Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

নবীগঞ্জে পিতা-মাতার ভূয়া পরিচয়ে ভোটার আইডি কার্ড ও পাসপোর্ট তৈরী ॥ অবশেষে বোধোদয়

নবীগঞ্জ প্রতিনিধি ॥ ভোটার আইডি কার্ডে জালিয়াতির আশ্রয় নিয়ে পার পেলেন না নবীগঞ্জ উপজেলার গজনাইপুর ইউনিয়নের গাবদেব গ্রামের মনির চৌধুরী (ছুরুক মিয়া) ও জয়নব বিবির পুত্র হায়দার আলী লিটন। নবীগঞ্জ শহরের মুনস্টার হোটেল এন্ড রেষ্টুরেন্ট স্বত্বাধিকারী আব্দুর রকিবকে পিতা এবং তার স্ত্রী মকবুল নেছাকে মাতা উল্লেখ করে ভোটার আইডি কার্ড করেন হায়দার আলী লিটন। বিষয়টি আব্দুর রকিবের দৃষ্টিগোচর হয়। ভোটার আইডি কার্ডে পিতা-মাতার ভূয়া পরিচয় ব্যবহার করে হায়দার আলী লিটন কোন ক্ষতি করার আশঙ্কা থাকায় উপজেলা নির্বাচন অফিসার বরাবরে লিখিত অভিযোগ দায়ের করেন আব্দুর রকিব। এ ব্যাপারে তিনি নবীগঞ্জ থানায় একটি জিডিও করেন। এ ছাড়া পিতা-মাতার ভূয়া পরিচয়ে লিটন জন্ম সনদ এবং পাসপোর্ট ও করে ফেলেন। এ ব্যাপারে আব্দুর রকিব হবিগঞ্জ জেলা পুলিশ সুপার বারাবরে হায়দার আলী লিটনের পাসপোর্ট বাতিলের আবেদন জানিয়ে এবং জন্ম নিবন্ধন সার্টিফিকেটের ব্যাপারে কুর্শি ইউপি চেয়ারম্যান বরাবরে লিখিত অভিযোগ দায়ের করেন। এদিকে উপজেলা নির্বাচন অফিসে আব্দুর রকিব এর অভিযোগের প্রেক্ষিতে হায়দার আলী লিটনের বোধোদয় ঘটে। তিনি উপজেলা নির্বাচন অফিসে হাজির হয়ে বলেছেন ভোটার আইডি কার্ডে পিতা-মাতার আসল নামের পরিবর্তে অন্য নাম উঠেছে। ভুলে এটা হয়েছে। পিতা-মাতার নামের ভুল সংশোধন করাতে চাই। জবাবে উপজেলা নির্বাচন অফিসার মোঃ নাজমূল হুদা বলেছেন ভোটার তালিকা হালনাগাদের সময় এ সংশোধন আনা যাবে। গত শনিবার মুঠোফোনে এ প্রতিনিধির সাথে আলাপকালে তিনি এ তথ্য জানান। অপরদিকে, জন্মনিবন্ধন বিষয়ে কুর্শি ইউপি চেয়ারম্যান সৈয়দ খালেদুর রহমান খালেদ বলেন, পাসপোর্ট এবং ভোটার আইডি কার্ড দেখিয়ে হয়দার আলী লিটন জন্ম নিবন্ধন সনদ নিয়েছেন। আব্দুর রকিবের অভিযোগটি সুষ্ঠু তদন্ত সাপেক্ষে বিধি মোতাবেক ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানান।
অভিযোগকারী মোঃ আব্দুর রকিবকে পিতা এবং তার স্ত্রী মকবুল নেছাকে মাতা উল্লেখ করে আলী হায়দার লিটনের নামে ইস্যুকৃত পাসপোর্ট (নং এএফ ০৫২৪৫৯২) বাতিলের জন্য জেলা পুলিশ সুপার বরাবরে আবেদন করেছেন। আবেদনে তিনি উল্লেখ করেন, নবীগঞ্জ শহরে তার ব্যবসা প্রতিষ্ঠান মুনস্টার হোটেল এন্ড রেষ্টুরেন্ট অবস্থিত হওয়ায় উক্ত প্রতিষ্ঠান পরিচালনার জন্য দীর্ঘদিন যাবত নবীগঞ্জ বাজারে পরিবার পরিজন নিয়ে তিনি বসবাস করে আসছেন। গত ২৩ মার্চ উপজেলা পরিষদ নির্বাচনে তার নিজ গ্রাম বাজকাশারা ভোট কেন্দ্র উপস্থিত হয়ে ভোটার তালিকায় ক্রমিক খোঁজে বের করে দেখার সময় তিনি দেখতে পান যে, ৬ নং কুর্শি ইউপির ৪নং ওয়ার্ডের বাজকাশারা গ্রামের ভোটার তালিকার ১৩২ নং ক্রমিকে মোঃ হায়দার আলী লিটন ভোটার আইডি নং-৩৬০৫১১৬৭৫৫৬৫ পিতা- এম এ রকিব, মাতা মকবুল নেছা, জন্ম তারিখ-২৮/০৭/১৯৭৯ ইং, সাং- বাজকাশারা, নবীগঞ্জ, হবিগঞ্জ লেখা রয়েছে। পরবর্তীতে তিনি খোঁজ খবর নিয়ে জানতে পারেন উক্ত হায়দার আলী লিটন ১১নং গজনাইপুর ইউপির অন্তর্গত গাবদেব নিবাসী মনির চৌধুরী (ছুরুক মিয়া)-এর ঔরসজাত এবং জয়নব বিবির গর্ভজাত সন্তান। কি কারণে লিটন আব্দুর রকিবকে পিতা এবং মকবুল নেছাকে মাতা এবং গ্রামের নাম বাজকাশারা উল্লেখ করে ভোটার আইডি কার্ড করেছেন এবং উক্ত নাম ঠিকানা ব্যবহার করে গত ০৬/০৬/২০১৩ ইং তারিখে এএফ ০৫২৪৫৯২ নং পাসপোর্ট বানিয়েছেন তা আব্দুর রকিব বুঝে উঠতে পারছেন না। অথচ লিটন তার যে জন্ম তারিখ উল্লেখ করেছেন সে সময় আব্দুর রকিব বিয়েই করেননি। আব্দুর রকিবের বিয়ের তারিখ ২৫/০৩/১৯৮১ ইং।
আব্দুর রকিবের সন্দেহ হচ্ছে উক্ত হায়দার আলী লিটন তার যে কোন ক্ষতি করার হীন মানসে মিথ্যা পরিচয় উল্লেখ পূর্বক এরূপ কাজ করেছে বিধায় ভবিষ্যত নিরাপত্তার জন্য তিনি নবীগঞ্জ থানায় জিডি করেন যার নং ১০৪৩,তারিখ ২৭/০৪/২০১৪।
ভুল নাম ঠিকানা উল্লেখ করে পাসপোর্ট করায় আলী হায়দার লিটনের নামে ইস্যুকৃত পাসপোর্টটি বাতিলের জন্য পুলিশ সুপারের প্রতি আবেদন জানান আব্দুর রকিব। এদিকে, ভোটার আইডি কার্ডে পিতা-মাতার ভূয়া পরিচয় উল্লেখ করার ঘটনায় হায়দার আলী লিটনের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন ভুলে এটা হয়েছে। সংশোধনের জন্য উপজেলা নির্বাচন অফিসে আবেদন করেছি।