Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

৪ মে আলতাব আলী দিবস

লন্ডন থেকে ॥ আগামী সোমবার, ৪ মে আলতাব আলী দিবস। কিন্তু এই বছর করোনার প্রাদুর্ভাবের কারণে লন্ডনের হোয়াইট চ্যাপেলের আলতাব আলী পার্কে বার্ষিক আলতাব আলী দিবস উপলক্ষ্যে কোন অনুষ্ঠান করা সম্ভব হচ্ছে না বলে জানান আলতাব আলী ফাউন্ডেশনের সভাপতি নূরুদ্দিন আহমেদ ও সাধারণ সম্পাদক আনসার আহমেদ উল্লাহ। আলতাব আলীর বর্ণবাদী হত্যাকে যে যার মতো করে স্মরণ করার জন্য নেতৃবৃন্দ সবাইকে অনুরোধ জানিয়েছেন। কারণ বার্ষিক আলতাব আলী দিবসের স্মরণ অনুষ্ঠান বর্ণবাদ বিরোধী ও ফ্যাসিবাদ বিরোধী ক্যালেন্ডারের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অনুষ্ঠান।
নেতৃবৃন্দ বলেন, এটি স্পষ্টত আমাদের বর্ণবাদী হত্যা এবং যুক্তরাজ্যে বর্ণবাদ এবং ফ্যাসিবাদের বিরুদ্ধে আমাদের লড়াইয়ের স্মরণ করিয়ে দেয়। এ বছর আলতাব আলী হত্যার ৪২ তম বার্ষিকী, যা পূর্ব লন্ডনে বাঙালি সম্প্রদায়ের প্রতিরোধ আন্দোলনের জন্ম দেয় এবং ১৯৭৮ সালে বর্ণবাদ বিরোধী লড়াইয়ে নেতৃত্ব দেয়।
বাঙালি সম্প্রদায় ১৯৭৫ সালের গোড়ার দিক থেকেই বর্ণবাদীদের দ্বারা নিয়মিত হামলার শিকার হচ্ছিলো এবং ১৯৭৮ সালে পোশাক শ্রমিক আলতাব আলীর হত্যা বিশেষত তারুণ্যের জন্যে ছিল বর্ণবাদের বিরুদ্ধে ঘুরে দাঁড়ানোর সময়। এটি তাদের সংহতকরণ এবং রাজনৈতিক করণের দিকে পরিচালিত করে। তারা সংগঠিত হতে শুরু করে এবং অন্যান্য বর্ণবাদ বিরোধী আন্দোলন এবং সংগঠনের সাথে যোগ দেয় তারা বাঙালি অধিকারের দাবিতে মূলধারার রাজনীতিতে প্রবেশ করার পদক্ষেপ গ্রহণ করে ।
আজকের বাঙালি সম্প্রদায়ের অনেক ঐতিহাসিক উল্লেখযোগ্য সাফল্য সত্তর দশক এবং পরবর্তী দশকগুলির বাঙালি সম্প্রদায়ের সম্মিলিত আন্দোলনের ফসল।