Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

ভার্চুয়াল নাগরিক সংলাপে সংখ্যালঘু সম্প্রদায়ের বিভিন্ন দাবী উপস্থান

প্রেস বিজ্ঞপ্তি ॥ বাংলাদেশের সংখ্যালঘু সম্প্রদায় তথা দলিত, আদিবাসী, চা-শ্রমিক, ভাষাভিত্তিক সংখ্যালঘু ও তৃতীয় লিঙ্গ সম্প্রদায় এর উপর নির্ভরযোগ্য তথ্য ও পরিসংখ্যান না থাকায় তাদের বিভিন্ন সময় সংকটকালীন সুরক্ষা নিশ্চিত করা কঠিন হয়ে পড়ে। এই বিপুল সংখ্যক অনগ্রসর জনগণের নির্ভরযোগ্য তথ্য ভান্ডার তৈরী করার দ্বায়িত্ব রাষ্ট্রকেই নিতে হবে। করোনাকালীন সময়ে কর্মহীন হয়ে পড়া এই জনগোষ্ঠীর যারা পরিচ্ছন্নতা কর্মী হিসেবে নিয়োজিত তাদেরকে স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী, সকলের মানুষের জন্য পর্যাপ্ত স্বাস্থ্যসেবা, খাদ্য সহায়তা এবং নগদ আর্থিক সহযোগিতা নিশ্চিত করতে হবে।”
নাগরিক উদ্যোগ এবং দ্য সাউথ এশিয়া কালেক্টিভ ফর মাইনরিটি রাইটস এর যৌথ আয়োজনে অনুষ্ঠিত ‘বাংলাদেশে সংখ্যালঘু জনগোষ্ঠীর ওপর করোনা ভাইরাস এর প্রভাব’ শীর্ষক ভার্চুয়াল নাগরিক সংলাপে অংশগ্রহণকারী নেতৃবৃন্দ উপরোক্ত মতামত ব্যক্ত করেন। ১৯ জুলাই রবিবার সকাল ১১ টায় ভার্চুয়াল সংলাপটি অনুষ্ঠিত হয়েছে।
এ ভার্চুয়াল নাগরিক সংলাপে সভাপতিত্ব করেন এএলআরডি এর নির্বাহী পরিচালক শামসুল হুদা। নাগরিক উদ্যোগ এর প্রধান নির্বাহী জাকির হোসেন এর সঞ্চালনায় সংলাপে আলোচনা করেন বাংলাদেশ আদিবাসী ফোরাম এর সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং, বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি এর নির্বাহী পরিচালক সালেহ আহমেদ, কর্মকর্তা তানভীর ইসলাম, বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন (বিডিইআরএম) এর সভাপতি মণি রানী দাস, সাধারণ সম্পাদক উত্তম কুমার ভক্ত, ছাত্র ও যুব বিষয়ক সম্পাদক শিপন কুমার রবিদাস, মৌলভীবাজার চা জনগোষ্ঠী আদিবাসী ফ্রন্ট এর সাধারণ সম্পাদক সুনীল কুমার মৃধা, রংপুর জজকোর্টের আইনজীবী অ্যাডভোকেট মনিলাল দাস, ভাষাগত সংখ্যালঘু (উর্দূভাষীদের প্রতিনিধি) অ্যাডভোকেট মো. খালিদ হোসাইন, সচেতন হিজড়া সংঘের সভাপতি ইভান আহমেদ কথা, দলিত নারী ফেডারেশনের নেত্রী প্রভা রানী বাড়াইক, বান্দরবানের বলিপাড়া নারী কল্যান সমিতি এর প্রধান নির্বাহী হাসিং নু। এছাড়াও আলোচনায় অংশ নেন বিডিইআরএম এর সাংগঠনিক সম্পাদক ভীম্পাল্লী ডেভিড রাজু, সহ সাংগঠনিক সম্পাদক কৈলাশ রবিদাস, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক তামান্না সিং বাড়াইক, নাগরিক উদ্যোগের পলিসি অ্যাডভোকেসি কো-অর্ডিনেটর মনজুরুল ইসলাম, প্রোগ্রাম ম্যানেজার (নেটওয়ার্ক অ্যান্ড কমিউনিকেশন) নাদিরা পারভীন, উন্নয়নকর্মী শাম্মী, জাতীয় আদিবাসী পরিষদের সদস্য খোকন সুইটেন মুরমু, বিভূতি ভূষণ মাহাতো, আদিবাসী ছাত্র পরিষদের সাধারণ সম্পাদক তরুন মুন্ডা, আদিবাসী নেত্রী রানী হাঁসদা প্রমুখ।
আলোচনায় যেসকল সুপারিশ করা হয়, বিভিন্ন সংখ্যালঘু সম্প্রদায়, যারা আর্থিক ও সামাজিক ভাবে বঞ্চিত আছে তাদের সম্প্রদায় ভিত্তিক সুনির্দিষ্টভাবে তথ্য ভান্ডার গড়ে তুলা, জাতীয় বাজেটে বিভিন্ন সম্প্রদায়ের নাম উল্লেখ করে সুনির্দিষ্ট আর্থিক বরাদ্দ, তাদের দক্ষতা উন্নয়ন এবং সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় আনা, তাদের উন্নয়নে সুনির্দিষ্ট নীতিমালা ও প্রস্তাবিত বৈষম্য বিলোপ আইন প্রনয়ন এবং এই করোনাকালীন সময়ে কর্মহীন হয়ে পড়া জনগোষ্ঠীর জরুরী ভিত্তিতে তালিকা করে বিশেষ রেশনিং এর ব্যবস্থা করা।