Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

হবিগঞ্জে ৬৩ কুষ্ঠরোগী সনাক্ত

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জে ৬৩ জন কুষ্ঠরোগী সনাক্ত করা হয়েছে। এর মধ্যে ১০ জন রোগী নিরাময় লাভ করেছেন। গতকাল শনিবার দুপুরে হবিগঞ্জ সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে হীড বাংলাদেশ আয়োজিত জেলা সদরে কর্মরত প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ায় কর্মরত সাংবাদিকদের “কুষ্ট রোগ ও প্রতিকার বিষয়ক” ওরিয়েন্টেশনে এ তথ্য জানানো হয়।
ওরিয়েন্টেশনে হীড বাংলাদেশ এর সমন্বয়কারী পরেশ দেবনাথ সাংবাদিকদের জানান-২০১৩ সালের ডিসেম্বর মাস পর্যন্ত হবিগঞ্জ জেলায় ৫৩ জন কুষ্ঠরোগী সনাক্ত করা হয়। ২০১৪ সালের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত নতুন আরও ১০ জন রোগী সনাক্ত হয়। এর মধ্যে ১০ জন রোগীকে বিনামূল্যে ওষুধ সরবরাহের মাধ্যমে রোগমুক্ত করা হয়। অন্যান্য রোগীরা চিকিৎসাধীন আছেন।
তিনি আরও জানান- হবিগঞ্জ জেলার ৮ উপজেলার মধ্যে চা বাগান অধ্যুষিত মাধবপুর, চুনারুঘাট এবং বাহুবল উপজেলায় কুষ্ঠরোগীর সংখ্যা এবং এই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি।
তিনি জানান- সময়মতো চিকিৎসা নিলে ৬ থেকে ১২ মাসের মধ্যে কুষ্ঠরোগ একেবারে সেরে যায়।
ওরিয়েন্টেশনে বক্তব্য রাখেন, হবিগঞ্জ সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সারওয়ার আলম, হবিগঞ্জ প্রেসক্লাব সভাপতি মোহাম্মদ নাহিজ, সাধারণ সম্পাদক নির্মল ভট্টাচার্য্য রিংকু, হীড বাংলাদেশ এর প্রজেক্ট সুপারভাইজার শিহাব উদ্দিন প্রমুখ। ওরিয়েন্টেশনে জেলায় কর্মরত প্রিন্ট, ইলেকট্রনিক্স ও স্থানীয় পত্রিকার ২২ জন সাংবাদিক অংশ নেন।