Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

বছরে আড়াই শতাংশ বনভূমি কমছে সিলেট বিভাগে

স্টাফ রিপোর্টার ॥ দেশে ৫৭ টি জাতি গোষ্টির ৩০ লাখ আদিবাসী রয়েছে। তন্মধ্যে সিলেট বিভাগে ৩৭টি জাতি গোষ্ঠির আদিবাসী লোকসংখ্যা ১ লাখ এর উপরে। এখানে সবছেয়ে প্রাচীন ও অর্থনৈতিভাবে সমৃদ্ধ হল খাসিয়া আদিবাসী। ১৯৬১ সালে ৮০ হাজার খাসিয়া জনগোষ্ঠী থাকলেও বর্তমানে রয়েছে মাত্র ১১ হাজার ৬৯৭ জন। যদিও খাসিয়াদের দাবী তাদের লোক সংখ্যা ৩০ হাজার। অপরিকল্পিত পাথর ও বালি উত্তোলন, খনিজ সম্পদ আহরণ, চা বাগানের বিস্তৃৃতি, বনবিভাগ ও প্রশাসন কতৃক ভূমির শ্রেণী পরিবর্তন, অটেকসই পর্যটন শিল্প, অপরিকল্পিত ইকো পার্ক স্থাপন, সংরক্ষিত বনাঞ্চলে ত্রিমাত্রিক ভূকম্পন জরিপ চালানো ও মুলধারার জনগনের আধিপত্য মুলক আচরনের কারনেই খাসিয়াদের জীবন যেমন হুমকির মুখে তেমনি সেখানকার পরিবেশও বিপর্যস্ত হচ্ছে। এসকল কারনে সিলেট বিভাগে প্রতি বছর আড়াই শতাংশ হারে বন ভুমি হ্রাস পাচ্ছে। সিলেট বিভাগে ২০৯ বর্গ কিলোমিটার বন ভূমি থাকলেও বর্তমানে অর্ধেক ভূমিই বৃক্ষহীন। সরকার খাসিয়াদের ভুমি সমস্যার সমাধান করলে একদিকে যেমন তাদের অস্তিত্ব রক্ষা পাবে তেমনি রক্ষা হবে বন ও পাহাড়। পাশাপাশি দেশের অর্থনীতিতেও তারা আরও বেশী অবদান রাখতে পারবে।
গতকাল রবিবার বিকেলে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ‘বাংলাদেশের পরিবেশগত বিপর্যয় ও আদিবাসীদের প্রান্তিকীকরণ প্রক্রিয়া’ শীর্ষক মতবিনিময় সভায় লন্ডন বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ ওরিয়েন্টাল এন্ড আফ্রিকান স্টাডিজ এর ডেভলাপমেন্ট স্টাডিজ বিভাগের পিএইচডি গবেষক মো. জহিরুল হক শাকিল তার ফিল্ড ওয়ার্ক শেষে ফোকাল পয়েন্ট আলোচনায় এ তথ্য উপস্থাপন করেন। তিনি ৪ মাস যাবৎ হবিগঞ্জের দুটিসহ সিলেট বিভাগের ২১টি খাসিয়া পুঞ্জিতে ফিল্ড ওয়ার্ক সম্পন্ন করেন। পাশাপাশি বন ও পরিবেশ মন্ত্রীসহ পরিবেশ ও আদিবাসী নিয়ে কাজ করা বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ, কর্মকর্তা ও তাত্ত্বিকদের স্বাক্ষাৎকার গ্রহণ করেন।
হবিগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আব্দুর রউফ এর সভাপতিত্বে ও সাংবাদিক শাহ ফখরুজ্জামানের সঞ্চালনায় আলোচনায় অংশ নেন-অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সফিউল আলম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সুলতান আলম, সরকারী বৃন্দাবন কলেজের অধ্যক্ষ বিজিত কুমার ভট্টাচার্য্য, সরকারী বৃন্দাবন কলেজের সাবেক অধ্যক্ষ ও বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপার) হবিগঞ্জ জেলা সভাপতি অধ্যাপক ইকরামুল ওয়াদুদ, সরকারী মহিলা কলেজের সাবেক উপাধ্যক্ষ মুহম্মদ আব্দুজ জাহের, হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক খোয়াই সম্পাদক শামীম আহছান, এনডিসি তানভীর আহমেদ রুমন, মাধবপুরের ধর্মঘর ডিগ্রী কলেজের অধ্যক্ষ আলী আজগর, জেলা সমাজ সেবা অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক শোয়েবুর রহমান, জেলা টিভি জার্নালিস্ট এসোসিয়েশনের সাধারন সম্পাদক এম এ হালিম, জেলা সাংবাদিক ফোরামের সাধারন সম্পাদক জিয়া উদ্দিন দুলাল, এনজিও হোসেড এর প্রধান নির্বাহী কর্মকর্তা জাফর ইকবাল, শিক্ষানবীশ আইনজিবী মোখাম্মেল হোসেন রবিন, শাহ জালাল উদ্দিন জুয়েল, সাংবাদিক এসডিএ পিনাক, ফারজানা আক্তার, নিলুফা আক্তার রূপা, ইউসিসি হবিগঞ্জ শাখার পরিচালক আবুল কালাম, জোবায়ের আহমেদ পারভেজ প্রমুখ।
জহিরুল হক শাকিল আরও উল্লেখ করেন, স্বাধীনতার পর সিলেট বিভাগের ১০১টি খাসিয়া পুঞ্জি থাকলেও বর্তমানে এ সংখ্যা ৭১। এক পুঞ্জি থেকে উচ্ছেদ হয়ে জীবন ও জীবিকার তাগিদে অন্যত্র পুঞ্জি গড়ে তুললেও সেখানে তাদের উপর নির্যাতন ও নিস্পেষন এতটুকু কমেনি। ফলে খাসিয়ারা দেশ ছেড়ে ভারত পাড়ি জমাচ্ছে ও দেশের মুল ধারার সাথে মিশে তাদের জাতিসত্তা বিলীন করছে। তিনি আরও উল্লেখ করেন, খাসিয়ারা এক সময়ে মাতৃতান্ত্রিক ও প্রকৃতি পুজারী হলেও এখন অবস্থার পরিবর্তন হয়েছে। তারা পাহাড়ে খাসিয়া পানের পাশাপাশি সুপারী, লেবু, আনারস, কমলা, কাঠাল, গুল মরিছসহ বিভিন্ন ফসল আবাদ করে থাকে। শাবি প্রবির পলিটিক্যাল স্টাডিজ বিভাগের শিক্ষক জহিরুল হক শাকিল কমনওয়েলথ স্কলারশিপ নিয়ে তিনি লন্ডনে অধ্যাপক পিটার পি মালিঙ্গার অধীনে পিএইচডি করছেন। তার সহ-তত্বাবধায়ক হলেন, সোয়াসের ডেভলাপমেন্ট স্টাডিজ বিভাগের প্রধান ড. লরা হাম্মান্দ ও ড. তানিয়া কায়সার।