Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

বাহুবলের বৃন্দাবন বাগানের ২৫ একর ভূমিতে চা আবাদে অনিশ্চিত ॥ নার্সারীর কোটি টাকার চা গাছের চারা কর্তন

বাহুবল প্রতিনিধি ॥ বাহুবল উপজেলার বৃন্দাবন চা বাগানে রাতের আধারে কোটি টাকার চা গাছ, চা গাছের চারা ও ছায়াবৃক্ষ কর্তন করেছে দুর্বৃত্তরা। এই ঘটনায় হুমকির মুখে পড়েছে চা শিল্প। এ ব্যাপারে বাগান কর্তৃপক্ষ বাহুবল থানায় জিডি করেছেন। বৃন্দাবন চা বাগানের ব্যবস্থাপক আহমেদুল কবির খান রিপন জানান- গতকাল শনিবার রাত ৩টার পরে বাগানের কয়েকটি সেকশনে চা গাছ, ছায়াবৃক্ষ, নার্সারী থেকে চা গাছের চারা, ছায়াবৃক্ষ ও রাবার গাছের চারা কেটে ফেলে দুর্বৃত্তরা। শনিবার রাতে ১ লাখ চা গাছের চারা কাটা হয়। যার মুল্য ১০ লাখ টাকা, শেড ট্রি কাটা হয় ৪২ হাজার। এর মধ্যে স্থায়ী ১২ হাজার এবং অস্থায়ী ৩০ হাজার। যার মুল্য ২৭ লাখ টাকা। এছাড়াও ৩ হাজার রাবার গাছের চারা কাটা হয়েছে। যার মূল্য ১লাখ ৮০ হাজার টাকা। এর আগে বিভিন্ন সময়ে আরও ৭৬ লাখ টাকার গাছ ও চারা কাটা হয়েছে।
তিনি আরও জানান, আগামী মৌসুমে বাগানের ২৫ একর ভুমিতে নতুন করে গাছ লাগানোর জন্য চারাগুলো উৎপাদন করা হয়েছিল। এই চারা কেটে ফেলায় বাগানের ব্যাপক ক্ষতি সাধন হয়েছে। পাশাপাশি বয়স্ক চা গাছ ও ছায়া বৃক্ষ কর্তন করায় বাগানে উৎপাদন হ্্রাস পাবে।
এ ঘটনায় থানায় জিডি করলে গতকাল রবিবার দুপুরে বাহুবল থানার এসআই সোহেল এর নেতৃত্বে একদল পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে।
এ ব্যাপারে বাহুবল থানার ওসি ওয়াহিদুল হকের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান- বৃন্দাবন চা বাগানের এই ঘটনার অভিযোগ পাওয়া গেছে। এব্যাপারে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
একটি সুত্র দাবী করে, শ্রমিক অসন্তোষ থেকেই বাগানের ভিতরে ঘাপটি মেরে থাকা কিছু শ্রমিক এই ঘটনা ঘটিয়েছে। এমপি হাফিজ আহমেদ মজুমদারের ব্যাক্তি মালিকানাধিন এই বাগানটি তেমন লাভজনক না হওয়ায় সম্প্রতি ১০৩জন চৌকিদার থেকে চাটাই করে সেখানে ৪৩ জন চৌকিদার রাখা হয়েছে। তেমন কোন কাজ না করলেও আগে এই চৌকিদারদেরকে বৎসরে ৬০ লাখ টাকা বেতন দিতে হত। বর্তমানে চৌকিদারদেরকে বেতন দিতে হয় ২৫ লাখ টাকা।
বাগানের পঞ্চায়েত সর্দার ধীরেন গোয়ালা জানান, চা গাছ আমাদের প্রাণ। আমরা কোনদিন এই গাছের ক্ষতি করতে পারিনা। যারা এই ক্ষতি করেছে অবশ্যই তাদের বিচার হওয়া উচিত।
প্রসঙ্গত বৃন্দাবন চা বাগান থেকে প্রতি বছর ৪ লাখ কেজির মত চা উৎপাদন হয়।