Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

হবিগঞ্জে পুলিশ- ম্যাজিস্ট্রেসী কনফারেন্স অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জে পুলিশ- ম্যাজিস্ট্রেসী কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার (২ এপ্রিল) সকাল ১০টায় চীফ জুডিসিয়াল আদালতের কনফারেন্স রুমে এ কনফারেন্স অনুষ্ঠিত হয়। চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত হবিগঞ্জের উদ্যোগে আয়োজিত কনফারেন্সে সভাপতিত্ব করেন বিজ্ঞ চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হারুন অর-রশীদ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা ও দায়রা জজ মোঃ হাসানুল ইসলাম। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-০১ এর বিচারক সুদীপ্ত দাস, পুলিশ সুপার এস.এম মুরাদ আলি, ৫৫ বিজিপি ব্যাটালিয়ান এর উপ-অধিনায়ক মেজর মোঃ তৌফিক, ২৫০ শয্যা হাসপাতাল এর তত্ত্বাবধায়ক ডেপুটি সিভিল সার্জনসহ হবিগঞ্জ জেলার সকল থানার অফিসার ইনচার্জবৃন্দ, জেলা এ্যাডভোকেট সমিতির সভাপতি এ্যাডভোকেট মোহাম্মদ মঞ্জুর উদ্দিন আহম্মেদ শাহীন, সিআইডি এবং পিবিআই এর প্রতিনিধি, জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচালক, র‌্যাব-০৯ এর ডেপুটি কমান্ডার, জেলা পরিবেশ অধিদপ্তর উপপরিচালক প্রমুখ। এছাড়াও চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত হবিগঞ্জের দায়িত্বরত বিজ্ঞ ম্যাজিস্ট্রেটবৃন্দ, অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ ইয়াছির আরাফাত, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ জাকির হোসাইন, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ঝুমু সরকার, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট তাহমিনা হক, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট রাহেলা আক্তার, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ফখরুল ইসলাম, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সোহেল ভুইয়া, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ ছিফাত উল্লাহ উপস্থিত ছিলেন। এছাড়া বিচার সংশ্লিষ্ট অন্যান্য অফিসের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠান পরিচালনা ও সঞ্চালনায় ছিলেন, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ও ফোকাল পার্সন, পুলিশ ম্যাজিস্ট্রেসী কনফারেন্স মোঃ জাকির হোসাইন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ ইয়াছির আরাফাত। অনুষ্ঠানে ম্যাজিস্ট্রেসীর বিদ্যমান মামলা ও মামলার নিষ্পত্তির বিষয়ে পরিসংখ্যানসহ বিস্তারিত উপস্থাপন করেন সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ জাকির হোসাইন। বিষয় ভিত্তিক বক্তব্য উপস্থাপন করেন, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ঝুমু সরকার, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট তাহমিনা হক, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ ছিফাত উল্লাহ। অনুষ্ঠানে সকল অফিসার ইনচার্জসহ অন্যান্য অফিসের প্রতিনিধিবৃন্দ দায়িত্ব ও সমস্যার বিষয়ে বক্তব্য রাখেন।
অনুষ্ঠানে বিচার সংশ্লিষ্ট বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা হয় এবং উক্ত বিষয়গুলোর সমস্যা চিহ্নিত করে সমাধানের সিদ্ধান্ত গৃহীত হয়। সকলে মিলে এবং সকলের সম্মিলিত প্রয়াসে দ্রুত মামলা নিস্পত্তি করা, দ্রুত তদন্ত কার্যক্রম সমাপ্ত এবং ন্যায় বিচার নিশ্চিতের অভিমত ব্যক্ত করেন বক্তারা। অনুষ্ঠানে উপস্থাপিত প্রতিবেদন পর্যালোচনায় দেখা যায়, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ হারুন অর-রশীদ জুন ২০২১ সালে যোগদানের পর এ পর্যন্ত প্রায় ৪ হাজার মামলার জট কমে যায় এবং মামলা দ্রুত নিষ্পত্তি হয়। মামলার নিষ্পত্তিতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়। জানুয়ারি হতে মার্চ ২০২২ পর্যন্ত নিষ্পত্তির হার ১৫১.৯১% ও মার্চ ২০২২ শেষে বর্তমান বিচারাধীন মামলার সংখ্যা ১৪৮২৩।