Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

শিক্ষায় মুজিব শীর্ষক আলোচনায় এমপি আবু জাহির ॥ ক্রিয়েটিভ কলেজের নামের সাথে কাজের সামঞ্জস্য আছে

স্টাফ রিপোর্টার ॥ সারা দেশে চলছে জাতির পিতার জন্মশত বার্ষিকী মুজিব বর্ষ। গত বছর যখন মুজিব বর্ষের কার্যক্রম শুরু হয় তখন করোনার কারনে অনেক কর্মসূচি স্থগিত হয়ে যায়। পরে সরকার এ বছরের শেষ পর্যন্ত মুজিব বর্ষের মেয়াদ বৃদ্ধি করে। হবিগঞ্জেও মুজিব বর্ষ উপলক্ষে বিভিন্ন সরকারী বেসরকারী প্রতিষ্ঠান নানান অনুষ্ঠান আয়োজন করে আসছে। তবে জেলার বড় বড় শিক্ষা প্রতিষ্ঠানগুলো থেকে এখন পর্যন্ত তেমন বড় কোন আয়োজন চোখে পড়েনি। তবে গতকাল হবিগঞ্জ শহরের সেন্ট্রাল ক্রিয়েটিভ কলেজের অনন্য আয়োজন সবাইকে তাক লাগিয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে “শিক্ষায় মুজিব-মুজিবের শিক্ষা” শীর্ষক আলোচনা সভার ব্যনারে ছিল অনেক সৃজনশীল আয়োজন। যে আয়োজনে মুগ্ধ হয়েছেন হবিগঞ্জ জেলা আওয়ামী লীগ সভাপতি ও হবিগঞ্জ-৩ আসনের এমপি এডভোকেট মো. আবু জাহির। এই অনুষ্ঠানে আবার হবিগঞ্জে শিক্ষার উন্নয়নে অসামান্য অবদানের জন্য দেয়া হয় তাকে সংবর্ধনা।
হবিগঞ্জ শহরের শ্মশান ঘাট এলাকায় গতকাল সকাল থেকেই ছিল উৎসবের আমেজ। দূর থেকে মনে হয়েছিল যেন সেখানে চলছে বসন্ত উৎসব। কলেজটির শুরু থেকে শেষ ব্যাচের সকল শিক্ষার্থীদের উপস্থিতিতে অনুষ্ঠানটি হয়ে পড়ে একটি মিলন মেলায়। এর মাঝে কলেজের প্রতিটি ব্যাচ উপস্থাপন করে শিক্ষার্থীর চেতনায় মুজিব নামে দেয়ালিকা। যাতে ছিল অনবদ্য সৃজনশীলতা। আর “ইতিহাসের পাতায় স্থির চিত্রে বঙ্গবন্ধু” নামক স্থির চিত্রের প্রদর্শনী সুযোগ এনে দেয় জাতির পিতাকে নতুন করে জানার। পরে কলেজ নির্বাহী কমিটির সভাপতি গৌর শংকর দাসের সভাপতিত্বে এবং জালাল উদ্দিন রুমির সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করেন এমপি আবু জাহির। সম্মানিত অতিথি ছিলেন হবিগঞ্জ সরকারি মহিলা কলেজ অধ্যক্ষ প্রফেসর মোঃ নজরুল ইসলাম ভূঁইয়া, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক শাকিল, জেলা শিক্ষা অফিসার মোহাম্মদ রুহুল্লাহ এবং কলেজ অধ্যক্ষ প্রফেসর মোঃ ইকরামুল ওয়াদুদ। প্রধান অতিথির বক্তৃতায় এমপি আবু জাহির সেন্ট্রাল ক্রিয়েটিভ কলেজের এই অনন্য আয়োজনের ভূয়সী প্রশংসা করে মন্তব্য করেন ‘‘সেন্ট্রাল ক্রিয়েটিভ কলেজের নামের সাথে কাজের সামঞ্জস্য আছে”। অল্পদিনে জেলায় শিক্ষার মান ও ভাল ফলাফলে মুগ্ধ হয়ে তিনি সেন্ট্রাল ক্রিয়েটিভ কলেজের জন্য ৩ কোটি টাকা ব্যয়ে একটি ৪তলা ভবন নির্মাণ করে দেয়ার ঘোষণা দেন। এছাড়াও ওই কলেজে ১৭টি কম্পিউটারের একটি শেখ রাসেল ডিজিটাল ল্যাব ও নগদ ৫ লাখ টাকা অনুদান ঘোষণা করেন।
