Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

কিবরিয়া হত্যা ও বিস্ফোরক মামলায় আসামি ফাঁসির দন্ডপ্রাপ্ত জঙ্গি নেতা মাওঃ সালামের মৃত্যু

স্টাফ রিপোর্টার ॥ সিলেট কারাগারে থাকা মৃত্যুদ-প্রাপ্ত মাওলানা শেখ আবদুস সালামের (৬২) নামের এক জঙ্গি নেতার মৃত্যু হয়েছে। গতকাল শুক্রবার (৫ নভেম্বর) দুপুর ২টা ২৮ মিনিটে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের প্রিজন সেলে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।
সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া হত্যা ও বিস্ফোরক মামলায় ফাঁসির দ-প্রাপ্ত আসামি হিসেবে ২০২০ সালের ৪ অক্টোবর থেকে সিলেট কেন্দ্রীয় কারাগারে বন্দি ছিলেন আব্দুস সালাম। এ ছাড়া শেখ আবদুস সালাম নামের ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় মৃত্যুদ-প্রাপ্ত কয়েদী ও নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদ আল ইসলামির সাবেক আমির ও ইসলামিক ডেমোক্রেটিক পার্টির আহ্বায়ক। সিলেট কেন্দ্রীয় কারাগারের জ্যেষ্ঠ জেল সুপার মঞ্জুর হোসেন এতথ্য নিশ্চিত করে জানান, প্রয়োজনীয় আইনি প্রক্রিয়া শেষে মরদেহ তার পরিবারের কাছে হস্তান্তর করা হবে।
কারা সূত্র জানায়, বৃহস্পতিবার (৪ নভেম্বর) মৃত্যুদ-প্রাপ্ত হুজি (হরকাতুল জিহাদ) নেতা সালাম হঠাৎ অসুস্থ হলে তাকে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের প্রিজন সেলে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার দুপুরে তার মৃত্যু হয়।
হাসপাতাল সূত্র জানিয়েছে, হুজির শীর্ষ এ জঙ্গিনেতা বার্ধক্যজনিত সমস্যার পাশাপাশি উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস রোগে আক্রান্ত ছিলেন। ডায়াবেটিস নীল হওয়ায় হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি মারা যান।
শেখ আব্দুস সালাম বগুড়ার ধনুট পেঁচিবাড়ি গ্রামের মৃত শেখ মাজাহার আলীর ছেলে। ২০০৪ সালের ২১শে আগস্ট আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার সমাবেশে গ্রেনেড হামলা মামলায় তিনি মৃত্যুদ-প্রাপ্ত আসামি ছিলেন। ২০১৮ সালের ১০ অক্টোবর ঢাকার বিশেষ আদালত তার ফাঁসির আদেশ দেন।
হবিগঞ্জে সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া হত্যা ও বিস্ফোরকের দুটি এবং সুনামগঞ্জের দিরাইয়ে আওয়ামী লীগের উপদেষ্টাম-লীর সাবেক সদস্য বর্ষীয়ান রাজনীতিবিদ সুরঞ্জিত সেনগুপ্তকে হত্যাচেষ্টা মামলাসহ মোট আটটি মামলা তার বিরুদ্ধে বিচারাধীন।