Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

মাধবপুরে সিমনাছরা ব্রিজ ধ্বসে জনদুর্ভোগ চরমে

আবুল হোসেন সবুজ, মাধবপুর থেকে ॥ গত কয়েক দিনের বৃষ্টি ও উজানের পাহাড়ি অঞ্চল থেকে নেমে আসা পাহাড়ি ঢলে মাধবপুর উপজেলার শাহজাহানপুর ইউনিয়নের নির্মাণাধীন সিমনাছড়া সেতুর বিকল্প রাস্তাটি (ডাইভারশন) সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়েছে। বৃষ্টির কারণে পাহাড়ি ঢলে তেলিয়াপাড়া নোয়াহাটি-মনতলা জেলা পরিষদ সড়কের জালুয়া বাদে অবস্থিত এ বিকল্প সড়ক-সেতুটি সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়। সিমনাছড়া সেতুর নির্মাণ কাজ বা বিকল্প রাস্তাটি জরুরী মেরামত করা না হওয়ায় এই এলাকার হাজার হাজার জনসাধারণ যানবাহন এর মাধ্যমে যাতায়াত করা সম্ভব হচ্ছে না।
মাধবপুর উপজেলার শাহজাহানপুর ইউনিয়নকে দুই ভাগে ভাগ করেছে এই সিমনাছড়া। এ সিমনাছড়াটির দক্ষিণাংশে রয়েছে শাহজাহানপুর ইউনিয়নের ৯ গ্রামসহ ধর্মঘর চৌমুহনী ও বহরা ইউনিয়ন। এলাকার প্রায় লক্ষাধিক জনগণের জেলার সঙ্গে যোগাযোগের একমাত্র রাস্তা এটি। এটি ধ্বসে পড়ার কারণে উল্লেখিত জনগণকে প্রায় ৩০ কিলোমিটার পথ ঘুরে উপজেলা সদর ঘুরে জেলায় যাতায়াত করতে হচ্ছে।
গত বৎসর এপ্রিল মাস থেকে শুরু হওয়া ভারী বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সিমনা সেতুটির একাংশ মাটিতে ধেবে যায়। এতে সিমনাছড়া সেতুটি ঝুঁকির মুখে পড়ে। এ নিয়ে হবিগঞ্জ সড়ক ও জনপথ বিভাগ জরুরি ভিত্তিতে ক্ষতিগ্রস্ত সেতুটি পূনঃনির্মাণের উদ্যোগ নেয়। কিন্তু গত কয়েক দিনের টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলে নির্মাণাধীন সেতুর বিকল্প রাস্তার মাটি ও বালুর বস্তা দিয়ে তৈরী রাস্তাটি সম্পূর্ণ ধ্বসে যায়। এতে অত্র এলাকার জনসাধারণ ও যান চলাচল বন্ধ হয়ে পড়ে।
স্থানীয় জনগণ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন, যেন বিকল্প রাস্তাটি জরুরী ভিত্তিতে সংস্কার করে জনদূর্ভোগ থেকে এলাকাবাসীকে মুক্তি দেন।