প্রধান অতিথির বক্তৃতায় তিনি বলেন, বর্তমান সরকার দেশের শিক্ষার আমূল পরিবর্তন এনে দিয়েছে। বিনামূল্যে বই ও উপবৃত্তির জন্য এটি সম্ভব হয়েছে। ১২ বছর পূর্বে যেখানে হবিগঞ্জ জেলায় মাধ্যমিক পর্যায়ে শিক্ষার্থী ছিল ৫৪ হাজার সেখানে সরকারের এই উদ্যোগের ফলে এখন শিক্ষার্থীর সংখ্যা পৌনে ৩ লক্ষ। একজন শিক্ষার্থীকে গড়ে তুলতে তার পিতা-মাতার খরচ হয় ১০ শতাংশ। বাকী ৯০ শতাংশ যোগান দেয় দেশের সাধারন মানুষ। তাই আমাদেরকে সুশিক্ষায় এগিয়ে যেতে হবে। বিশেষ করে কারিগরী ও তথ্য প্রযুক্তি শিক্ষার দিকে বিশেষ নজর দিতে হবে। দেশে এখন সরকারী প্রতিষ্ঠানের ছেয়ে বেসরকারী প্রতিষ্ঠান লেখাপড়ায় ভাল করছে। নটরডেম ও ভিকারুন্নিসার দিকে থাকালেই তা স্পষ্ট হয়। হবিগঞ্জেও নতুন আশার সৃষ্টি করেছে সেন্ট্রাল ক্রিয়েটিভ কলেজ।
এমপি আবু জাহির বলেন, জাতির পিতার হাত দিয়েই দেশের শিক্ষার উন্নয়নের বুনিয়াদ সৃষ্টি হয়েছিল। তিনি এই দেশের মানুষের মুক্তির জন্য ১২ বছর জেল কেটেছেন। দেশ স্বাধীন হওয়ার পর এক সাথে ৩৬ হাজার প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ করেছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আইন পাশ করেছিলেন। গঠন করেছিলেন খুদরতী খোদা শিক্ষা কমিশন। পরে আর কেউ সেদিকে নজর দেয়নি। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা আবারও তার পিতার দেখানে পথে এক সাথে ২৬ হাজার প্রাথমিক বিদ্যালয়কে সরকারী করণ করেন। আমি এই সরকারের একজন এমপি হওয়ায় আজ হবিগঞ্জবাসীকে মেডিক্যাল কলেজে ও কৃষি বিশ্ববিদ্যালয় এনে দিতে পেরেছি। যদি ৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যা না করা হত তাহলে দেশ আজ আরও এগিয়ে যেত। তিনি বলেন, এক সময় বাংলাদেশের বৈদেশীক মুদ্রার উৎস ছিল পাঠ। বর্তমানে গার্মেন্টস। আগামীতে হবে তথ্য প্রযুক্তি। আমাদের নতুন প্রজন্মকে তাই তথ্য প্রযুক্তি শিক্ষায় বিশেষ নজর দিতে হবে।
তিনি আরও বলেন, আমরা যখন ছাত্র ছিলাম তখন আমাদের বোর্ড ছিল কুমিল্লা। আমরা সেখানে গিয়ে দেখতাম ইউনিয়নে ইউনিয়নে স্কুল কলেজ। ঘরে ঘরে বড় বড় চাকুরীজীবী। তখন থেকেই আমি স্বপ্ন দেখতাম সুযোগ পেলে হবিগঞ্জকেও এভাবে এগিয়ে নিতে চাই। আল্লাহর অশেষ মেহেরবানী আর জনগনের ভালবাসায় আমি আজ আপনাদের সেবার সুযোগ পেয়ে অনেক কলেজ ও শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলেছি। কুমিল্লার মত না হলেও ব্রাক্ষণবাড়ী এবং নরসিংদীর মত জেলার ছেয়ে আজ আমরা এগিয়ে গেছি। ইনশাআল্লাহ আগামীতে হবিগঞ্জকে আমরা শিক্ষার নগরীতে পরিণত করব। তিনি সকল শিক্ষার্থীর মনে বঙ্গবন্ধুর আদর্শ ও দেশপ্রেম জাগ্রত করতে পারলে দেশকে সোনার বাংলায় পরিণত করা সম্ভব হবে বলে আশাবাদ ব্যক্ত করেন। পরে শিক্ষাক্ষেত্রে ব্যাপক উন্নয়নের জন্য স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট মোঃ আবু জাহিরকে কলেজের পক্ষ থেকে সংবর্ধনা প্রদান করা হয়। এর আগে প্রধান অতিথি কলেজের পরিচালকদেরকে উত্তরীয় পরিয়ে দেন। পরে মনোজ্ঞা সাংস্কৃতিক অনুষ্ঠানে কলেজের এবং অতিথি শিল্পীরা অংশ নেয়।