Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

চুনারুঘাটে মেছো বিড়াল মেরে ফেইসবুকে উল্লাস

স্টাফ রিপোর্টার ॥ চুনারুঘাট উপজেলার কাচুয়া গ্রামে একটি মেছো বিড়ালকে হত্যা করা হয়েছে। হত্যার পর সেই মেছো বিড়ালের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোস্ট করে উল্লাস প্রকাশ করেছে তারা। বিষয়টিকে দুঃখজনক উল্লেখ করে মামলা দায়ের করবেন বলে জানিয়েছে বন বিভাগ। স্থানীয় সূত্রে জানা যায়, শনিবার (২২ জানুয়ারি) সকাল ৯টায় বিপন্নপ্রায় একটি মেছো বিড়াল হত্যা করেন কাচুয়া গ্রামের কিছু উৎসুক জনতা। পরে সেই ছবি ফেসবুকে প্রচার করে হত্যা করতে পারায় তারা আনন্দ উল্লাস করে।
প্রাণী গবেষকরা জানিয়েছেন, মেছো বিড়াল খুবই উপকারী প্রাণী। ঢাবির প্রাণিবিদ্যা বিভাগের প্রভাষক ও বন্য প্রাণী গবেষক মুনতাসির আকাশ জানান, এই প্রাণীকে মেছো বিড়াল, জংলি বিড়াল, খাগড়া বিড়াল প্রভৃতি নামে অভিহিত করা হয়। এরা নিশাচর। রাতের আঁধারে এরা ছোট পাখি বা পাখির ডিম, পাখির ছানা প্রভৃতি শিকার করে খায়। এক লাফে কয়েক ফুট পৌঁছে যেতে পারে।
আইইউসিএন বাংলাদেশের তথ্য মতে, প্রজাতিটি প্রায় সংকটাপন্ন। বন্য প্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ মৌলভীবাজারের বিভাগীয় বন কর্মকর্তা রেজাউল করিম চৌধুরী বলেন, ‘বন্য প্রাণী হত্যা করা শাস্তিযোগ্য অপরাধ। কারো ক্ষতি করে থাকলে আমরা তার ক্ষতিপূরণ দিই। কিন্তু হত্যা করে তারা অপরাধ করেছে। আমরা মেছো বিড়াল হত্যাকারীদের বিরুদ্ধে মামলা দায়ের করব।