Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

চুনারুঘাট সাতছড়ির গভীর জঙ্গলে পরিত্যাক্ত আরো বাড়ী আরো বাংকার ॥ কারা তৈরী করেছে এই সব বিলাসবহুল বাড়ী ॥ যেখানে রয়েছে আধুনিক জীবনযাপনের সব রকম আসবাবপত্র ॥ কিন্তু মানুষ শুন্য

শাকিল চৌধুরী ॥ সাতছড়ির গহীন অরণ্যে রয়েছে অসংখ্য ছোট-বড় ঠিলা। সমতল ভূমি থেকে ওই সব ঠিলা ৫০ থেকে ১০০ ফুট পর্যন্ত উচু। ভুতুরে এলাকা। সাপ-বিচ্ছুদের বাস এখানে। সাতছড়ি উদ্যান থেকে অর্থাৎ তেলিয়াপাড়া-চুনারুঘাট সড়ক থেকে প্রায় ৩ কিলোমিটার দুরে ত্রিপরা পল্লীর দক্ষিণ দিকে অবস্থিত ওইসব টিলায় টিলায় রয়েছে বসতির চিহ্ন। গতকাল গিয়ে তাই পরিলক্ষিত হয়। সেখানে গিয়ে দেখা যায় প্রতিটি টিলার উপর সাজানো গুছানো ঘরবাড়ি। ঘরের বেড়া মাটি দিয়ে আর চালে রয়েছে টিন। ঘরের ভেতর রয়েছে অত্যাধুনিক ফার্ণিচার। এ সাথে ৪০/৫০ জনের খাবার উপযোগি ডাইনিং টেবিল। চিকিৎসার জন্য রয়েছে বেশ কিছু যন্ত্রপাতিসহ মিনি চিকিৎসালয়। কাপড় সেলাই করার জন্য রয়েছে সেলাই মেশিন। ঘরের বেড়ায় ও চালে ঝুলে আছে মেয়েদের পড়নের সেলোয়ার-কামিজ। রয়েছে এটাস বাথরোম। কমন বাথরোমও রয়েছে। বড় চুলা। অবস্থা দৃষ্টে মনে হয় এখানে ছিল অনেকগুলো মানুষের বাস। আর এগুলোতে ৪/৫দিন আগেও মানুষের আনাগুনা ছিল বলে মনে হচ্ছে। ঘরের সামনে রয়েছে সদ্য রোপন করা বেগুন গাছের চারা। আর এসব বসতির আশপাশেই রয়েছে বেশ কিছু বাংকার। রয়েছে সুরঙ্গপথ। ঘরের ভেতরেও রয়েছে ছোট ছোট গর্ত। মাটি খুড়াখুড়িতে বুঝা যায় এসব গর্তগুলো নতুন। আর এ থেকে নিয়ে যাওয়া হয়ে লুকায়িত কিছু। ওইসব পাহাড়ি বাড়িঘর এখন জনমানবশূন্য। পাহাড়ের চূড়ায় চুড়ায় অসংখ্য বাড়িঘর পড়ে আছে পরিত্যক্ত অবস্থায়। একটি টিলার উপরে উঠতেই বেশ কয়েকটি কুকুর আমাদের ঘিরে ফেলে। আমরা আতংকিত। কিন্তু না কামড়ায়নি। কিছুক্ষণ ঘিরে রাখার পর সরে দাড়ায়। তবে প্রশিক্ষিত কুকুরের মতো আমাদের পিছু নেয় কুকুরগুলো। যে যেদিকেই যাচ্ছি একটি করে কুকুর পিছু নেয়। সব মিলিয়ে বুঝা যায় ওইসব বসতিতে বাস করতো ভারতীয় সন্ত্রাবাদ বা বিচ্ছিন্নতাবাদী গ্র“পের সদস্যরা। ওই এলাকার কমপক্ষে অর্ধশত টিলা এক সময় ছিল