Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে মাদরাসা ছাত্রী সাজনার পিতার অভিযোগ ॥ বাহুবলে আত্মহত্যায় প্ররোচনা মামলার বাদী ও সাক্ষীকে খুনের মামলায় জড়িয়ে হয়রানী

স্টাফ রিপোর্টার ॥ বাহুবলে মাদরাসা ছাত্রী সাজনা আত্মহত্যায় প্ররোচনা মামলার বাদী ও সাক্ষীকে খুনের মামলায় জড়িয়ে হয়রানী করা হচ্ছে। ৪ বছর আগে সংগঠিত এখলাছ হত্যা মামলার ৫ম চার্জশীটে তাদের অন্তর্ভূক্ত করা হয়েছে। এ হত্যা মামলার এজাহার কিংবা পূর্ববর্তী ৪টি চার্জশীটে সাজনা হত্যা মামলার বাদী ও সাক্ষীর বিরুদ্ধে কোন অভিযোগ আনা হয়নি। গতকাল শুক্রবার রাতে হবিগঞ্জ প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এ দাবী করেন সাজনা আত্মহত্যায় প্ররোচানা মামলার বাদী আলফু মিয়া ও তার পরিবারের সদস্যরা। আলফু মিয়ার পক্ষে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সাজনার মামা নূর ইসলাম। এ সময় সাজনার পিতা ও মামলার বাদী আলফু মিয়া, মা আউলিয়া বেগম, বোন রতœা বেগম ও লুদনা বেগম, ভাই নাঈম, স্থানীয় পল্লী চিকিৎসক ডা. দেওয়ান মহিদুল ইসলাম চৌধুরী জিলু, মুরুব্বি লুদু মিয়া এবং আহাদ মিয়া প্রমুখ। বাহুবলের মাদরাসা ছাত্রী সাজনা বখাটেদের যৌন পীড়নে অতিষ্ঠ হয়ে গত ২০০৯ সনের ২৮ মার্চ সন্ধ্যায় বিষপানে আত্মহত্যা করে। লিখিত বক্তব্যে বলা হয়, বাহুবল উপজেলার পুুটিজুরী ইউনিয়নের রাজসুরত গ্রামের আলফু মিয়ার কন্যা স্থানীয় দ্বিগাম্বর ছিদ্দিকীয়া সুন্নীয়া দাখিল মাদরাসার ৭ম শ্রেণীর ছাত্রী সাজনা বেগমকে মাদরাসায় আসা-যাওয়ার পথে যৌন পীড়ন করতো একই গ্রামের বাসিন্দা বাতির উল্লার পুত্র আব্দুল জব্বার, সুরুজ মিয়ার পুত্র আব্দুল মুকিত মিয়া, আমজত উল্লার পুত্র জুয়েল মিয়া ও আব্দুর রাজ্জাকের পুত্র জাহিদ মিয়া। এ ব্যাপারে সাজনার মামা নূর ইসলাম বাদী হয়ে ২০০৯ সনের ১১ মার্চ বাহুবল থানায় উল্লেখিত বখাটেদের বিরুদ্ধে একটি জিডি করেন। এ প্রেক্ষিতে স্থানীয় ভাবে একটি সালিশ বৈঠক বসে। সালিশে অভিযোগ প্রমাণিত হয়। সালিশে সিদ্ধান্ত হয় উল্লেখিত বখাটেরা এ ঘটনার পূনরাবৃত্তি করলে ১ লাখ টাকা জরিমানা হবে। সালিশের পরদিন মাদরাসায় যাবার পথে বখাটেরা সাজনা বেগমকে পূনরায় যৌন পীড়ন করে। সাজনা বেগম বখাটেদের অপমান সইতে না পেরে ওইদিন সন্ধ্যায় বিষপান করে। পরে বাহুবল হাসপাতালে চিকিৎসাধিন অবস্থায় রাত ৮টার দিকে সাজনা মারা যায়। এ ব্যাপারে ওই বছরের ৪ এপ্রিল পিতা আলফু মিয়া বাদী হয়ে বাহুবল থানায় এবং সাজনা মা বাদী হয়ে হবিগঞ্জ কোর্টে ওই বখাটেদের বিরুদ্ধে আত্মহত্যায় প্ররোচনা দানের অভিযোগে পৃথক দু’টি মামলা করেন। এরপর মামলাটিকে ভিন্নখাতে প্রবাহিত করতে