Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

৫৪৩ দিন পর ক্লাসে ফিরতে পেরে উচ্ছ্বসিত, আনন্দিত শিক্ষার্থীরা

স্টাফ রিপোর্টার ॥ ৫৪৩ দিন পর গতকাল খুলছে দেশের স্কুল-কলেজ-মাদরাসা। করোনা ভাইরাস সংক্রমণের কারণে স্কুল-কলেজ-মাদরাসা বন্ধ থাকায় প্রায় দেড় বছর পর স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক-শিক্ষার্থীদের মাঝে। লকডাউন চলাকালে শিক্ষকরা শিক্ষা প্রতিষ্ঠানে গেলে ঘরবন্দী ছিল শিক্ষার্থীরা। শিক্ষাপ্রতিষ্ঠানে, ক্লাসে ফিরতে পেরেই যেন সবচেয়ে বেশি উচ্ছ্বসিত, আনন্দিত শিক্ষার্থীরা। দেড় বছর পরে প্রিয় প্রতিষ্ঠান, সহপাঠী, শিক্ষকদের সাথে ফের দেখা হওয়াতেই যেন তাদের মাঝে ছিল ঈদের আনন্দ। শিক্ষক-শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে উঠে স্কুল-কলেজ-মাদরাসা। যেন দীর্ঘ দেড় বছর পর ফের প্রাণ ফিরে পেয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। দীর্ঘ ছুটির পর বন্ধু-সহপাঠীদের সাক্ষাত পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন তারা। আনন্দে একে অন্যকে জড়িয়ে ধরেন, প্রতিষ্ঠানে প্রবেশ করে আড্ডা, গল্পে সময় কেটেছে তাদের। বেশিরভাগ প্রতিষ্ঠানেই শিক্ষার্থীদের তাপমাত্রা পরিমাপ করে, হ্যান্ডস্যানিটাইজার দিয়ে শিক্ষার্থীদের প্রবেশ করানো হয়। এছাড়া গেটের পাশেই বসানো ছিল হাত ধোয়ার ব্যবস্থা। ক্লাসরুমেও শিক্ষার্থীদের বসানো হয়েছিল দুরত্ব বজায় রেখে।
বিকেজিসি সরকারী উচ্চ বালিকা বিদ্যালয়ের এক শিক্ষার্থী প্রতিক্রিয়ায় জানাান, দীর্ঘ দেড় বছর পর আমাদের জন্য স্কুলের দরজা খুলেছে। এতে আমরা খুশি। আর যেন স্কুলের দরজা বন্ধ না হয় সে লক্ষ্যে সকলকে সচেতন থাকতে হবে।
শিক্ষকদের মুখেও ছিল হাসির ঝিলিক। এতদিন তারা স্কুলে আসলেও ছিলনা প্রাচাঞ্চল্য। গুমরা মুখে বসে থাকতেন স্কুলে। আমাদের ছেলে-মেয়ে তাদের প্রাাণের প্রতিষ্ঠানে বিচরণ করছে, হৈ হুল্লোর করছে এতেই আমরা আনন্দিত, খুশি। বিকেজিসি সরকারী উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ আব্দুল কবির বলেন, সরকারী নির্দেশনা যথাযথ ভাবে মেনেই আমরা পাঠদান করবো ইনশাআল্লাহ।