Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

বিদ্যালয়ে ভর্তি নিয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের মিশ্র প্রতিক্রিয়া

আজিজুল ইসলাম সজীব ॥ সরকার সিদ্ধান্ত নিয়েছে করোনার কারণে ২০২১ শিক্ষাবর্ষে প্রথম থেকে নবম শ্রেণী পর্যন্ত সকল স্তরে লটারির মাধ্যমে নতুন শিক্ষার্থী ভর্তি করা হবে। বুধবার সংবাদ সম্মেলনের মাধ্যমে শিক্ষামন্ত্রী দিপুমনি সরকারের এ সিদ্ধান্তের কথা জানান। এতে হবিগঞ্জের ভর্তি ইচ্ছুক ছাত্র-ছাত্রী অভিভাবক ও সচেতন মহলে দেখা দিয়েছে মিশ্র প্রতিক্রিয়া।
জানা যায়, হবিগঞ্জের স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান হবিগঞ্জ সরকারি বালক উচ্চ বিদ্যালয় ও বিকেজিসি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় প্রতি বছর অংশগ্রহণ করেন কয়েক হাজার শিক্ষার্থী। কিন্তু এবারের প্রেক্ষাপট ভিন্ন। করোনার কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় এতদিন ‘কি হয় না হয়’ এমন অজানা আশঙ্কা বিরাজ করছিল শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে। এরই মাঝে বুধবার শিক্ষামন্ত্রী দিপুমনি সংবাদ সম্মেলনের মাধ্যমে জানিয়েছেন প্রথম থেকে নবম শ্রেণী পর্যন্ত সকল স্তরে লটারির মাধ্যমে নতুন শিক্ষার্থী ভর্তি করা হবে। শিক্ষামন্ত্রীর এ ঘোষণা বিভিন্ন গণমাধ্যমে প্রচারিত হওয়ার পর হবিগঞ্জের অভিভাবকদের মধ্যে দেখা দিয়েছে মিশ্র প্রতিক্রিয়া। কেউ কেউ সরকারের এ সিদ্ধান্তকে স্বাগত জানালেও অনেকেই বলছেন এতে মেধার অবমূল্যায়ন হবে।
এ বিষয়ে শিক্ষক কবির চৌধুরী বলেন, সরকার সিদ্ধান্ত নিয়েছে তাই আমাদের কিছুই করার নেই। তবে এ সিদ্ধান্তে অনেক অভিভাবকরাই হতাশার মধ্যে পড়েছেন। লটারি হলে অনেক মেধাবী শিক্ষার্থীও ভর্তি সুযোগ থেকে বঞ্চিত হতে পারে। করোনা পরিস্থিতিতে শিক্ষার্থীদের নিরাপত্তার কথা চিন্তা করেই সরকারের এই সিদ্ধান্ত। লটারি সিস্টেমে মেধার অবমূল্যায়ন হবে। এতে মেধাবীরা বঞ্চিতও হতে পারে, আবার অপেক্ষাকৃত কম মেধাবীরা শুধুমাত্র লটারির কারণেই সুযোগ পেয়ে যাবে।
এদিকে সরকারি সিদ্ধান্তের প্রতি সহমত পোষণ করে মোঃ কাউছার আহমেদ বলেন, সরকারের এ সিদ্ধান্তের ফলে প্রতিযোগীতা থেকে রক্ষা পেল শিক্ষার্থীরা। আমি এ সিদ্ধান্তকে স্বাগত জানাই। দীর্ঘদিন ধরেই এর স্বপক্ষে সোচ্চার ছিলাম আমি। আমি বিশ্বাস করি, এ সিদ্ধান্তের মাধ্যমে অপেক্ষাকৃত দূর্বল মেধাবীরা ভালো স্কুলে ভর্তির সুযোগ লাভ করবে এবং মেধাবী হয়ে উঠবে। বন্ধ হবে শিক্ষার্থীর ঝড়ে পড়া।
এ ব্যাপারে হবিগঞ্জ জেলা শিক্ষা কর্মকর্তা মোঃ রুহুল্লা (ভারপ্রাপ্ত) জানান, এ রকম একটি সিদ্ধান্ত হয়েছে বলে শুনেছি। তবে কোন ধরনের কাগজ পাই নি। তিনি আরো বলেন, মেধা সকল শিক্ষার্থীর মধ্যেই আছে। মেধা বিকাশের সুযোগ তৈরি করে দিতে হয়। লটারির মাধ্যমে কম মেধাবীরাও ভাল স্কুলে ভর্তি হওয়ার সুযোগ পাবে। এতে তার মেধা আস্তে আস্তে বৃদ্ধি পাবে।