সাজনাকে অসতী প্রমাণ করতে চলে নানামুখী তৎপরতা। থমকে দাঁড়ায় মামলার কার্যক্রম। মিডিয়ার তৎপরতায় বাধ্য হয়ে পুলিশ ওই বছরের ২৭ জুলাই বখাটেদের বিরুদ্ধে চার্জসীট প্রদান করে। মামলার তদন্ত চলাকালে পুলিশ আসামী আবদুল জব্বারকে গ্রেফতার করে জেল হাজতে প্রেরণ করে। পরবর্তীতে অন্য তিন বখাটে আদালতে হাজির হলে বিজ্ঞ বিচারক তাদের জেল হাজতে প্রেরণ করেন। পরবর্তীতে তারা উচ্চ আদালত থেকে জমিন নিয়ে মুক্তি পায়। বর্তমানে মামলাগুলো বিচারাধিন আছে।
সাজনা আত্মহত্যায় প্ররোচনা মামলা বিচারাধিন থাকাবস্থায় বিগত ২০১০ সনের ৪ মার্চ পুলিশ পুটিজুরী ইউনিয়নের রূপাইছড়া রাবার বাগান থেকে উত্তর ভবানীপুর গ্রামের মতু মিয়ার পুত্র এখলাছের গলাকাটা লাশ উদ্ধার করে। ওইদিনই নিহতের পিতা মতু মিয়া বাদী হয়ে বাহুবল থানায় অজ্ঞাত আসামীদের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করেন। মামলার সূত্রে পুলিশ সাজনা আত্মহত্যায় প্ররোচনা মামলার আসামী জাহিদ মিয়ার আপন ভাই সাহিদ মিয়াকে গ্রেফতার করেন। গ্রেফতারের পর সাহিদ মিয়া পুলিশের কাছে হত্যার দায় স্বীকার করে জবানবন্দি প্রদান করে। পরে তাকে আদালতে প্রেরণ করলে ম্যাজিস্ট্রেটের কাছে দেওয়া জবানবন্দিতে সাহিদ মিয়া ‘সাজনা আত্মহত্যায় প্ররোচনা’ মামলার বিরোধের জের ধরে সাজনার পিতা আলফু মিয়া ও মামা নূর ইসলামকে হত্যাকান্ডে জড়িত বলে দাবি করে। মামলাটি তদন্ত করে পুলিশ গ্রেফতারকৃত সাহিদ মিয়া ছাড়া অন্য কেউ জড়িত থাকার সাক্ষী-প্রমাণ না পেয়ে শুধু সাহিদ মিয়াকে দায়ি করে অভিযোগপত্র দাখিল করে। পরে বাদীর আবেদনের প্রেক্ষিতে বাহুবল থানা, সহকারী পুলিশ সুপার (দক্ষিণ) সার্কেল ও সিআইডি’র তিন দফা সম্পূরক অভিযোগপত্রেও নিহত সাজনার পিতা আলফু মিয়া ও মামা নূর ইসলাম অভিযুক্ত করা হয়নি। এখলাছ হত্যা মামলার বাদী মতু মিয়াকে খুশি করতে না পারায় সর্বশেষ সিআইডি’র অধিকতর তদন্তে (৫ম বারের তদন্তে) নিহত সাজনার পিতা ও মামাকে হত্যাকান্ডে সম্পৃক্ত উল্লেখ করে সম্পূরক অভিযোগপত্র দাখিল করা হয়। এক প্রশ্নের জবাবে নিহত সাজনার পিতা ও সংবাদ সম্মেলনে উপস্থিত গ্রামবাসী বলেন, অভিযোগ পত্রে উল্লেখ করা হয়েছে চোরাই রাবার ব্যবসা সংক্রান্ত বিরোধের জের ধরে উল্লেখিত এখলাছ মিয়াকে খুন করা হয়েছে। সাজনার পিতা আলফু মিয়া ও মামা নূর ইসলামও ওই ব্যবসার বিরোধের জের ধরে হত্যাকান্ডে অংশ নিয়েছেন বলে উল্লেখ করা হয়েছে। কিন্ত আলফু মিয়া ও নূর ইসলাম কোন দিনও রাবার ব্যবসার সাথে জড়িত ছিলেন না। তারা কৃষিকাজ করে জীবিকা নির্বাহ করেন। সাজনা আত্মহত্যার প্ররোচনা মামলার বিরোধের কারণেই তাদের উক্ত হত্যা মামলায় জড়িয়ে হয়রানী করা হচ্ছে।