Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

ইরাক থেকে নিজ খরচে ফিরেছেন ৫১ বাংলাদেশী

এক্সপ্রেস ডেস্ক ॥ ইরাক প্রবাসী ৫১ বাংলাদেশী দেশে ফিরে এসেছেন। মঙ্গলবার সকালে কাতার এয়ারওয়েজের একটি বিমানে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে এসে পৌঁছেন তারা। সরকারের কোন সহযোগিতা নয় নিজ উদ্যোগ ও নিজেদের খরচেই দেশে ফেরেন তারা। তবে ইরাকে বাংলাদেশ দূতাবাসে বিভিন্ন সময় যোগাযোগ করেও কোন সহযোগিতা না পাওয়ায় ক্ষোভ ও হতাশা প্রকাশ করেন দেশে ফেরা এসব প্রবাসী বাংলাদেশী। ইরাকের বিভিন্ন্ কোম্পানিতে কর্মরত ছিলেন তারা। ইরাক ফেরত শ্রমিকদের কয়েকজন জানায়, ইরাকে বর্তমান পরিস্থিতিতিতে বাংলাদেশীরা খুবই ভীতিকর অবস্থায় আছে। অনেক সময় ইরাকি পুলিশ ও নিরাপত্তা বাহিনীর হাতে তাদের নির্যাতনের শিকার হতে হয়েছে।
বিমানবন্দরে সাংবাদিকদের ইরাক ফেরত এসব শ্রমিক জানায়, সুন্নী বিদ্রোহী নয়, তারা শিয়া নিরাপত্তাবাহিনীর হাতেই নির্যাতিত হয়েছেন। সুন্নী পরিচয় পেলেই পুলিশ ও নিরাপত্তা বাহিনীর লোকেরা তাদের নির্যাতন করেছে। এমনকি দাঁড়ি কেটে নিয়েছে। বন্দুকের নল ঠেকিয়ে গুলি করার হুমকি দিয়েছে। এসব ভয়ে তারা নিজ খরচে ও উদ্যোগে দেশে ফিরে আসতে বাধ্য হয়েছেন।
এসময় কয়েকজন শ্রমিক ক্ষোভ জানিয়ে বলেন, ইরাকের যুদ্ধ পরিস্থিতিতে বাংলাদেশীরা সেখানে চরম নিরাপত্তাহীনতায় ভুগলেও ইরাকে বাংলাদেশী দূতাবাস থেকে তারা কোন সাহায্য ও সহযোগিতা পাচ্ছে না। এমনকি দূতাবাসে যোগাযোগ করে অনেক ক্ষেত্রে কাউকে পাওয়া যায় না। এ পরিস্থিতিতে তারা নিজ খরচেই দেশে ফিরে এসেছেন।
উল্লেখ্য, ইরাকে নতুন করে যুদ্ধ পরিস্থিতি সৃষ্টি হওয়ায় সেখানে বিভিন্ন কোম্পানিতে বাংলাদেশীসহ বহু বিদেশি শ্রমিক আটকা পড়ে। সুন্নী বিদ্রোহী আইএসআইএল-এর সঙ্গে ইরাকের নিরাপত্তা বাহিনী, পুলিশ ও শিয়া মিলিশিয়াদের যুদ্ধ চলছে।