Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

হবিগঞ্জে ডাক্তার নার্স ছাড়াই চলছে রিহেব সেন্টার ॥ মাদকাসক্তদের ১৮ মাসের চিকিৎসা দেয়া হয় ৪ মাস

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জে স্থায়ী ডাক্তার ও নার্স ছাড়াই চলছে রিহেব (মাদক নিরাময় কেন্দ্র) সেন্টারগুলো। অস্থায়ী ডাক্তারদের সহায়তায় নিজেরাই দেন চিকিৎসা সেবা। আর গুরুতর অসুস্থ হলে হাসপাতালে ভর্তি করা হয়। তবে মাদক দ্রব্য অধিদপ্তর বলছে, মাদকাসক্তদের মূল চিকিৎসা হচ্ছে কাউন্সিলিং করা। যা রিহেব সেন্টারগুলো নিজেদের নিযুক্তদের দিয়ে করিয়ে থাকে। আর নার্সিং করে মাদকাসক্ত থেকে সুস্থ হওয়াদের দিয়ে। জেলা মাদক দ্রব্য অধিদপ্তরের সহকারি পরিচালক শেখ মুহাম্মদ খালেদুল করিম জানান, দু’টি রিহেব সেন্টার জেলা সদরে অবস্থিত হওয়ায় সার্বক্ষণিক কোন ডাক্তার তাদের প্রয়োজন হয়না। প্রয়োজন হলে একজন এমবিবিএস ডাক্তার ডেকে রোগীদের চিকিৎসা দিয়ে থাকে। তাছাড়া নার্স হিসেবে বিভিন্ন সময় মাদকাসক্ত থেকে রিকোভার হওয়াদের নিয়োগ দেয়। তিনি বলেন, মাদক দ্রব্য অধিদপ্তর প্রতি মাসে কমপক্ষে একবার একেকটি রিহেব সেন্টার পরিদর্শন করে। আমরা শুধু তদারকি করি। রোগীদের সাথে কথা বলি। তাদের কোন ধরণের নির্যাতন করা হচ্ছে কি-না, অসুবিধা আছে কি-না, তা খোঁজ খবর নিই। মাদকাসক্তের মূল চিকিৎসা হচ্ছে কাউন্সিলিং করা। তাই তাদের স্থায়ী ডাক্তারের প্রয়োজন পড়েনা। যদি খিঁঁচুনি উঠে, জ¦র, সর্দি হয় তবে ডাক্তার গিয়ে দেখে ঔষধ দেন।
সূর্য মাদকাসক্তি চিকিৎসা ও পূণর্বাসন কেন্দ্রের ব্যবস্থাপনা পরিচালক ও সত্ত্বাধিকারী সাবেক ইউপি চেয়ারম্যান এজাজ ঠাকুর চৌধুরী জানান, মাদকের ভয়াল ছুবলে যখন যুব সমাজ ধংসের দ্বারপ্রান্তে তখনই ২০০৫ সালে নিজের বিবেকের তারণায় এ রিহেব সেন্টারটি প্রতিষ্ঠা করেন। বর্তমানে এখানে স্টাফ কাউন্সিলর আছে ৫ জন। আর রোগী আছে ৭ জন। রোগী প্রতি ৪ মাসের কোর্সের জন্য থাকা, খাওয়া ও ঔষধ খরচসহ নি¤েœ ৩০ হাজার এবং সর্বোচ্চ ৪০ হাজার টাকা পর্যন্ত নেয়া হয়। আবার গরীব রোগীদের ক্ষেত্রে সম্পূর্ণ বা আংশিক মওকুফও করা হয়। তিনি বলেন, মাদক দ্রব্য অধিদপ্তর প্রতি মাসে একবার তদারকি করে যায়। তবে সরকারি বা বেসরকারিভাবে কোন সাপোর্ট দেয়া হয়না। শুধু গত বছর (২০২০ সালে) সরকার থেকে ৯৪ হাজার টাকা অনুদান পেয়েছি। এখানে ক্রমান্বয়ে হাজারও যুবক এখানে চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছে।
চিকিৎসা নিতে থেকে আসা সাদ্দাম হোসেন ও চুনারুঘাট থেকে আসা আলমগীর মিয়া জানান, তাদের কোর্স প্রায় শেষ। উভয়েরই প্রায় ৩ মাস ইতিমধ্যে হয়ে গেছে। এখানে তাদের তেমন কোন অসুবিধা হয়না। একান্তে নিয়ে নির্যাতনের বিষয়ে জানতে চাইলে সেটিও তারা অস্বীকার করেন। রিহেব সেন্টারের কাউন্সিলর মিজবা উদ্দিন বাহার জানান, তিনি প্রায় দেড় বছর ধরে এখানে রোগীদের কাউন্সিলিং করছেন। তিনি বলেন, যদিও স্থানীয় রোগীদের এখানে অগ্রাধিকার, তবুও আসলে এক জেলার রোগীদের অন্য জেলায় চিকিৎসা করানো উত্তম। আর তাছাড়া আমরা যে প্রোগ্রাম নিচ্ছি মাত্র ৩/৪ মাসে আসলে সেটি ১৮ মাসের প্রোগ্রাম। উন্নত দেশে এ চিকিৎসা ১৮ মাস দেয়া হয়। একটি দীর্ঘদিনের অভ্যাসকে পরিবর্তন করতে সময় লাগে। এরপরও আমরা তাদের কাউন্সিলিংয়ের মাধ্যমে সুস্থ করতে পারছি এটি অনেক বড় সফলতা। সরেজমিন ঘুরে জানা গেছে, জেলায় দু’টি রিহেব (মাদক নিরাময় কেন্দ্র) সেন্টার রয়েছে। এর একটি সূর্য মাদকাসক্তি চিকিৎসা ও পূণর্বাসন কেন্দ্র প্রতিষ্ঠা হয় ২০০৫ সালের ৫ আগস্ট। শহরের মোহনপুর এলাকায় একটি বাসা ভাড়া নিয়ে এর কার্যক্রম শুরু করা হয়। আর ২০১৯ সালে শহরের গার্নিং পার্ক এলাকায় নিউ স্পন্দন নামে আরও একটি রিহেব সেন্টার প্রতিষ্ঠা করা হয়।