Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

দ্রæত হবিগঞ্জ পৌরসভার বাহিরে বর্জ্য পরিশোধনাগার নির্মাণে মেয়রকে আদালতের নির্দেশ

স্টাফ রিপোর্টার \ দীর্ঘদিন ধরে হবিগঞ্জ চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের পশ্চিমে বাইপাস সড়কে আবর্জনার স্তুপের কারণে পরিবেশ মারাত্মকভাবে বিপর্যস্ত হচ্ছে। এনিয়ে পরিবেশবাদী সংগঠন, নাগরিক নেতৃবৃন্দ প্রতিবাদ জানিয়েও আসছেন। এমনিক স্কুল-কলেজের শিক্ষার্থীরাও বর্জ্যস্ত‚পের পাশে দাঁড়িয়ে অনেকবার মানববন্ধন করেছে। জাতীয় ও স্থানীয় গণমাধ্যমে ফলাও করে নিয়মিত প্রতিবেদন প্রকাশ হলেও টনক নড়েনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের। অবশেষে হবিগঞ্জের চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হারুন-অর-রশীদ স্বপ্রণোদিত হয়ে দ্রæত পৌরসভার বাহিরে কোন এলাকায় বিজ্ঞানসম্মত ও আধুনিক উপায়ে বর্জ্য পরিশোধনাগার নির্মাণের জন্য পৌরসভার মেয়রের প্রতি নির্দেশ দিয়েছেন। অন্যথায় সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। গত ১১ নভেম্বর হবিগঞ্জের চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হারুন-অর-রশীদের স্বাক্ষরে এ লিখিত নির্দেশ জারি করা হয়।
লিখিত নির্দেশে বলা হয়, পরিবেশ সংক্রান্ত ন্যায়বিচার প্রতিষ্ঠার নিমিত্তে ১৮৯৮ সালের ফৌজদারী আইনের ২৫ ধারার ক্ষমতাবলে ওই নির্দেশ জারি করা হয়েছে। এই নির্দেশনার কোন ব্যত্যয় পরিলক্ষিত হলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ কর হবে। লিখিত নির্দেশটি হবিগঞ্জ-১ আসনের সংসদ সদস্য, জেলা ও দায়রা জজ, জেলা প্রশাসক, পুলিশ সুপার, হবিগঞ্জ পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক, জেলা আইনজীবী সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক, হবিগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা, কোর্ট পুলিশ পরিদর্শক ও হবিগঞ্জ প্রেসক্লাবের সভাপতিকেও অনুলিপি দেয়া হয়।
নির্দেশনায় বলা হয়- হবিগঞ্জ চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবনের পশ্চিম পাশে বাইপাস সড়কে পৌরসভার সংগৃহিত ও দৈনন্দিন আবর্জনা ফেলা হচ্ছে ও সেই আবর্জনা আগুন দিয়ে জ্বালিয়ে দেয়ার কারণে পরিবেশে দূষণ ছড়াচ্ছে। যে কারণে উক্ত এলাকায় মারাত্মক দুর্গন্ধ ছড়িয়ে পড়ছে এবং বাইপাস সড়কের দু’পাশের গাছপালা মারা যাচ্ছে। এছাড়াও চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে কর্মরত বিচারক, আইনজীবী, কর্মকর্তা-কর্মচারী ও সেবাগ্রহীতারা নানা ধরণের অসুবিধায় পড়ছেন। পাশাপাশি আনসার ভিডিপি কার্যালয়ে কর্মকর্তা-কর্মচারী, দি রোজেস কালেক্টরেট স্কুলের কোমলমতী শিক্ষার্থী ও বৃন্দাবন কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা পরিবেশ দূষণজনিত রোগের সম্মুখিন হচ্ছেন। বাইপাস সড়কের ময়লার স্ত‚পে পশ্চিমে জেলার আধুনিক স্টেডিয়াম অবস্থিত। ফলে জেলার ছাত্র-যুব সমাজ এবং ক্রীড়ামোদী মানুষ খেলার সুফল থেকে বঞ্চিত হচ্ছেন।
উক্ত নির্দেশে আরো বলা হয়, বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ এর ৯ ও ১৫(১) ধারার টেবিল ১০ অনুযায়ী প্রয়োগযোগ্য, শাস্তিযোগ্য ও বিচারযোগ্য অপরাধ। হবিগঞ্জ জেলার চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ফৌজদারী আইনের ২৫ ধারার ক্ষমতাবলে হবিগঞ্জ জেলার ‘জাস্টিস অব দি পিস’ হিসেবে উপরোক্ত নির্দেশ জারি করেন।