Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

আজমিরীগঞ্জে নদী থেকে মাটি উত্তোলনের দায়ে ৪ ব্যক্তির কারাদন্ড

শেখ আমির হামজা, আজমিরীগঞ্জ থেকে ॥ আজমিরীগঞ্জের কালনী নদী থেকে অবৈধ ভাবে মাটি উত্তোলনের দায়ে ৪ ব্যক্তির প্রত্যেককে এক মাস করে বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়েছে।
দন্ডপ্রাপ্তরা হচ্ছে-বড়গুণার মৃত কাঞন পরেশের পুত্র রাজা মিয়া (বাদল) (৪৮), মাউরা গ্রামের জামাল মিয়ার পুত্র আলমগীর মিয়া (২৮), মিটামইনের নবাবপুর গ্রামের নাসির উদ্দীন মিয়ার পুত্র শাহিন মিয়া (৩০) ও মিটামইনের খুরসি গ্রামের সাইদুর মিয়ার পুত্র বোরহান মিয়া (২০)।
বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৫টায় উপজেলা নির্বাহী অফিসার সুলতানা সালেহা সুমী এবং দায়িত্বপ্রাপ্ত সহকারী কমিশনার ভূমি উত্তম কুমার দাশ কালনী নদীতে যৌথ অভিযান পরিচালনা করে তাদের আটক করেন। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের দন্ডাদেশ প্রদান করেন।
জানা যায়-কিশোরগঞ্জের ইটনা উপজেলার মৃগা ইউনিয়নের বড়-বাড়ি গ্রামের টুক্কু মিয়ার পুত্র ও মৃগা ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ভুট্টো মিয়ার নেতৃত্বে একটি সংঘবদ্ধ চক্র বিগত প্রায় মাস ছয়েক যাবত প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে কালনী-কুশিয়ারা নদীর তলদেশ থেকে অবৈধ ভাবে বালু উত্তোলন করে আসছে। সেই বালু আজমিরীগঞ্জ, সুনামগঞ্জ সহ বিভিন্ন স্থানে তাদের সিন্ডিকেটের লোকজনের মাধ্যমে প্রতি ঘনফুট ৮/১০ টাকা দরে বিক্রি করে আসছে। আবার কালনী নদী থেকে প্রতি ঘনফুট বালু উত্তোলন করতে প্রতি নৌকা থেকে ভুট্টো মিয়া নিজেই ৮০ পয়সা থেকে ১ টাকা ২০ পয়সা করে চাঁদা আদায় করে আসছে। বিগত ৬ মাসেই শুধু প্রায় দেড় কোটিরও বেশী টাকা চাঁদা আদায় করা হয়েছে বলে বলা জানায় সংশ্লিষ্ট একটি সুত্র। যদিও ১৯৮৩ সালের ডিমারগেশন চুক্তি অনুযায়ী কালনী কুশিয়ারা নদীর শাসনের দায়িত্ব হবিগঞ্জ জেলা প্রশাসনের।
এর প্রেক্ষিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা সুলতানা সালেহা সুমী এবং দায়িত্বপ্রাপ্ত সহকারী কমিশনার ভুমি উত্তম কুমার দাশের নেতৃত্বে বৃহস্পতিবার সন্ধ্যায় কালনী নদীতে অভিযান পরিচালনা করেন। এ সময় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে আটককৃত ৪জনের প্রত্যেককে ১ মাস করে বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা কালে আজমিরীগঞ্জ থানার এএসআই মহসিন কবিরের নেতৃত্বে পুলিশের একটি দল সার্বিক সহযোগীতা প্রদান করেন।
এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা সুলতানা সালেহা সুমী বলেন-নদী থেকে অবৈধ ভাবে বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে প্রশাসনের এই অভিযান অব্যাহত থাকবে।