Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

হবিগঞ্জে ৩৩ জন প্রত্যাগত প্রবাসী নারী কর্মীকে সরকারি সহায়তা প্রদান

স্টাফ রিপোর্টার ॥ করোনাকালে রেমিট্যান্স যোদ্ধাদের পাশে দাড়ানোতে রেমিটেন্স প্রবাহ বৃদ্ধি পেয়েছে।করোনাকালে রেকর্ড সংখ্যক কর্মী বিদেশে প্রেরণ করা হয়েছে। এর বাহিরে প্রবাসীদের জন্য বিভিন্ন প্রকল্পে প্রবাসীকল্যাণ মন্ত্রনালয় রেমিট্যান্স যোদ্ধাদের জন্য নতুন ভরসারস্থল হিসাবে পরিচিতি লাভ করেছে।
রবিবার দুুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে হবিগঞ্জে প্রত্যাগত প্রবাসী নারীকর্মী এবং তাদের মেধাবী সন্তানদের শিক্ষা বৃত্তির চেক বিতরণকালে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্মসচিব এবং ওয়েজ আর্নার্স বোর্ডের পরিচালক শোয়াইব আহমাদ খান এই কথা বলেন।
শোয়াইব আহমাদ খান বলেন, করোনাকালে সৌদি আরবের ৬০ হাজার প্রবাসীকে কোয়ারেন্টাইন বাবদ ২৫ হাজার টাকা করে প্রদান করা হয়েছে। ৯৫০ জন নারী প্রবাসী কর্মীকে দেয়া হচ্ছে ২০ হাজার টাকা। প্রবাস ফেরত আটকে পড়াদের জন্য ১ লাখ টাকা করে সুদমুক্ত ঋণের ব্যবস্থা করা হয়েছে।
২৯৫ জন প্রবাসীর প্রতিবন্ধি সন্তানদেরকে ১ হাজার টাকা করে দেয়া হচ্ছে। বিদেশে কেউ মারা গেলে তাদের পরিবারকে দেয়া হচ্ছে ৩ লাখ টাকা। প্রবাসীদের সন্তানদের জন্য ৫ম থেকে অনার্স পর্যন্ত শিক্ষা বৃত্তি প্রদানের ব্যবস্থা করা হয়েছে। এর বাহিরেও প্রবাসীদের জন্য অনেক কার্যক্রম চলমান রয়েছে। অনেক প্রবাসী এই সুযোগ সুবিধার কথা জানেনা। সবাইকে এ ব্যাপারে জানালে প্রবাসীরা আরও উপকৃত হবে।
রবিবার দুপুরে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে ৩৩ জন প্রত্যাগত নারী কর্মীকে জনপ্রতি ২০ হাজার টাকা করে এবং ২ জন মেধাবী শিক্ষার্থীকে ১৪ হাজার টাকা করে চেক তুলে দেওয়া হয়।
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্মসচিব এবং ওয়েজ আর্নার্স বোর্ডের পরিচালক শোয়াইব আহমাদ খান প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে এই চেক তুলে দেন। হবিগঞ্জের জেলা প্রশাসক ইশরাত জাহান এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ নুরুল ইসলাম ,অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মিন্টু চৌধুরী, হবিগঞ্জ প্রেসক্লাবেক সভাপতি রাসেল চৌধুরী, সাধারণ সম্পাদক রাশেদ আহমদ খান প্রমুখ। কর্মসূচির আওতায় হবিগঞ্জ জেলায় আরও ৪০০ প্রত্যাগত নারীকর্মীকে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের এই সহায়তা প্রদান করা হবে বলে আয়োজকরা জানিয়েছেন।