Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

হবিগঞ্জ সরকারী শিশু পরিবারে খাদ্য সামগ্রী সরবরাহে ঠিকাদার নিয়োগে আবারো অনিয়মের অভিযোগ

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ সরকারী শিশু পরিবারে খাদ্য সামগ্রী সরবরাহে ঠিকাদার নিয়োগে আবারো অনিয়মের অভিযোগ উঠে। এবার সর্বনি¤œ দরদাতাকে নিয়োগ না করে ৩য় সর্বনি¤œ দরদাতাকে নির্বাচন করা হয়েছে। এর আগেও একই প্রতিষ্টানকে নিয়োগ দেয়া হয়েছিল। পরে অভিযোগ উঠলে তা বাতিল করে পুনরায় নতুন করে টেন্ডার আহ্বান করা হয়। কিন্তু অনিয়মের আশ্রয় নিয়ে আবারো একই ঠিকাদারী প্রতিষ্টানকে পুনরায় নিয়োগ দেয়ায় অভিযোগ উঠেছে।
প্রকাশ, হবিগঞ্জ সরকারি শিশু পরিবারে খাদ্য সামগ্রি সরবরাহের গত ২৭ এপ্রিল পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ওই সময় সরকারী দরের চেয়ে ৫ লক্ষাধিক টাকা বেশী দরদাতা তোহা এন্টারপ্রাইজকে নিয়োগ দেয়ায় অভিযোগ উঠলে তা বাতিল করা হয়। পরে গত ১৭ জুন পুনরায় দরপত্র আহ্বান করা হয়। এতে সরকারী দর নির্ধারণ করা প্রায় সাড়ে ২৪ লাখ টাকা। সে অনুযায়ী গত ২৮ জুন ৬টি ঠিকাদারী প্রতিষ্টান দরপত্র দাখিল করেন। এর মধ্যে ১ম সর্ব নি¤œ দরদাতা টি আর ইলেক্ট্রো মার্ট দিয়ে ২০ লাখ ২৩ হাজার ৩৪০ টাকা, দ্বিতীয় সর্বনি¤œ দরদাতা মেসার্স আসাদুজ্জামান দিয়ে ২১ লাখ ৭ হাজার টাকা এবং তৃতীয় সর্ব নি¤œ দরদাতা তোহা এন্টারপ্রাইজ দিয়েছে প্রায় ২২ লাখ ৭০ হাজার টাকা। নিয়মানুযায়ী সর্ব নি¤œ দরদাতা হিসেবে টি আর ইলেক্ট্রো মার্ট সরবরাহকারী ঠিকাদারী প্রতিষ্টান হিসেবে নিয়োগ পাবার কথা। কিন্তু প্রথম সর্বনি¤œ দরদাতার চেয়ে তোহা এন্টারপ্রাইজ প্রায় সোয়া ২লাখ টাকা বেশী দর দিলেও তোহা এন্টারপ্রাইজকেই মালামাল সরবরাহের জন্য নিয়োগ দেয়া হয়েছে।
১ম এবং ২য় দরদাতাকে বাদ দিয়ে প্রায় সোয়া ২ লাখ টাকা বেশী দরদাতা ৩য় সর্বনি¤œ তোহা এন্টারপ্রাইজকে কে নিয়োগ দেয়া হয়েছে জানতে চাইলে দরপত্র মূল্যায়ন কমিটির সদস্য সচিব ও জেলা সমাজসেবা বিভাগের উপ-পরিচালক মো. হাবিবুর রহমান জানান, ঠিকাদারী প্রতিষ্টানের দেয়া দর যাচাই বাছাই করা হয়েছে। মার্কেটিং অফিসার বাজারে গিয়ে প্রতিটি আইটেম অনুযায়ী দর যাচাই করেছেন। এতে দেখা যায়, সর্বনি¤œ দরদাতা ২ জন বাজার দরের চেয়ে অনেক কম দর দিয়েছে। তাই তাদের দেয়া দর অনুযায়ী তারা সঠিক ভাবে মালামাল সরবরাহ করতে পারবে বলে বিশ্বাসযোগ্য হয়নি। তাই ৩য় সর্বনি¤œ দরদাতা তোহা এন্টারপ্রাইজ তাদের চেয়ে প্রায় সোয়া ২ লাখ টাকা বেশী দর দিলেও তার দর বাজার দরের সাথে সামঞ্জস্য রয়েছে। এসব কিছু যাচাই বাছাই করে ৩য় সর্ব নি¤œ দরদাতা সঠিক ভাবে মালামাল সরবরাহ করতে পারবে বিবেচনায় তাকেই ঠিকাদার নিয়োগের সিদ্ধান্ত নেয়া হয়েছে।
এদিকে ওয়ার্ক ওয়ার্ডার না দিলেও গতকালই তোহা এন্টারপ্রাইজ খাদ্য সামগ্রী সরবরাহ করেছে বলে সূত্রে জানা গেছে। এ ব্যাপারে জানতে চাইলে সরকারি শিশু পরিবারের (বালক) উপ-তত্ত্বাবধায়ক নিপুন রায় জানান, আজকে (১ জুলাই) আমি মাল পেয়েছি কি-না তা আমি স্বীকার করবো না। কে দিয়েছে তাও আমি বলতে পারবো না। আমি নিজেও কিনতে পারি।