ম্যাগনেট ঃ বিকেজিসি’র মরা

নারকেল গাছ নিয়ে হুলস্তুল ঃ ম্যাগনেট পাগলরা উদ্ধারে তৎপর ॥ হুমকির মুখে নাইটগার্ডর
স্টাফ রিপোর্টার ॥ বজ্রপাতে মরে যাওয়া হবিগঞ্জ বিকেজিসি সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের ৩টি নারিকেল গাছে ম্যাগনেট রয়েছে এমন বিশ্বাসে হুলস্তুল চলছে। কতিথ ম্যাগনেট উদ্ধার করতে কতিপয় যুবক বিদ্যালয়ে হানা দিয়ে নাইট গার্ড ও গাছ কাটা শ্রমিকদের হুমকি দিচ্ছে। তাদের ভয়ে শ্রমিকরা পালিয়ে গেছে, স্কুলের ২ নাইট গার্ড চাকুরী থেকে ইস্তফা দিতে প্রধান শিক্ষিকার নিকট আবদার জানিয়েছে। এদিকে যুবকদের উৎপাতে দিশেহারা প্রধান শিক্ষিকা পরবর্তী সিদ্ধান্ত গতকাল পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়ে অভিভাবক সমাবেশও ডেকেছিলেন।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রায় বছর খানেক আগে বজ্রপাত আঘাত আনে বিকেজিসি স্কুলে। এতে বিদ্যালয়ের পুকুর পাড়ে অবস্থিত ৩টি নারিকেল গাছ মরে যায়। গাছগুলো কাটার জন্য কাঠুরিয়া নিয়োগ করা হয়। গত শুক্রবার ওই গাছ কাটতে শ্রমিকরা বিদ্যালয়ে আসে। ১টি গাছ কেটে পুকুরের পানিতে রাখা হয়। বজ্রপাতে আঘাতে মরে যাওয়া নারিকেল গাছ কাটার পৌছে ম্যাগনেট সন্ধানীদের নিকট। তৎক্ষনাৎ কয়েক যুবক এসে গাছ থেকে পাওয়া কোটি টাকার সম্পদ তাদের দিয়ে দিতে স্কুলের গার্ড ও কাঠুরিয়াদের উপর চাপ সৃষ্টি করে। এরা এ ব্যাপারে কিছুই জানেনা বললে ওই যুবকরা গার্ড ও কাঠুরিয়াদের বিভিন্নভাবে হুমকী প্রদান করতে তাকে। এ পর্যায়ে নিরূপায় হয়ে অর্ধেক কাটা অবস্থায় গাছ রেখেই কাঠুরিয়ারা ও গার্ড পালিয়ে যায়। এদিকে ওই দিন রাতে নাইট গার্ড মতিন মিয়া ও ঠান্ডা মিয়া তাদের নিয়মিত দায়িত্ব পালন করছিলেন। তারা দিনের এসব ঘটনা সম্পর্কে অবহিত ছিলনা। রাত প্রায় ৯টার দিকে ১৫/২০ জনের একদল যুবক বিদ্যালয়ের গেইট খোলার জন্য গার্ডদের উপর চাপ সৃষ্টি করে। গেইট না খোলায় এরা পর্যায়ে ইটপাটকেল নিক্ষেপ করতে তাকে। নিরূপায় হয়ে গার্ড গেইট খুলে দেয়। এ সময় যুবকরা ভেতরে প্রবেশ করে কাটা নারিকেল গাছে পাওয়া কোটি টাকার সম্পদ ম্যাগনেট কোথায় রয়েছে জানতে চায়। নাইট গার্ডদ্বয় গাছ কাটা বা ম্যাগনেট সম্পর্কে কিছু জানেনা বলে জানালে যুবকরা ক্ষিপ্ত হয়ে ছুরি চাকু দিয়ে ভয়ভীতি প্রদর্শন করতে থাকে। এ পর্যায়ে উপায়ান্তর না পেয়ে গার্ডদ্বয় কৌশলে পালিয়ে আত্মরক্ষা করে।
এ ব্যাপারে বিকেজিসি বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা আমিনা খাতুন জানান, বছর খানেক পূর্বে বিদ্যালয়ের পুকুর পাড়ে বজ্রপাত আঘাত আনে। বজ্রপাতের আঘাতে ৩টি নারিকেল গাছ মরে যায়। দীর্ঘদিন পূর্বে মরে যাওয়া গাছ কেটে ফেরতে উদ্যোগ নেয়া হয়। এতেই এ বিপত্তি ঘটে। তিনি বলেন, এ অবস্থায় নাইট গার্ডরা ভীত হয়ে আর চাকুরী করতে চাচ্ছে না।
এ দিকে উদ্বুত পরিস্থিতি মোকাবেলায় অভিভাবকদের পরামর্শ নিতে প্রধান শিক্ষিকা তাৎক্ষনিক গতকাল শনিবার পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়ে জরুরী সভা আহ্বান করেন। উক্ত হবিগঞ্জ প্রেসক্লাব সভাপতি মোঃ ফজলুর রহমান, পৌর কাউন্সিলর মজনু, আওয়ামীলীগ নেতা আব্দুর রহমানসহ ৫/৬ জন ছাড়া আর কোন অভিভাবক এ ডাকে সারা না দেয়ায় সঠিক কোন সিদ্ধান্তে তিনি পৌছুতে পারেন নি।