Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

রক্তস্নাতক ঐতিহাসিক ২০-মে চা শ্রমিক দিবসের শতবর্ষ উপলক্ষে বিভিন্ন চা বাগানে পুষ্পস্তবক অরপন ও আলোচনা সভা

প্রেস বিজ্ঞপ্তি ॥ রক্তস্নাতক ঐতিহাসিক ২০-মে চা শ্রমিক দিবসের (মুল্লুক চল আন্দোলন) শতবর্ষ উপলক্ষে বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশন হবিগঞ্জ জেলার উদ্যোগে রশিদপুর, লস্করপুর, নালুয়া, বেগমখান, লালচাঁনসহ বিভিন্ন চা বাগানে শহীদের স্মরণে গতকাল বৃহস্পতিবার সকাল ৮ টায় অস্থায়ী স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তাগন বলেন- লাভজনক চা চাষের জন্য আজীবন কাজের শর্তে বিহার, উড়িষ্যা, মাদ্রাজ, উত্তর প্রদেশ, মধ্যপ্রদেশ, বাকুড়া প্রভৃতি অঞ্চল থেকে দরিদ্র কৃষকদের এ অঞ্চলে নিয়ে আসা হয়। তাদেরকে সুখের স্বপ্ন দেখানো হয়েছিল এই বলে “গাছ হিলায় গা তো পয়সা মিলে গা” দরিদ্র কৃষক মালিকশ্রেণির আশ্বাসে বিশ্বাস করে এ অঞ্চলে এসেছিল। এসে পাহাড়-জঙ্গল কেটে চা চাষ শুরু করে। পাহাড় জঙ্গল কাটতে গিয়ে অনেকে বাঘ, সিংহের মতো হিংস্র জানোয়ারের আক্রমণে বা সাপ, জোঁক, পোকামাকড়ের কামড়ে মৃত্যুবরণ করেছেন। কিন্তু তখন বাঁচার মতো মজুরি ও রেশন দেওয়া হতে না। ছোট কুঁড়েঘরে গাদাগাদি করে থাকতে হতো। পন্ডিত গঙ্গাদয়াল দীক্ষিত এবং পন্ডিত দেওশরণের নেতৃত্বে চা শ্রমিকরা বাগান ছেড়ে নিজ মুল্লুকে ফিরে যাওয়ার জন্য প্রায় ৩০ হাজার চা শ্রমিক সিলেট, মৌলভীবাজার, শ্রীমঙ্গল ও হবিগঞ্জ থেকে শত শত মাইল পথ পায়ে হেঁটে ১৯২১ সালের ২০ শে মে চাঁদপুর লঞ্চঘাটে পৌছায়। ব্রিটিশ সরকার ও মালিকশ্রেনির নির্দেশে গুর্খা পুলিশ বাহিনী শ্রমিকদেরকে লঞ্চে উঠতে বাধা দেয়। চা শ্রমিকরা বাধা অতিক্রম করে লঞ্চে উঠতে চাইলে পুলিশ নির্বিচারে গুলি চালায়। এতে শত শত শ্রমিক নিহত হয়। মৃত, অধমৃত শ্রমিকদেরকে মেঘনার স্রোতে ফেলে দেওয়া হয়। লাশগুলো যাতে না ভাসে এজন্য পেট কেটে দেওয়া হয়। বাকি চা শ্রমিকদের জোরজবরদস্তি করে চা বাগানে ফিরিয়ে আনা হয়। তাই এই দিবসকে চা শ্রমিক দিবস হিসাবে রাষ্ট্রীয় স্বীকৃতি দিয়ে স্ববেতন ছুটি ঘোষণার জন্য বক্তাগণ আহবান জানান।
আজ আলোচনা সভায় রশিদপুর চা বাগানে উপস্থিত ছিলেন বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশন হবিগঞ্জ জেলার সংগঠক ময়না রবিদাস, শিবলাল রবিদাস, পদ্মা কল, জয়গুন বিবি, রাজুভীম রবিদাস, সুমতি রবিদাস, পাখি রবিদাস প্রমূখ। লস্করপুর চা বাগানে উপস্থিত ছিলেন শ্রমিক নেতা বিশ্বনাথ কালেন্দী, লস্করপুর ভ্যালীর সহ-সভাপতি ও বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশন হবিগঞ্জ জেলার সংগঠক উজ্জলা পাইনকা, এড. জুনায়েদ আহমেদ, বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশনের উপদেষ্টা শফিকুল ইসলাম, চা শ্রমিক ফেডারেশনের সংগঠক খায়রুন আক্তার, ভজন ভৌমিক, আশিষ তন্তবায়, নপুর বেনার্জি, রঞ্জু কালেন্দী, প্রণব বুনার্জি, প্রমূখ।
বেগমখান চা বাগানে উপস্থিত ছিলেন বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশন হবিগঞ্জ জেলার সংগঠক বুদ্ধেশ্বর রাজবংসী, মিঠুন রাজবংসী, মিন্টু, জয়, রতন, অপূর্ব প্রমূখ। নালুয়া চা বাগানে উপস্থিত ছিলেন পিংকু গৌড়, নিশান চৌহান, দূর্জয় তাঁতী, রিয়াল তাঁতী, রাসেল তাঁতী, বিকাশ তাঁতী, সমা সাঁওতাল, জীবন ঝরা, জুয়েল ঝরা, বাতেন তাঁতী প্রমূখ।