Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

দফাদার ও গ্রাম পুলিশ সদস্যদের ১৯ ও ২০তম গ্রেড বাস্তবায়নের দাবীতে স্মারকলিপি প্রদান

স্টাফ রিপোর্টার ॥ গ্রাম পুলিশ বাহিনীর সরকারী কর্মচারীদের বেতন স্কেলের ন্যায় দফাদার/কমান্ডার ১৯তম ও গ্রাম পুলিশ সদস্যদের ২০তম গ্রেড বাস্তবায়নের দাবীতে গতকাল জেলা প্রশাসকের নিকট স্মারকলিপি প্রদান করা হয়েছে।
বাংলাদেশ গ্রাম পুলিশ কর্মচারী ইউনিয়ন হবিগঞ্জ জেলা শাখার সভাপতি শেখ ইউনুছ মিয়া ও সাধারণ সম্পাদক মোঃ জাহাঙ্গীর মিয়া স্বাক্ষরিত স্মারকলিপিতে বলা হয়, ৬৮ হাজার গ্রামে গ্রাম পুলিশ কর্মচারী ব্রিটিশ আমল থেকে বিরামহীনভাবে কাজ করে যাচ্ছে। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অধিন কর্মচারী হওয়া সত্বেও অনুমোদিত বেতন স্কেল ইউপি কর্মচারী বিধিমালা ২০১১ ঘোষণা হলেও তা বাস্তবায়ন হয়নি। বিভিন্ন সুযোগ সুবিধা প্রদানের কথা বিধিমালায় উল্লেখ থাকলেও থাকলেও তা থেকে গ্রাম পুলিশ বঞ্চিত। অথচ সরকারী, আধা সরকারী, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের কর্মচারীর ন্যায় ৫৯ বৎসর বচর পর্যন্ত তাদের চাকতুরী করতে হয়। চাকুরী থেকে অবসর নিয়ে শুন্য হাতে বাড়ি ফিরতে হয়। ফলে বাকি জীবন কাটে অমানবিক পরিবেশে, অনেকে বিনা চিকিৎসায় মারা যায়।
এতে আরো বলা হয়, গ্রামীন আইন শৃংখলা রক্ষা সহ ৭০ প্রকারের কাজরে দায়িত্ব পালন করলেও গ্রামপুলিশ নাম মাত্র সরকারী কর্মচারী। সরকারের কোন সুযোগ সুবিধা দেয়া হয়না। বর্তমানে যে বেতন দেয়া তা দিয়ে তা দিয়ে সংসার চালানোই দায়। চেলে-মেয়ের শিক্ষা ও চিকিৎসা করা যায় না। এ অবস্থায় সরকারী কর্মচারীদের ন্যায় জাতীয় বেতন স্কেলে অন্তর্ভূক্ত করার দাবী জানানো হয়।