Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

পইলে মসজিদের ৭০ লাখ টাকার হিসাব নিয়ে সেক্রেটারীর টালবাহানা

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ সদর উপজেলার পূর্ব পইল জামে মসজিদের ৭০ লাখ টাকার হিসাব নিয়ে টালবাহানা করেছেন সাধারণ সম্পাদক আব্দুন নুর। দীর্ঘ ৬ মাস চেষ্ট করেও গ্রামবাসি তার নিকট থেকে হিসাব আদায় করতে পারছে না, উল্টো বিভিন্ন ধরনের হুমকি ধামকি দিয়ে আসছে। অনেকেই মনে করছে সে টাকা আত্মসাতে পায়তারা করছে।
স্থানীয়রা জানান, হবিগঞ্জ সদর উপজেলাপ পইল ইউনিয়নের পূর্ব পইল জামে মসজিদের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করে আসছে একই গ্রামের মোঃ আব্দূন নূর। দীর্ঘদিন ধরে একই পদে থাকার সুবাদে সে গ্রামের মুরুব্বি ও মসজিদ কমিটির সভাপতির কোন ধরনের অনুমতি ছাড়াই নিজের ইচ্ছেমত কাজ করে আসছে। এ বিষয়ে গ্রামবাসি গত মার্চ মাসে তার নিকট মসজিদের আয়-ব্যায়ের হিসাব চাইলে তিনি সসময় ক্ষেপন করছেন। এক পর্যায়ে সাবেক চেয়ারম্যান সাহেব আলীর মধ্যস্থতায় গ্রামে শালিস বিচারের আয়োজন করা হয়। শালিস বিচারে আব্দুন নূর উপস্থিত সকলকে জানায় সে গত ১১ বছরে মসজিদের বিভিন্ন খাত থেকে ৭০ লাখ টাকা আয় করেছে। এসময় গ্রামবাসির ৭০ লাখ টাকার হিসাব চাইলে সে কোন সৎউত্তর দিতে পারেনি। এক পর্যায়ে শালিসে উপস্থিত সাবেক ও বর্তমান চেয়ারম্যান একটি অডিট কমিটি গঠন করে হিসাব তৈরীর জন্য শালিস বৈঠক শেষ করেন। কিন্তু দীর্ঘ ৬ মাসেও সাধারণ সম্পাদকের কাছ থেকে কোন ধরনের কাজের আয়-ব্যয়ের হিসাবের কোন রেজুলেশন ও বৈধ কাগজপত্র দেখাতে পারেনি এবং আয়-ব্যয়ের সঠিক কোন হিসাব নিকাশ গ্রামবাসিকে দেখাতে পারেনি।
গ্রামের মুরুব্বিরা জানান, মসজিদ কমিটির সভাপতি কিংবা গ্রামের মুরুব্বিদের না জানিয়ে সাধারণ সম্পাদক আব্দুন নূর নিজের ইচ্ছেমত টাকা খরচ করেছেন। কাজের কোন ধরনের রেজুলেশন শালিস বৈঠকে ও অডিট কমিটির নিকট উত্থাপন করতে পারেননি। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য প্রশাসনের নিকট জোর দাবী জানিছেন ভূক্তভোগি গ্রামবাসি।