Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

হবিগঞ্জ জেলাকে মডেল হিসেবে গড়ে তুলতে চান জেলা প্রশাসক ইশরাত জাহান

আজিজুল ইসলাম সজিব ॥ হবিগঞ্জের জেলা প্রশাসক ইশরাত জাহান গতকাল শহরের পুরাতন খোয়াই নদী পরিদর্শন করেন। মরা নদীটিকে সংস্কার করতে এবং নদীটিকে কেন্দ্র করে ওয়াকওয়ে নির্মাণসহ নাগরিক সেবার প্রাণকেন্দ্র হিসেবে গড়ে তুলতে সংশ্লিষ্ট সকলকে নির্দেশনা দেন। এ সময় উপস্থিত ছিলেন পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শাহনেওয়াজ তালুকদার, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) তারেক মোহাম্মদ জাকারিয়া, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মর্জিনা আক্তার, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মিন্টু চৌধুরী এবং অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) জনাব বিজেন ব্যানার্জী।
উল্লেখ্য, পৌর শহরের জলাবদ্ধতা নিষ্কাশনের সবচেয়ে বড় জলাধার পুরাতন খোয়াই নদী। পুরাতন খোয়াই নদীর দৈর্ঘ্য ৫ কিলোমিটার। বর্ষা মৌসুমে শহরের বৃষ্টি পানি ধারণ ও পরিবেশগত ভারসাম্য রক্ষায় এই পুরাতন খোয়াই নদীর ভূমিকা অপরিসীম। শহরের পুরাতন খোয়াই নদী পুনরুদ্ধার ও সংস্কার করা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। এ ছাড়া শহরের ইতিহাস-ঐতিহ্য ও সৌন্দর্য বর্ধনের সঙ্গে পুরাতন খোয়াই নদীটি একই সূত্রে গাঁথা।
দীর্ঘদিন ধরে ভূমি দখলকারীদের অবৈধ দখল, ভরাট ও দূষণের কারণে পুরাতন খোয়াই নদীর অবস্থা চরমে সংকটে পৌঁছেছে। ২০১৯ সালের সেপ্টেম্বরে নদীর সীমানা নির্ধারণ ও উভয় পাড়ের অবৈধ স্থাপনা দখল উচ্ছেদ প্রক্রিয়া চালু হয়েছিল। প্রায় এক কিলোমিটার এলাকার অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। কিন্তু অজ্ঞাতকারণে উচ্ছেদ অভিযান বন্ধ হয়ে যায়। অথচ প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছিল পুরাতন খোয়াই নদী সম্পূর্ণ দখলমুক্ত করে সৌন্দর্যবর্ধন করা হবে।
থমকে যাওয়া পুরাতন খোয়াই নদীর অবস্থা পরিদর্শনে গিয়ে জেলা প্রশাসক ইশরাত জাহান পুনরায় উচ্ছেদ অভিযান শুরু করে নদীটিকে কেন্দ্র করে ওয়াকওয়ে নির্মাণসহ নাগরিক সেবার প্রাণকেন্দ্র হিসেবে গড়ে তুলতে সংশ্লিষ্ট সকলকে নির্দেশনা দেন।