Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

চুনারুঘাটে আওয়ামীলীগ প্রার্থী সাইফুল আলম মেয়র নির্বাচিত ॥ মেয়র প্রার্থী আব্দুল বাছিরের জামানত বাজেয়াপ্ত

খন্দকার আলাউদ্দিন, চুনারুঘাট থেকে ॥ চুনারুঘাট পৌর সভায় ২০০৫ সালে প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার পর থেকে বিএনপির দখলে ছিল চুনারুঘাট পৌরসভার চেয়ারটি। প্রায় ১৬ বছর পর প্রথম মেয়রের চেয়ারটি জয় করলেন উপজেলা ছাত্রলীগের সাধারণস সম্পাদক আওয়ামী লীগের মনোনীত প্রার্থী সাইফুল আলম রুবেল। তিনি নৌকা প্রতীক নিয়ে ৬ হাজার ৭৮২ ভোট পেয়ে বেসরকারিভাবে মেয়র নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি বিএনপির প্রার্থী বর্তমান মেয়র মোঃ নাজিম উদ্দিন সামছু (ধানের শীষ) পেয়েছেন ৩ হাজার ৫৭৫ ভোট এবং ইসলামী আন্দোলনের প্রার্থী আব্দুল বাছির (হাতপাখা) পেয়েছেন ৫০৩ ভোট। গতকাল রবিবার রাত ৮টায় ফলাফল ঘোষণা করেন জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার মোহাম্মদ সাদেকুল ইসলাম। এর আগে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ৯টি ওয়ার্ডে ১১টি কেন্দ্রে ইভিএমে ভোট গ্রহণ চলে। নির্বাচনে ইসলামী আন্দোলনের মেয়র প্রার্থী আব্দুল বাছির এর জামানত বাজেয়াপ্ত হয়েছে। তিনি পেয়েছেন ৫০৩ ভোট। মোট কাস্টিং ভোটের ৮ ভাগের ১ ভাগ না পাওয়ায় তার জামানত বাজেয়াপ্ত হয়েছে। এ পৌরসভায় মোট ভোট কাস্ট হয়েছে ৭৫.৫৯ শতাংশ।
সরজমিনে ঘুরে দেখা যায়, সকাল থেকে ভোটাররা লাইনে দাড়িয়ে পছন্দের প্রার্থীকে ভোট দিচ্ছেন। তবে কিছু কিছু কেন্দ্রে ইভিএম মেশিনে ভোটারের আঙ্গুলের চাপ না মেলার কারনে অনেকেই ভোট দিতে পারেননি। বিকাল ৩টার দিকে বিএনপি মনোনীত মেয়র প্রার্থী নাজিম উদ্দিন সামছুর ‘হোম সেন্টার খ্যাত’ হাজী ইয়াছিন সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে কিছু যুবক হামলা চালায়। এসময় লাইনে দাড়িয়ে থাকা ভোটাররা ভয়ে কেন্দ্র থেকে বের হয়ে যান। আইনশৃংখলা বাহিনী পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। খবর পেয়ে ঘটনার পর ওই কেন্দ্র পরিদর্শন করেন জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান, জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ সাদিকুল ইসলাম।
এদিকে বিএনপি দলীয় প্রার্থী নাজিম উদ্দিন শামসু অভিযোগ করেছেন, ওই কেন্দ্রটি তার বাড়ির কেন্দ্র। যে কারণে ভোটারদের মধ্যে আতঙ্ক ছড়াতেই হামলা চালানো হয়েছে। তাছাড়া ভোটেও জালিয়াতি করা হয়েছে।
জানা যায়, চুনারুঘাট পৌরসভা প্রতিষ্ঠাকলীন সময়ে উপজেলা বিএনপির তৎকালিন সাধারণ সম্পাদক মোহাম্মদ আলীকে পৌরসভার প্রশাসক হিসেবে নিয়োগ দিয়েছিল সরকার। পরবর্তীতে প্রথম নির্বাচনে তিনিই মেয়র হিসেবে জয়লাভ করেন। মোহাম্মদ আলীর হৃদরোগে আক্রান্ত হয়ে মেয়র থাকাকালীন সময়ে মারা গেলে উপ নির্বাচনে তারই চাচাতো ভাই বর্তমান মেয়র নাজিম উদ্দিন সামসু নির্বাচিত হন। গত ২০১৫ সালের নির্বাচনেও নাজিম উদ্দিন সামসু আওয়ামী লীগের প্রার্থী সাইফুল ইসলামের রুবেলকে ১৪ ভোটে পরাজিত করে মেয়র হন। এবারই আওয়ামী লীগের প্রার্থীর কাছে পরাজিত হন বিএনপির প্রার্থী সামছু।
এদিকে নির্বাচনে ৯টি ওয়ার্ডে কাউন্সিলর পদে যারা নির্বাচিত হয়েছেন তারা হলেন-১নং ওয়ার্ডে মোঃ শামীম লস্কর, ২নং ওয়ার্ডে ৩য় বাবের মত নির্বাচিত আব্দুল হান্নান, ৩নং ওয়ার্ডে মারুফ চৌধুরী, ৪নং ওয়ার্ডে অসীম কুমার দেব, ৫নং ওয়ার্ডে মোঃ আরজু মিয়া, ৬নং ওয়ার্ডে মোঃ মরতুজ সরদার, ৭নং ওয়ার্ডে মোঃ জালাল আহমেদ, ৮নং ওয়ার্ডে আব্দুল হামিদ ও ৯নং ওয়ার্ডে মোঃ ফরিদ মিয়া তালুকদার নির্বাচিত হয়েছেন।