ভারতীয় বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রণে। বহু বছর ধরেই এ পাহাড়গুলোকে তারা ব্যবহার করেছে নিজেদের আস্তানা হিসেবে। পাহাড়ী জনগোষ্ঠীরও ওই সব টিলায় যাতায়াত করতো না। টিলায় রয়েছে নিরাপত্তা চৌকি। পাহাড়ী জনগোষ্ঠীর কাছে ‘উগ্রপন্থী টিলা’ নামে পরিচিত একটি পাহাড়ে গিয়ে দেখা যায় বিচ্ছিন্নতাবাদী বা বিপ্লবীদের মূল ঘাঁটি। বাড়ি এবং ক্যাম্পের চারপাশে রয়েছে বিশাল ঝোপঝাড়। টিলার উপর হঠাৎ দুর থেকে ‘সাবধান’ ‘সাবধান’ একটি শব্দ ভেসে আসলো। মনে হচ্ছিল মানুসের শব্ধ। এতে আমরা ভীত হয়ে পড়ি। কিন্তু না। কুকুর গুলেহি ছুটোছুটি করতে লাগলো। কিন্তু একটু এগিয়েই দেখা গেল একটি পাখি এভাবেই ডাকছিল। পোষমানা পাখিটিকে হয়তো সাবধান শব্দটি শিখিয়ে দেয়া হয়েছিল। কারো মতে বিচ্ছিন্নতাবাদীরাই নিজেদের স্বার্থে পাখিটি পোষ মানিয়ে ‘সাবধান’ শব্দটি শিখিয়েছে।
ঘরের ভেতর পাওয়া দেখা গেছে ইংরেজি ও ত্রিপুরী ভাষায় সশস্ত্র প্রশিক্ষণের বিভিন্ন বই, বিচ্ছিন্নতাবাদীদের নিয়ে ভারতীয় পত্রিকায় প্রকাশিত সংবাদের কাটিংসহ অস্ত্র ও গোলাবারুদ রাখার বিভিন্ন বেল্ট ও খাঁপ। বাড়িতে পুরনো আসবাবপত্র, ওয়াকিটকির ধ্বংসাবশেষ ছড়িয়ে-ছিটিয়ে আছে।
বিভিন্ন সূত্রে খোঁজ নিয়ে জানা যায়, এ সময় সাতছড়ির গহীন অরণ্যে ভারতীয় বিচ্ছিন্নতাবাদ ‘ত্রিপুরা পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (টিপিডিএফ), ন্যাশনাল লিবারেল ফ্রন্ট অব ত্রিপুরা (এনএলএফটি), ইউনাইটেড লিবারেশন অব আসাম (আলফা), অল ত্রিপুরা টাইগার ফোর্স (এটিটিএফ), ট্রাইবাল ফোর্স, ত্রিপুরা কিংডম, পিপলস লিবারেশন আর্মি (পিএলএ), রয়েল বরাক আর্মি (আরবিএ), পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) ও প্রিপাক।
সাতছড়িতে ত্রিপুরা আদিবাসীদের একটি পুরনো আবাসস্থল। তাই এ অঞ্চলকে দীর্ঘদিন ধরে ব্যবহার করছিল বিচ্ছিন্নতাবাদীরা। গড়ে তুলেছিল মূল আস্তানা। কয়েক বছর ধরে এদের আনাগোনা নেই বলে নাম প্রকাশ না করার শর্তে জানায় আদিবাসী ত্রিপরা পল্লীর কেউ কেউ।
র‌্যাব-৯ এর কর্মকর্তা জানান, বলেন, অভিযান চলছে। পার্শ্ববর্তী সন্দেহভাজন টিলাগুলোতেও অভিযান চালানো হবে। যতক্ষণ পর্যন্ত অস্ত্র উদ্ধারের সম্ভাবনা থাকবে ততক্ষণ পর্যন্ত অভিযান চলবে।