শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১১:০৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন

সাংবাদিক হাসান শাহরিয়ার আর নেই হবিগঞ্জ প্রেসক্লাব নেতৃবৃন্দের শোক

  • আপডেট টাইম রবিবার, ১১ এপ্রিল, ২০২১
  • ৩৩৯ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ সুনামগঞ্জ তথা বৃহত্তর সিলেটের কৃতি সন্তান, জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক ইত্তেফাকের সাবেক নির্বাহী সম্পাদক হাসান শাহরিয়ার আর নেই। গতকাল শনিবার বেলা সাড়ে ১১টার দিকে রাজধানী ঢাকার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন তিনি (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৬ বছর।
উল্লেখ্য, গত বৃহস্পতিবার রাত দেড়টায় করোনার উপসর্গ ও অন্যান্য জটিলতা নিয়ে প্রথমে রাজধানীর ল্যাব এইড হাসপাতালে ভর্তি হন তিনি। পরে তাকে আনোয়ার খান মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়া হয়। কিন্তু সেখানে আইসিইউ বেডের সঙ্কটের কারণে তাকে নেয়া হয় ইমপালস হাসপাতালে। সেখানে তিনি আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন। দীর্ঘদিন ধরে ফুসফুসে সংক্রমণসহ বিভিন্ন জটিল রোগে ভুগছিলেন হাসান শাহরিয়ার।
উচ্চতর শিক্ষাজীবন শেষ করে তিনি সাংবাদিকতা শুরু করেন পাকিস্তানের ডন পত্রিকা দিয়ে। বাংলাদেশের স্বাধীনতা লাভের পর তিনি দৈনিক ইত্তেফাকে যোগ দেন। এই পত্রিকায় তিনি কূটনৈতিক রিপোর্টার, স্পেশাল করেসপন্ডেন্ট, চিফ রিপোর্টারসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্বে ছিলেন। সর্বশেষ তিনি দৈনিক ইত্তেফাকের নির্বাহী সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। দৈনিক ‘সান’ এর সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেন। মার্কিন যুক্তরাষ্ট্রের বিখ্যাত সাময়িকী ‘নিউজ উইক’ সহ বিভিন্ন আন্তর্জাতিক মিডিয়ায় কাজ করেছেন। আরব নিউজ, ডেকান হেরাল্ড পত্রিকার বাংলাদেশ সংবাদদাতা হিসেবেও কাজ করেছেন। তিনি জাতীয় প্রেসক্লাব সভাপতি এবং বৈদেশিক সাংবাদিক সংস্থা ওকাবের সভাপতি ছিলেন। দুই মেয়াদে কমনওয়েলথ জার্নালিস্ট এসোসিয়েশন সিজেএ’র আন্তর্জাতিক সভাপতির দায়িত্ব পালন করেছেন।
হবিগঞ্জের সাংবাদিকদের সাথে হাসান শাহরিয়ার এর বিশেষ সম্পর্ক ছিল। হবিগঞ্জের প্রতি ছিল তাঁর আলাদা টান। হবিগঞ্জের সাংবাদিকদের বিভিন্ন সময়ে তিনি প্রশিক্ষণ দিয়েছেন। হবিগঞ্জ প্রেসকাবকে তিনি ব্যক্তিগত তহবিল থেকে আর্থিক অনুদানও দিয়েছেন। হবিগঞ্জের সাংবাদিকরা যখনই কোন অনুষ্ঠানে তাঁকে আমন্ত্রণ জানিয়েছেন তখনই তিনি সেই আমন্ত্রণ সাদরে গ্রহণ করেছেন। সিলেট বিভাগ বাস্তবায়ন আন্দোলনে তিনি ছিলেন প্রথম সারির একজন সৈনিক।
