Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

জমির মালিকদের বাঁধায় বাল্লা স্থল বন্দরের কাজ বন্ধ

চুনারুঘাট প্রতিনিধি ॥ জমির মালিকদের বাঁধার মুখে মঙ্গলবার (১৮ জানুয়ারি) সকাল থেকে চুনারুঘাট উপজেলার বাল্লা (টেকেরঘাট) স্থলবন্দরের চলমান কাজ বন্ধ করে দেওয়া হয়েছে। জমি অধিগ্রহনের টাকা না পাওয়ায় কাজে বাঁধা দেন জমির মালিকরা। টাকা না পেলে জীবন দিবে তবুও কাজ করতে দিবে না বলেও হুশিয়ারি দিয়েছেন তারা।
কাজ বন্ধ করতে জমির বিশজন মালিক ও তাদের পরিবারের সদস্যরা জড়ো হয়ে বাঁধা দেন।
জমির মালিকরা হচ্ছেন, মৃত আঃ ছত্তারের পুত্র ফজল হক, ইয়াকুত মিয়ার স্ত্রী শাহেনা খাতুন, সৈয়দ আলীর স্ত্রী রাজিয়া খাতুন, বাহার মিয়ার স্ত্রী সেজিয়া খাতুন, শুকুর আলীর স্ত্রী রাবিয়া খাতুন, আঃ খালেকের পুত্র জমরুত মিয়া, মৃত খুরশেদ আলীর পুত্র লাল মিয়া ও আবুল কালাম, মৃত মন্নর আলীর স্ত্রী শানু বেগম, আক্তার মিয়ার স্ত্রী রানু বেগম, তারা মিয়ার স্ত্রী জাহেরা খাতুন, মরম আলীর স্ত্রী পারভিন আক্তার, ইউনুস আলীর স্ত্রী জমিলা খাতুন, মৃত আঃ আজিদের পুত্র রমজান আলী, জমশের আলী, ইদ্রিস আলী ও তাহির মিয়া, মৃত আলী হোসেনের স্ত্রী সফিনা খাতুন, মৃত ভিংরাজ মিয়ার স্ত্রী হাজেরা খাতুন।
জমির মালিকরা বলেন, দেই দিচ্ছি করে আমাদের জমি, গাছ ও ঘরের টাকা আজ পর্যন্তও দেওয়া হচ্ছে না। টাকা ছাড়া আমরা বিকল্প জমি কিনে ঘর-বাড়ি তৈরি করতে পারছি না। আমাদের জমি অধিগ্রহণ হয়েছে দুই বছর আগে। ইতিমধ্যেই আমাদের গাছগাছালি কেটে নেওয়া হয়েছে।
টাকা আনতে আমরা ১৫/২০ বার হবিগঞ্জ জেলা প্রশাসকের কাছে গিয়েছি। তারা বলেন, একবার হবিগঞ্জে গেলে সব মিলিয়ে প্রায় ৫শ টাকা খরচ হয়। পুরো একদিন চলে যায়। আমাদের পিঠ এখন দেয়ালে ঠেকেছে। তাই টাকা না পেলে আমরা আর স্থলবন্দরের কাজ করতে দিব না।
এ বিষয়ে ঠিকাদার প্রতিষ্ঠান মেসার্স ডন এন্টারপ্রাইজের ম্যানেজার মিলন মিয়া বলেন, জনসাধারণের চাপের মুখে আমাদের কাজ বন্ধ করতে হয়েছে। কাজ বন্ধ হওয়ায় প্রতিষ্ঠানটির ৭০/৮০ হাজার টাকার ক্ষতি হয়েছে ১দিনে। স্থলবন্দরের দায়িত্বে থাকা উপ-সহকারী প্রকৌশলী সকাল ৯টার দিকে জনসাধারণের বাঁধার মুখে কাজ বন্ধ হয়েছে। তিনি বিষয়টি লিখিত ভাবে কর্তৃপক্ষকে জানাবেন বলে জানান।
বাল্লা স্থলবন্দর কর্তৃপক্ষের প্রকল্প পরিচালক ও সচিব আমিরুল ইসলাম বলেন, স্থানীয় জমির মালিক লাল মিয়া ৪২ শতাংশ জমির উপর আপত্তি করতে পারেন কিন্তু তিনি আপত্তি করে রেখেছেন পুরো ২ একর ৬০ শতাংশ জমির উপর। সেই আপত্তি (পুরো ২একর ৬০ শতাংশ) প্রত্যাহার বা নিষ্পত্তি হলে মালিকরা অধিগ্রহণের টাকা পেয়ে যাবেন।