Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

দু’দফা জমি কিনেও থমকে আছে হবিগঞ্জ পৌরসভার ডাম্পিং স্টেশন নির্মাণ কাজ

স্টাফ রিপোর্টার ॥ দু’দফা জমি কিনেও নানা জটিলতায় থমকে আছে হবিগঞ্জ পৌরসভার ডাম্পিং স্টেশন নির্মাণ। জমি কিনে দফায় দফায় চেষ্টা করে কয়েক বছরেও এটি নির্মাণ করা যায়নি। শুরুতে স্থানীয় বাসিন্দা আর জনপ্রতিনিধিদের আপত্তির কারণে তা থমকে দাঁড়ায়। কিন্তু এখন হবিগঞ্জ-বানিয়াচং সড়কটি দুই লেন করার পরিকল্পনায় এটি আরও জটিল হয়ে উঠেছে। পূর্বের কেনা জমিটিও এখন কাজে আসছেনা। তাই আবারও জমি কেনা হয়েছে। এদিকে ডাম্পিং স্টেশন না থাকায় পৌর এলাকার বর্জ্য ফেলা হচ্ছে আধুনিক স্টেডিয়াম সংলগ্ন এলাকা বাইপাস সড়কের পাশে। ফলে দুর্গন্ধে চলাচলের অনুপযোগি হয়ে পড়েছে বাইপাস সড়কটি। পায়ে হেটে চলার অনুপযোগী হয়ে পড়েছে ওই এলাকা। পায়ে হেটে বা খোলা যানে চলার সময় কাক উড়াউড়ি করে উছ¦ৃষ্ট গন্ধযুক্ত বর্জ্য মানুষের উপর পড়ে কাপড়চোপড় বিনষ্ট করে। এছাড়া পচা বর্জ্য দুর্গন্ধ ছড়াচ্ছে শিক্ষা প্রতিষ্ঠান, আদালতসহ আশপাশের কয়েকটি প্রতিষ্ঠানে। এতে ক্ষোভের অন্তঃনেই পথচারী ও স্থানীয়দের মাঝে। শুধু স্টেডিয়াম সংলগ্ন বাইপাস সড়ক নয়, চৌধুরী বাজার খোয়াই ব্রীজ সংলগ্ন স্থান, পুলিশ সুপার কার্যালয়ের সামনেও ময়লার ভাগাড় তৈরী করে রাখা হয়েছে।
বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল জানান, বছরের পর বছর ধরে আধুনিক স্টেডিয়াম সংলগ্ন এলাকায় রাস্তার পাশে ময়লা ফেলা হচ্ছে। অথচ এটি একটি অত্যন্ত ব্যস্ততম সড়ক। প্রতিদিন হাজার হাজার মানুষ ও শত শত যানবাহন এ সড়ক দিয়ে চলাচল করে। পাশেই জেলার ঐতিহ্যবাহী বিদ্যাপিঠ বৃন্দাবন সরকারী কলেজ, আনসার ভিডিপি কার্যালয়, জেলা জজ ও জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত, কিবরিয়া অডিটরিয়ামসহ অসংখ্য প্রতিষ্ঠান রয়েছে। এখানে ময়লা আবর্জনা ফেলার কারণে এ সড়কে চলাচল অনেকটা দুষ্কর হয়ে পড়েছে। এছাড়া চৌধুরী বাজার খোয়াই ব্রীজের পাশে নদীর তীরেও ময়লার ভাগাড় গড়ে তুলা হয়েছে। এতে পরিবেশ মারাত্মকভাবে বিপর্যস্ত হয়ে পড়ছে। অতি দ্রুত এখান থেকে ময়লা আবর্জনা সরিয়ে নেয়ার দাবি জানান তিনি।
এ বিষয়ে জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক ফরহাদ হোসেন কলি জানান, পৌরসভার ফেলা বর্জ্যে আধুনিক স্টেডিয়াম এলাকায় দুর্গন্ধময় পরিবেশ বিরাজ করছে। ফলে জাতীয় পর্যায়ের অনেক প্রতিযোগিতা স্টেডিয়ামে আয়োজন করা সম্ভব হয় না। এ সমস্যা সমাধানের জন্য বিভিন্ন সময় পৌর কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করা হলেও কোন কাজ হয়নি। তিনি বলেন, তবে এবার নতুন পৌর পরিষদ দায়িত্ব নিয়েছে। আশা করছি তারা দ্রুত এ সমস্যার সমাধান করবেন।
