Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

নারায়নগঞ্জের নূর হোসেনের হাতে এলাকাবাসী জিম্মী ছিল

এক্সপ্রেস রিপোর্ট ॥ কাঁচপুরের রাজা নূর-হোসেনের রাজত্বের পরিধি ছড়িয়ে পড়ে বন্দর থানার মদনপুরেও। নূর হোসেন, সুরুজ মিয়া ও ইষ্টটাউনের রোশানলে মদনপুরে হাজারও পরিবার। সুরুজ মিয়ার মতে কলকারখানা করতে হলে কিছু ক্ষতিতো করতে হয়াই। ইষ্টটার্নের নিমার্তা প্রতিষ্ঠান বিজিডি গ্র“প অবশ্য কিছু বলতে রাজি নয়। যদিও নূর-হোসেনের সম্পৃক্ত বিডিজিকে দায়ি করছেন স্থানিয়রা।
নারায়ণগঞ্জে আলোচিত সাত হত্যা মূল নায়ক নূর-হোসেন চেয়ারম্যানের আদিপত্য ছড়িয়ে পড়ে বন্দর থানার মুরাদপুরেও। স্থানীয়দের দাবি তাদের পৈতৃক ভিটা মাটির দখলের প্রতিযোগিতায় নামে নূর-হোসেন, সুরুজ মিয়া ও ইষ্টটাউন নামের প্রতিষ্ঠান।
এলাকার গ্রামবাসীরা বলেন, আমাদের জমি কিন্তু আমরা জমির মধ্যে যেতে পারি না, আমরা বলতে গেলে সমস্যা, ভয়ে সেখানে আমাদের জমি পড়েছে ভেতরে বাঁধ দিয়ে ফেলেছে, তাদের প্রতিবাদ করা লোক নেই, এত ভয়ানক লোকদেরকে প্রতিবাদ করবে, আমাদের জমির ভেতর আমরা চাষ করে খাইতে পারি না।
তিন বাহিনীর রোসানলে পড়ে প্রতিদিনই আক্রমনের শিকার এলাকাবাসী। সন্ধ্যার পর থেকে শুরু হয় ভুতুরে পরিবেশ। ফ্যাক্টরি করার নামে জমি দখল করে সুরুজ মিয়ার মতে ফ্যাক্টরি করতে গেলে কিছু ক্ষতিই হবেই।
ব্যবস্থাপনা সুরুজ মিয়া বলেন, ইষ্টটাউনে নূর-হোসেনের বাহিনী আছে। ইষ্টটাউনে তাদেরকে কোটি কোটি টাকা দিয়ে এখানে লালন পালন করে। এভাবে ৫০ বিঘা জায়গা লাগবে, এগুলো যদি আমরা না করি একটা ভাল কাজ করতে গেলে মনেকরেন কিছু না কিছু একজনের ক্ষতিতো হবেই।
নূর-হোসেনের ক্ষমতাকে কাজে লাগিয়ে সুবিধা আদায়কারী প্রতিষ্ঠান ইষ্টটাউন কর্তৃপক্ষ কোন কিছুই বলতে না রাজ। কর্মকর্তার দাবি বালু ভরাট কাজে ঠিকাদার নিয়োগ করা কোম্পানির নীতি আর সেই ঠিকাদার কে বা কারা তা জানার প্রয়োজন নেই।
বাংলাদেশ ডেভেলপমেন্ট গ্র“প এর পরিচালক আব্দুর রায়হান বলেন, যে ঠিকাদারই হোক হোসেন চেয়ারম্যান হতে পারে বা সালাম চেয়ারম্যান হতে পারে বা অন্য যে ব্যক্তি হোক। তিনটা নাম যেহেতু আসছে। আমার মনে হয় আপনারা যেটা শুনছেন সেটাই তুলে ধরলে ভাল হয়।
স্থানীদের মতে প্রভাবশালীদের প্রভাব বিস্তারে অস্র আর শক্তির মহরায় বলির পাঠা হচ্ছেন আম জনতা। তাই এখনই সামাজিক প্রতিরোধ গড়ে তোলা দরকার অন্যায় আর অত্যাচারীর বিরুদ্ধে।