Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

নবীগঞ্জের বাশডর গ্রামে প্রতিপক্ষকে ফাঁসাতে পুত্রের নেতৃত্বে পিতা খুন

ছনি চৌধুরী, নবীগঞ্জ থেকে ॥ নবীগঞ্জে প্রতিপক্ষকে ফাঁসাতে গিয়ে বৃদ্ধ পিতার যমদূতের দায়িত্ব পালন করেছে নিজের পুত্রের নেতৃত্বে তাদের গোষ্ঠির ৭জন। পুত্রের নেতৃত্বে বৃদ্ধ পিতাকে হত্যা করা হয়েছে। ঘটনাটি ঘটেছে নবীগঞ্জ উপজেলার ৯নং বাউসা ইউনিয়নের দেবপাড়া (বাঁশডর)। এ ঘটনার সাথে জড়িত ৩জনকে পুলিশ গ্রেফতার করেছে। এরা আদালতে স্বীকারোক্তিমুলক জবানবন্দি দিয়েছে। গতকাল বিকেলে হবিগঞ্জ পুলিশ সুপার মোহাম্মদ উল্ল্যা বিপিএম পিপিএম এক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন।
প্রেস ব্রিফিংয়ে পুুলিশ সুপার বলেন, ওই গ্রামের দু’টি গোষ্ঠির মধ্যে দীর্ঘদিন ধরে বিভিন্ন বিষয় নিয়ে বিরোধ চলে আসছে। গ্রামের মাতব্বররাও দু’ভাগে বিভক্ত। এতে দু’গোষ্ঠির মাঝে প্রতিনিয়ত বিভিন্ন বিষয়ে অভিযোগ পাল্টা অভিযোগ নিয়ে থানায় আসতো। দু’টি গ্রুপকে নিয়ে একাধিকবার থানায় সালিশ বসলেও উভয় পক্ষের আন্তÍরিকতার অভাবের কারণে কখনো তাদের বিরোধ স্থায়ীভাবে নিষ্পত্তি করা সম্ভব হয়নি। দু’পক্ষের মধ্যে প্রায় ডজন খানেক মামলা রয়েছে। গত বছর দুয়েক ধরে বিজনা নদীর জলমহালকে কেন্দ্র করে দু’পক্ষের মধ্যে বিরোধ চরম পর্যায়ে পেঁাাঁছায়। এ এ বিষয়টি নিষ্পত্তির জন্য পুলিশ কয়েকবার থানায় উভয় পক্ষকে নিয়ে বসে। উভয় পক্ষ কোনরূপ ছাড় দিতে রাজি না হওয়ায় বিষয়টি পুরোপুরি নিষ্পত্তি করা যায়নি। এ অবস্থায় পুুলিশ সার্র্বক্ষণিক বিষয়টি মনিটরিং করছিল।
পুলিশ সুপার মোহাম্মদ উল্ল্যা বলেন, গত বছরের ১৫ জুলাই দিবাগত রাতে নবীগঞ্জ থানায় ফোন আসে, বিজনা নদীর লীজকে কেন্দ্র করে পরদিন ১৬ জুলাই সকালে সকালে দু’পক্ষের মধ্যে বড় ধরণের সংঘর্ষ হতে পারে। এমন সংবাদ পেয়ে পরদিন সকালে নবীগঞ্জ থানার একদল পুলিশ দেবপাড়া (বঁাাঁশডর) গ্রামে অবস্থান নিয়ে দাঙ্গা থেকে বিরত থাকার জন্য উভয় পক্ষের সাথে পুলিশ কথা বলে। এতে পরিস্থিতি স্বাভাবিক হলে পুলিশ থানায় ফিরে যায়। পুলিশ থানায় পৌঁছার পর পরই খবর আসে দু’পক্ষ সংঘর্ষে লিপ্ত হয়েছে। তৎক্ষনাৎ পুুলিশ দেবপাড়া (বঁাাঁশডর) গ্রামের দিকে রওনা দেয়। পথিমধ্যে খবর আসে জাহির আলী (৭৫) নামের একজন বৃদ্ধ প্রতিপক্ষের ফিকলের আঘাতে ঘটনাস্থলেই মারা গেছে। পুুলিশ ঘটনাস্থলে পৌঁছে দেখে দাঙ্গা থেমে গেছে। নিহত জাহির আলীর বাড়ীতে অনেক লোক জমায়েত হয়েছে। পুলিশ ঘটনাস্থল থেকে জাহির আলীর রক্তমাখা জামা, বিছানার চাদর উদ্ধার করে। এ সময় মৃতদেহ যে খাটে পড়েছিল ওই খাটের নিচ থেকে রক্তমাখা ফিকলের লোহার ধারালো অংশটি জব্দ করে। ঘটনার পরদিন ১৭ জুলাই নিহত জাহির আলীর বড় ছেলে মোঃ আরশ আলী (৩৮) বাদী হয়ে প্র্রতিপক্ষের ৯২জনকে আসামী করে নবীগঞ্জ থানায় একটি হত্যা মামলা দায়ের করে।
