Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

টানা অতি বৃষ্টি ও পাহাড়ি ঢলে হবিগঞ্জের নিম্নানাঞ্চল :: ব্যাপক ক্ষতির সম্মুখীন

আজিজুল ইসলাম সজীব,চুনারুঘাট থেকে ॥ টানা কয়েকদিনের বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ, চুনারুঘাট ও মাধবপুর উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে।
ভেঙে গেছে সাতছড়ি ত্রিপুরা পল্লীর কাঁচা রাস্তা, চা বাগানের গাইডওয়াল ও কাচা ঘরবাড়ি। আর এতে শাক-সবজি ও ফসলেরও অপূরনীয় ক্ষয়ক্ষতি হয়েছে।
গত কয়েকদিনের পাহাড়ি ঢলে ঢাকা-সিলেট পুরনো মহাসড়কের চুনারুঘাটের চন্ডিছড়া চা বাগান থেকে সাতছড়ি জাতীয় উদ্যান পর্যন্ত বেশ কয়টি স্থানে ভাঙন দেখা দিয়েছে। যার ফলে এ সড়ক দিয়ে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে ।
ন্যাশনাল টি কোম্পানির চন্ডিছড়া চা বাগানের নাচঘর ও মন্দির রক্ষার জন্য তৈরি প্রায় ৬০ ফুট গাইডওয়াল ভেঙে গেছে। ফলে আমু ও নালুয়া চা বাগানের চলাচলের রাস্তাটিও বন্ধ হয়ে গেছে। এছাড়া বাগানের বেশ কয়েকটি কাচাঘরও ভেঙে গেছে।
স্থানীয় সূত্রে জানা যায়, বৃহস্পতিবার (৪ জুন) রাত থেকে রবিবার (৭ জুন) পর্যন্ত অতিমাত্রায় বৃষ্টির কারণে পাহাড়ি ঢলে উপজেলার সাতছড়ি জাতীয় উদ্যানে বসবাসরত ত্রিপুরা পল্লীতে যে সব পরিবার বসবাস করে আদের চলাচলের একমাত্র রাস্তা ভেঙে গেছে। ফলে পল্লীর পরিবার গুলো এখন ঘরবন্দী হয়ে পড়েছে।
এছাড়াও ঢাকা-সিলেট পুরনো মহাসড়কের চণ্ডিছড়া বাগান থেকে সাতছড়ি সড়কের এলাকার ৫টি ব্রিজ ঝুঁকির মধ্যে রয়েছে। বিশেষ করে চণ্ডিছড়া ও রামগঙ্গা ব্রিজ দুটি চরম ঝুঁকির মধ্যে রয়েছে। যে কোনো সময় পাহাড়ি ঢলে এ দুটি ব্রিজ ভেঙে যেতে পারে।
সাতছড়ি ত্রিপুরা পল্লীর হেডম্যান চিত্ত দেববর্মা নিউজনাউকে জানান, দু’বছর আগে ঢলে আমাদের ঘর ভেঙে নিয়ে গিয়েছিলো। এখন আমাদের চলাচলের একমাত্র রাস্তাটি বৃষ্টি ও ঢলে ভেঙে গেছে। ফলে আমরা পল্লী থেকে বের হতে পারছি না। এভাবে বৃষ্টি যদি বাড়তে থাকে তাহলে পাহাড়ি ঢলে আমাদের বাকি বসতভিটাও ভেঙে নিয়ে যাবে।
অপরদিকে এই পাহাড়ি ঢলে শায়েস্তাগঞ্জ উপজেলার ১০টি গ্রাম প্লাবিত হয়েছে। ঢলের পানিতে তলিয়ে গেছে ওই এলাকার বিভিন্ন রাস্তাঘাট। অনেক বাড়িঘরে উঠেছে পানি।
স্থানীয় সূত্র জানায়, টানা বৃষ্টি আর পাহাড়ি ঢলের কারণে শনিবার (৬ জুন) সকাল থেকেই শায়েস্তাগঞ্জ উপজেলার নুরপুর ও শায়েস্তাগঞ্জ ইউনিয়নের কাজিরগাঁও, নিশাপট, মররা, ডাকিজাঙ্গাল, লাদিয়া, চানপুর, আলগাপুর ও চরহামুয়াসহ বেশ কিছু এলাকা প্লাবিত হয়ে পড়েছে। বিশেষ করে আউশ ধানের বীজতলা ও বোনা আউশসহ সবজিতলা পানিতে তলিয়ে গেছে।
শায়েস্তাগঞ্জ ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আম্বিয়া খাতুন আমাদের নতুন সময়কে জানান, টানা বৃষ্টিপাত আর পাহাড়ি ঢলে শায়েস্তাগঞ্জ ইউনিয়নের বেশ কয়েক গ্রাম প্লাবিত হয়েছে। মানুষ পানিবন্দী হয়ে পড়েছেন। অনেকের ফসলের ক্ষেত পানিতে তলিয়ে যাচ্ছে।
এদিকে, উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে খরস্রোতা খোয়াই ও সুতাং নদীর পানি শনিবার (৬ জুন) বিকেল থেকে বিপৎসীমার কাছ দিয়ে প্রবাহিত হচ্ছিল। খোয়াই নদীর পানি বৃদ্ধির ফলে প্রতিরক্ষা বাধ অনেকটা নড়বড়ে হয়ে পড়েছে। এভাবে পানি আরো বৃদ্ধি পেলে হবিগঞ্জ জেলায় বড় ধরনের বন্যার আশঙ্কা দেখা দিতে পারে ।