Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

অনুমোদন না পেয়েও গোবিন্দপুর সেচ প্রকল্প দখলে নেয়ার চেষ্টা করছেন ছালেক

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ সদর উপজেলার গুঙ্গিয়ারজুড়ি হাওরে একটি সেচ প্রকল্প অবৈধভাবে দখলে নেয়ার চেষ্টার অভিযোগ উঠেছে ছালেক মিয়া ও তার লোকজনের বিরুদ্ধে। বিদ্যুতের অনুমতি ও সরকারি অনুমোদন না পেয়ে ডিজেল দিয়ে সেচ প্রকল্প চালু করায় বিপাকে পড়েছেন প্রকৃত সেচ প্রকল্প মালিক। হবিগঞ্জ সদর উপজেলার তেঘরিয়া ইউনিয়নের গুঙ্গিয়ারজুড়ি হাওরের ১২শ একর জমিতে বৈদ্যুতিক মাধ্যমে পানি সরবরাহ করার জন্য গত ৭ ডিসেম্বর অনুমতি পান এনএম ফজলে রাব্বি রাসেল। ৪০০ কৃষক স্বাক্ষরিত এক পত্রের মাধ্যমে আবেদনের প্রেক্ষিতে সদর উপজেলা সেচ কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বর্ণালী পাল তাকে এই প্রকল্প অনুমোদন দেন। অনুমোদন পেয়েই ফজলেরাব্বী রাসেল প্রকল্পটি চালু করেন। কিন্তু হঠাৎ করে জোরপূর্বক প্রকল্পটি দখলে নিতে মরিয়া হয়ে উঠেছেন ছালেক মিয়া ও তার লোকজন।
উপজেলার গবিন্দপুর গ্রামের লন্ডন প্রবাসী জয়নাল আবেদীন ছালেক, আনু মিয়া, শফিক ভান্ডারি ও মজলিসপুর গ্রামের আবুল কালাম সেচ প্রকল্পটি ভাগিয়ে নেয়ার জন্য চেষ্টা চালান। কিন্তু অনুমোদন না পেলেও তারা প্রকল্পটি কব্জায় নেয়ার চেষ্টা করছেন। কোনো বিদ্যুৎ মিটার না দেওয়ার জন্য হবিগঞ্জ বিদ্যুৎ বিভাগকে নিষেধাজ্ঞা দেয় আদালত। এ অবস্থায় বৈদ্যুতিক সেচ প্রকল্পের কাছেই ডিজেল দিয়ে অন্য একটি প্রকল্প চালুর চেষ্টা করছেন ছালেক। বিষয়টি নিয়ে বিপাকে পড়েছেন সরকারি অনুমোদন প্রাপ্ত ফজলে রাব্বি রাসেল।
কয়েকজন কৃষক জানান, জয়নাল আবেদীন ছালেক ও আনু মিয়া কৃষকদের দীর্ঘ কয়েক বছর ধরে বিভিন্নভাবে হয়রাণী করে আসছেন। জয়নাল আবেদীন ছালেকের বিরুদ্ধে বিদ্যুতের বকেয়া ২১ লাখ টাকা ও কৃষক দায়েরকৃত আড়াই কোটি ক্ষতি পুরনের মামলা রয়েছে। আইনের শাসন প্রতিষ্ঠার লক্ষ্যে আদালতের নিষেধাজ্ঞা বাস্তবায়নে প্রশাসনের সহযোগিতা চান সেচ প্রকল্পের অনুমোদন প্রাপ্ত ফজলে রাব্বি রাসেল।