নবনির্বাচিত পৌর মেয়র আতাউর রহমান সেলিম জানান, পৌরসভার ময়লা আবর্জনা ফেলা সমস্যাটি মানুষের দীর্ঘদিনের একটি সমস্যা। তাই এ সমস্যা সমাধানের জন্য ডাম্পিং স্টেশন নির্মাণ প্রকল্পটি তিনি অগ্রাধিকার ভিত্তিতে নিয়েছেন। এটি এখন প্রক্রিয়াধীন আছে। তিনি বলেন, এ সমস্যা সমাধানে জনপ্রতিনিধিসহ সবাই আন্তরিকতার সাথেই সহযোগিতা করছেন। আশা করছি আগামী অর্থ বছরেই এটি সমাধান করা সম্ভব হবে।
সরেজমিন ঘুরে দেখা যায়, শহরের পশ্চিম পাশ ঘেঁষে কামড়াপুর-নসরতপুর বাইপাস সড়ক। এ সড়কের পাশেই শহরতলীর সুলতান মাহমুদপুর গ্রাম সংলগ্ন আধুনিক স্টেডিয়াম। এর ঠিক উল্টো পাশে রয়েছে জেলার সর্বোচ্চ বিদ্যাপিঠ বৃন্দাবন সরকারি কলেজ, দি রোজেস কেজি স্কুল, আনসার ভিডিপি কার্যালয়, শাহ এএমএস কিবরিয়া অডিটরিয়াম, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠান। আধুনিক স্টেডিয়াম এবং এসব প্রতিষ্ঠানের মধ্যবর্তী বাইপাস সড়কের দু’পাশে দীর্ঘদিন ধরে জেলা শহরের ময়লা আবর্জনা ফেলা হচ্ছে। পৌরসভার বিভিন্ন আবাসিক এলাকা, হোটেল-রেস্তোরা, ব্যবসা প্রতিষ্ঠান, ক্লিনিকের বর্জ্য ফেলায় বাইপাস সড়কের পাশর্^বর্তী খাল ভরাট হয়ে ময়লা আবর্জনার ভাগাড়ে পরিণত হয়েছে। ফলে এসব প্রতিষ্ঠানে যাতায়াতকারী শিক্ষার্থীসহ পথচারীদের চলাচলে দুর্ভোগ পোহাতে হচ্ছে। প্রতিদিনই অব্যাহতভাবে ময়লা ফেলায় এখানে ময়লা-আবর্জনার পাহাড় জমেছে। কোন কোন সময় আগুন দিয়ে ময়লা-আবর্জনা পুড়িয়ে ফেলা হয়। এতে দুর্গন্ধে এলাকায় বসবাসকারী এবং নিকটবর্তী সড়ক দিয়ে চলাচলকারী নাগরিকেরাও চরম স্বাস্থ্য ঝুকির মধ্যে দিন কাটাচ্ছেন। এ কারণে আধুনিক স্টেডিয়ামের সামনের এলাকার সৌন্দর্য্যহানী যেমন ঘটেছে, তেমনি এখানে বড় ধরণের কোন ক্রীড়া প্রতিযোগিতাও আয়োজন করা সম্ভব হচ্ছেনা। মারাত্মকভাবে দূষণ ও বিপর্যস্ত হচ্ছে ওই এলাকার পরিবেশ।
পৌরসভা সূত্রে জানা গেছে, পৌরসভার ময়লা ফেলার ডাম্পিং স্পট স্থাপনের জন্য কয়েক বছর পূর্বে বানিয়াচং উপজেলার আতুকুড়া মৌজায় হবিগঞ্জ-বানিয়াচং সড়কের পাশে ২ একর ২০ শতাংশ ভূমি ক্রয় করা হয়েছিল। কিন্তু স্থানীয় জনসাধারণের আপত্তির কারণে উক্ত ভূমির দখল পায়নি পৌর কর্তৃপক্ষ। ফলে ডাম্পিং স্টেশন স্থাপন করা সম্ভব হয়নি। এ অবস্থায় আধুনিক স্টেডিয়ামের পাশে ময়লা ফেলা হচ্ছে। সম্প্রতি গত পৌর পরিষদ রাস্তা থেকে ৫শ’ ফিট ভেতরে আরও ৩ একর জমি নিয়ে ডাম্পিং স্টেশনের নকশা করে বানিয়াচং ভূমি অফিসে পাঠায়। এটি সেখান থেকে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে পাঠানো হবে। সেখান থেকে অনুমোদন হলেই ডাম্পিং স্টেশন স্থাপন করা হবে।