হাসান শাহরিয়ার সিলেটের কৃতি সন্তান সাংবাদিক মকবুল হোসেন চৌধুরীর কনিষ্ট পুত্র এবং আইনজীবী ও কলামিস্ট হোসেন তওফিক চৌধুরীর ছোট ভাই। তার মূল বাড়ি সুনামগঞ্জ জেলার তাহিরপুর উপজেলার বিন্নাকুলী গ্রামে। পিতা মকবুল হোসেন চৌধুরী অবিভক্ত আসাম-বাংলার বিশিষ্ট সাংবাদিক, সাহিত্যিক, রাজনীতিবিদ, খেলাফত আন্দোলনের নেতা ও ভাষাসংগ্রামী ছিলেন। ঐতিহ্যবাহী সিলেট কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের অন্যতম প্রতিষ্ঠাতা মকবুল হোসেন চৌধুরী ১৯৩৭ সালে আসাম ব্যবস্থাপক সভার সদস্য (এমএলএ) নির্বাচিত হন। তিনি ছিলেন বাংলাদেশের অন্যতম প্রাচীন পত্রিকা ‘যুগভেরী’র (১৯৩২) প্রথম সম্পাদক। সিলেটের ‘যুগবাণী’ (১৯২৫) ও কলকাতার দৈনিক ‘ছোলতান’ (১৯৩০) পত্রিকারও সম্পাদক ছিলেন।
হবিগঞ্জ প্রেসক্লাবের শোক ঃ সাংবাদিক হাসান শাহরিয়ার এর মৃত্যুতে শোক জানিয়েছেন হবিগঞ্জ প্রেসক্লাব নেতৃবৃন্দ। সকল সদস্যগণের পক্ষে ক্লাব সভাপতি চৌধুরী মোহাম্মদ ফরিয়াদ এবং সাধারণ সম্পাদক চৌধুরী মাসুদ আলী ফরহাদ শোক বার্তায় বলেন, আন্তর্জাতিক খ্যাতিমান প্রবীণ সাংবাদিক কমনওয়েলথ জার্নালিস্ট এসোসিয়েশনের আন্তর্জাতিক প্রেসিডেন্ট সুনামগঞ্জের কৃতি সন্তান ছিলেন হাসান শাহরিয়ার। হবিগঞ্জ প্রেসক্লাবের সিনিয়র সাংবাদিকগণের সাথে তাঁর আত্মার সম্পর্ক ছিল। তাঁর মৃত্যুতে হবিগঞ্জের সাংবাদিক সমাজ একজন প্রিয় অভিভাবক হারালো। উনার বিদেহী আত্মার মাগফেরাত কামনাসহ আল্লাহপাক যেন উনাকে বেহেশত নসিব করেন এই দোয়া প্রার্থনা করেন হবিগঞ্জ প্রেসক্লাব নেতৃবৃন্দ। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর গভীর শোক ঃ জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি, দৈনিক ইত্তেফাকের সাবেক নির্বাহী সম্পাদক, প্রবীণ সাংবাদিক হাসান শাহরিয়ারের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল শনিবার পৃথক শোকবার্তায় তাঁরা এ দুঃখ প্রকাশ করেন।
বঙ্গভবন প্রেস উইং জানায়, শোকবার্তায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ মরহুম হাসান শাহরিয়ারের রুহের মাগফেরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান। রাষ্ট্রপতি বলেন, সাংবাদিকতায় হাসান শাহরিয়ারের অবদান মানুষ শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে। প্রধানমন্ত্রীর প্রেস উইং জানায়, শোকবার্তায় শেখ হাসিনা বলেন, এ দেশের সাংবাদিকতায় হাসান শাহরিয়ারের ভূমিকা স্মরণীয় হয়ে থাকবে। প্রধানমন্ত্রী মরহুমের আত্মার মাগফেরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। অপর এক বিবৃতিতে, জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক ইত্তেফাকের সাবেক নির্বাহী সম্পাদক হাসান শাহরিয়ারের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। শোকবার্তায় মন্ত্রী বলেন, ‘হাসান শাহরিয়ার ছিলেন অত্যন্ত মেধাবী ও সাহসী সাংবাদিক। তার মৃত্যুতে সংবাদ অঙ্গনে যে শূন্যতার সৃষ্টি হলো তা পূরণ হওয়ার নয়।’ মন্ত্রী মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com