Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

পুরাতন খোয়াই ব্রীজ এলাকায় পৌরসভার কফি হাউস নির্মাণ কাজ বন্ধ করে দিয়েছে পুলিশ

স্টাফ রিপোর্টার ॥ পুরাতন খোয়াই ব্রীজ এলাকার ঘাটলার নিকট পৌরসভার কফি হাউস এর নির্মাণ কাজ বন্ধ করে দিয়েছে পুলিশ। কাজ বন্ধ রাখার জন্য আদালতে অস্থায়ী নিষেধাজ্ঞা প্রার্থনার আবেদনের শুনানীর নির্ধারিত তারিখের পূর্বে কাজ শুরু করায় বাদী থানায় আবেদন জানালে পুলিশ কাজ বন্ধ করে দেয়। প্রকাশ, পুরাতন খোয়াই ব্রীজের পূর্বদিকের ৪১০৭ দাগের মালিকানা দাবী করে পৌর এলাকার উমেদনগর গ্রামের সৈয়দ লুৎফুর রহমান কাওছার, ফজলুতুন্নেছা, নানু মিয়া, শাহনেওয়াজ সহ কয়েকজন বাদী হয়ে ৩৬/৯২ স্বত্ব মামলা দায়ের করেন। এছাড়া ইতিপূর্বে ওই দাগের প্রায় ৩৯ শতক ভূমি পানি উন্নয়ন বোর্ড ও সড়ক বিভাগ অধিগ্রহণ করে। যার মূল্য মফিজ মিয়ার ওয়ারিশানগণ গ্রহণ করেন।
এদিকে সম্প্রতি হবিগঞ্জ পৌরসভা ঘাটলার নিকট খোয়াই বাধে কফি হাউস নির্মানের পরিকল্পনা গ্রহন করে। সে অনুযায়ী পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করে পৌরসভা। এ অবস্থায় বাদী পক্ষ গত ২৭ মে কফি হাউজ নির্মাণ পরিকল্পনার উপর অস্থায়ী নিষেধাজ্ঞা চেয়ে আদালতে আবেদন জানান। এর প্রেক্ষিতে বিজ্ঞ আদালত কেন অস্থায়ী নিষেধাজ্ঞা প্রদান করা হবে না মর্মে ৭ দিনের মধ্যে জবাব চেয়ে পৌরসভাকে নোটিশ প্রদান করেন। এদিকে পৌরসভা জবাব দাখিলের জন্য গত ২ জুন বিজ্ঞ আদালতে সময় প্রার্থনা করেন। অপর দিকে ৩ জুন পত্র জারী করে ৯জুন লটারীর মাধ্যমে শেখ ভানু বিবিকে কফি হাউসটি বরাদ্দ প্রদান করা হয়।
অপর দিকে ঠিকাদারী প্রতিষ্ঠান কফি হাউস নির্মাণ কাজ শুরু করলে বাদী সৈয়দ লুৎফুর রহমান কাওছার, ফজলুতুন্নেছা, নানু মিয়া ও শাহনেওয়াজ শান্তি শৃংখলা অবনতির আশংকা করে তা রক্ষায় ব্যবস্থা গ্রহণের জন্য ২০ জুন সদর মডেল থানায় আবেদন জানান। এর প্রেক্ষিতে পুলিশ আদালতে নিষেধাজ্ঞা আবেদন শুনানীর পূর্ব পর্যন্ত কাজ বন্ধ রাখার জন্য ঠিকাদারী প্রতিষ্টানকে নির্দেশ প্রদান করেন। এর পর থেকে নির্মাণ কাজ বন্ধ রয়েছে।
এ ব্যাপারে পৌর মেয়র আলহাজ্ব জি কে গউছের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, পুরাতন খোয়াই ব্রীজের নিকটবর্তী স্থানটি পরিত্যক্ত অবস্থায় ময়লা আবর্জনার স্তুপ ছিল। দুর্গন্ধের জন্য ওই এলাকা দিয়ে যাতায়াত ছিল কষ্টসাধ্য। এদিকে সনাতন ধর্মাবলম্বীদের দাবীর প্রেক্ষিতে ২০০৪ সনে পৌরসভার পক্ষ থেকে ওই এলাকায় খোয়াই নদীতে ঘাটলা নির্মাণ করা হয়। বাধের উপর নির্মাণ করা হয় পাবলিক লেট্রিন। সীমানা প্রাচীর দিয়ে নির্মাণ করা হয় পৌর পার্ক। যেখানে পৌর নাগরিকরা অবসর সময় ক্ষেপন করেন। সব কিছু করা হয়েছে এবং হচ্ছে পৌর নাগরিকদের সুবিধার্থে। মেয়র আলহাজ্ব জি কে গউছ বলেন, এত সব উন্নয়ন কাজ করা হলো। কেউ কোন দিন কোন বাধা প্রদান করেন নি। কেউ ওই জায়গার মালিকানাও দাবী করেন নি। তিনি বলেন, আমি পৌর নাগরিকদের ভোটে মেয়র নির্বাচিত হয়েছি। পৌর নাগরিকদের স্বার্থে কাজ করে যাচ্ছি। কারো মালিকানা জায়গা দখল করে কাজ করার মানসিকতা আমার নেই। আদালতের নির্দেশে কমিশন গঠন করা হয়েছে। আদালতের নির্দেশনা অনুযায়ী কফি হাউস এর নির্মাণ কার্যক্রম পরিচালনা করা হবে।