হত্যা মামলাটি তদন্তের দায়িত্ব দেওয়া হয় ওসি (তদন্তÍ) মোঃ আমিনুল ইসলামকে। হবিগঞ্জ জেলা পুলিশ সুপার মোহাম্মদ উল্ল্যা বিপিএম, পিপিএম এর নির্দেশনায় মামলার তদন্তÍ কার্যক্রম শুরু হয়। এদিকে জব্ধকৃত ফিকলের লোহার ধারালো ঢাকা সিআইডি থেকে ডিএনএ টেষ্ট করানো হয়। এতে রিপোর্টে দেখা যায় ফিকলে অগ্রভাগের রক্তের সাথে নিহত জাহির আলীর রক্তের মিল রয়েছে। এতে বাদী পক্ষের আচরণ কিছুটা সন্দেহজনক পরিলক্ষিত হয়।
পুলিশ সুপার মোহাম্মদ উল্ল্যা বলেন, তদন্তে জানা যায় নিহত জাহির আলী দাঙ্গার সময় ঘটনাস্থলেই ছিল না। এ সময় তিনি পান বিক্রি করার জন্য গ্রামের পশ্চিমহাটিতে গিয়েছিল। দাঙ্গা শেষ হওয়ার প্রায় আধাঘন্টা পর সে তার ঘরে আসে। পান বিক্রি করে ক্লান্ত বৃদ্ধ জাহির আলী ঘরের খাটে শুয়ে বিশ্রাম নিচ্ছিলেন। এ সব কারণে বাদী পক্ষের দিকে সন্দেহের তীর আরো বেড়ে যায়। এ অবস্থায় গত ২২ এপ্রিল বাদী পক্ষের মিসবাহ উদ্দিন (২৬) নামে একজনকে জিজ্ঞাসাবাদের জন্য নবীগঞ্জ থানায় নিয়ে আসা হয়। নিবিড় জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে মিসবাহ পুুলিশের নিকট স্বীকার করে সে জানায়, নিহত জাাহির আলীর বড় ছেলে আরশ আলীর নেতৃত্বে ৭ জন মিলে জাহির আলীকে ফিকলের লোহার অংশ পেটের বাম পাশে ঢুকিয়ে হত্যা করা হয়। প্র্রতিপক্ষকে ফাঁসাতেই এ হত্যাকান্ড ঘটানো হয়েছে। মিসবাহ উদ্দিন পরদিন গত ২৩ এপ্রিল শুক্রবার বিজ্ঞ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট পবন চন্দ্র বর্মন এর আদালতে ১৬৪ ধারা স্বীকারোক্তিমূলক জবানবন্দি প্রদান করে। তার দেয়া তথ্য অনুযায়ী সামছুুল হক (৩৫) এবং জিলুু মিয়া (২৫)কে ওই দিনই নবীগঞ্জ থানা পুলিশ গ্রেফতার করে। পুলিশের জিজ্ঞাসাবাদে সামছুল ও জিলু ঘটনার হত্যাকান্ডের কথা স্বীকার। গতকাল ২৪ এপ্রিল শনিবার সামছুল ও জিলু আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমুলক জবানবন্দি প্রদান করেছে।
জবানবন্দিতে গ্রেফতারকৃতরা হত্যাকান্ডের লোমহর্ষক বর্ণনা দেয়। তারা জানায়, প্রতিপক্ষকে ফাসানোর জন্য এরা বৃদ্ধ জাহির আলীকে হত্যার পরিকল্পনা করে। পরিকল্পনা অনুযায়ী খাটে বিশ্রাম নেয়া অবস্থায় ৭৫ বছর বয়স্ক জাহির আলীর দু’হাত চেপে ধরে রাখে তার বড় ছেলে মামলার বাদী আরশ আলী ও গ্রেফতারকৃত জিলুু মিয়া এবং পা চেপে ধরে কুরুছ আলী। দরজায় পাহারা দেয় গ্রেফতারকৃত মিসবাহ উদ্দিন ও সামছুুলুল হক। আর আরশ আলীর পাশে দাড়িয়ে ছিল সুুরুক মিয়া। এ সময় জালাল ফিকলের অগ্রভাগ দিয়ে জাহির আলীর পেটের বাম পাশে ঘাই মারে। এতে ঘটনাস্থলেই মারা যায় জাহির আলী। হত্যাকান্ডের পর তারা গ্রামের মসজিদের মাইকে ঘোষণা দেয় জাহির আলীকে প্রতিপক্ষের লোকজন হত্যা করেছে।