Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

চুনারুঘাটে ছড়া থেকে বালু উত্তোলন ॥ হুমকিতে ৫টি ব্রীজ

আজিজুল ইসলাম সজীব ॥ চুনারুঘাটে পাহাড়ি ছড়া থেকে বালু উত্তোলন করায় হুমকিতে পড়েছে ঢাকা-সিলেট পুরানো মহাসড়ক ও এ মহাসড়কের ৫ টি ব্রিজ। নতুন মহাসড়কের আগে এ মহাসড়কটিই ছিল সিলেট বিভাগের সাথে দেশের বাকী অঞ্চলের একমাত্র সড়ক ছিল। আর এই সড়কের এমন বেহাল দশা হয়ে পড়ে রয়েছে। চুনারুঘাট উপজেলার চান্দপুর চা বাগানের মুখ থেকে মাধবপুরের তেলিয়াপাড়া পর্যন্ত গুরুত্বপূর্ণ এই সড়কের ৫টি ব্রিজের গোড়া থেকে বালু-মাটি সরে যাচ্ছে। একই সঙ্গে ছড়ার কাছে এ সড়কের কয়েকটি স্থানে ভাঙন দেখা দিয়েছে। জরুরী ভাবে হবিগঞ্জ সড়ক বিভাগের পক্ষ থেকে অস্থায়ী ভাবে সংস্কার কাজ করানো হয়েছে। তবে টানা বৃষ্টিতে সংস্কারকৃত স্থানে আবারও ভাঙন দেখা দিয়েছে। হবিগঞ্জ জেলা সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ সজীব আহমেদ বলেন, ‘বরাদ্দ সাপেক্ষে দ্রুত টেন্ডার আহ্বান করে ব্রিজের গোড়া ও সড়কের ঝুঁকিপূর্ণ স্থানগুলো স্থায়ীভাবে মেরামত করা হবে।’ বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) জেলা শাখার সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল বলেন, ‘‘হবিগঞ্জের পাহাড়ি এলাকায় মাটির নিচে রয়েছে গ্যাস। আর মাটির ওপর উৎপাদন হচ্ছে চা, রাবার, লেবু, কমলা, মাল্টাসহ বিভিন্ন কৃষিপণ্য।
‘এসব ফল-ফসল উৎপাদনে লাখ লাখ মানুষ নিয়োজিত থাকায় জীবিকার পথ তৈরি হয়েছে। সরকারও পর্যাপ্ত রাজস্ব পাচ্ছে। এর চেয়েও বড় কথা, পরিবেশ রক্ষায় বিরাট ভূমিকা পালন করে যাচ্ছে এসব পাহাড়-টিলা। এখানকার গাছ-গাছালির উপস্থিতি মাটি ও পাহাড়-টিলার ধস ঠেকাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অবাধে বালু তোলায় গোড়া থেকে বালু-মাটি সরে যাওয়ায় ব্রিজ ও সড়ক হুমকিতে পড়েছে।”
জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান বলেন, ‘বালু তোলা বন্ধে জেলা ও উপজেলা প্রশাসন দায়িত্বশীল ভূমিকা পালন করছে। কাউকে অবৈধভাবে বালু উত্তোলন করতে দেওয়া হচ্ছে না। এ ব্যাপারে আমরা সজাগ আছি।