Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

র‌্যাবের দুই সাবেক কর্মকর্তার পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর

এক্সপ্রেস ডেস্ক ॥ নারায়ণগঞ্জের আলোচিত সাত অপহরণ ও খুনের সাথে জড়িত থাকার অভিযোগে গ্রেফতারকৃত র‌্যাবের চাকরিচ্যুত দুই কর্মকর্তা লে. কর্নেল তারেক সাঈদ মোহাম্মদ ও মেজর আরিফ হোসেনের পাঁচদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। একই সঙ্গে চাঞ্চল্যকর সাত অপহরণ ও খুনের মামলায় তাদের আসামি করায় আগামীকাল রোববার এ বিষয়ে শুনানির তারিখ নির্ধারণ করা হয়েছে।
শনিবার বেলা দুইটার দিকে তাদেরকে জেলা জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড চেয়ে আবেদন জানায় পুলিশ। আদালত শুনানি শেষে দুই জনের পাঁচদিন করে রিমান্ড মঞ্জুর করেন। এর আগে নারায়ণগঞ্জ পুলিশ লাইন থেকে র‌্যাবের সাবেক এই দুই কর্মকর্তাকে জেলা জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হয়। এ সময় আদালতে নেয়ার পথে র‌্যাবের এ সাবেক দুই কর্মকর্তা জনরোষে পড়েন।
জনাকীর্ণ আদালত কক্ষে কর্নেল তারেক সাঈদ ও মেজর আরিফ হোসেনকে হাজির করা হলে তাদের পক্ষে কোন আইনজীবী দাঁড়াতে রাজি হননি। এমতাবস্থায় আদালত তাদের কাছে জানতে চান তাদের কিছু বলার আছে কিনা। এ সময় র‌্যাবের সাবেক দুই কর্মকর্তা নিজেদের নির্দোষ দাবি করেন। একপর্যায়ে আদালত তাদের পাঁচ দিন করে রিমান্ড মঞ্জুর করলে আইনজীবীরা হট্টগোল শুরু করেন। তারা র‌্যাবের এ দুই কর্মকর্তার ১০ দিন করে রিমান্ড মঞ্জুর করার জন্য আদালতের কাছে দাবি জানান। একই সঙ্গে তাদের দুইটি মামলায় গ্রেফতার দেখানোর দাবিও জানান।
এর আগে হাইকোর্টের নির্দেশ অনুযায়ী শনিবার ভোর সোয়া ৪টার দিকে মিলিটারি পুলিশের সহায়তায় নারায়ণগঞ্জ জেলা পুলিশ ঢাকা সেনানিবাসের বাসভবন থেকে র‌্যাব-১১-এর সাবেক দুই কর্মকর্তা লে. কর্নেল তারেক সাঈদ মোহাম্মাদ এবং মেজর আরিফ হোসেনকে গ্রেফতার করে। তবে এ ঘটনায় অবসরে পাঠানো নৌবাহিনীর কর্মকর্তা ও র‌্যাবের নারায়ণগঞ্জ ক্যাম্পের সাবেক প্রধান লে. কমান্ডার এম এম রানাকে গ্রেফতার করা যায়নি? তার অবস্থান সম্পর্কে গোয়েন্দা কর্মকর্তারা নিশ্চিত হতে পারেননি?
আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর এক কর্মকর্তা জানান, শুক্রবার দিবাগত রাত তিনটার দিকে নারায়ণগঞ্জ জেলা গোয়েন্দা পুলিশের একটি দল ঢাকা সেনানিবাসে পৌঁছে মিলিটারি পুলিশের সঙ্গে বৈঠক করে। এরপর রাত সাড়ে তিনটার দিকে গোয়েন্দা পুলিশ ও মিলিটারি পুলিশের যৌথ দল সাবেক এ দুজন সেনা কর্মকর্তার বাসায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে। এরপর র‌্যাডিসন হোটেল সংলগ্ন জিয়া কলোনী গেট দিয়ে র‌্যাবের দুই কর্মকর্তাকে নিয়ে বের হন নারায়ণগঞ্জ পুলিশের একটি দল। এর আগে গণমাধ্যম কর্মীদের চোখ ফাঁকি দিতে জাহাঙ্গীর গেট দিয়ে না ঢুকে নারায়ণঞ্জ জেলা পুলিশের দল জিয়া কলোনী সংলগ্ন গেট দিয়ে ক্যান্টনমেন্টে প্রবেশ করেন। দুই কর্মকর্তাকে গ্রেফতার অভিযানে নারায়ণগঞ্জের পুলিশ প্রশাসনকে সহায়তা করে ক্যান্টমেন্ট থানা পুলিশ।
নারায়ণঞ্জের ঘটনার পর গত ৫ মে র‌্যাব-১১ এর সদ্য সাবেক অধিনায়ক লে. কর্নেল তারেক সাঈদ মোহাম্মদ, মেজর আরিফ হোসেনকে অকালীন অবসর (প্রি-ম্যাচিউরড রিটায়ারমেন্ট) ও নৌবাহিনীর লে. কমান্ডার এমএম রানাকে বাধ্যতামূলক অবসরে পাঠায় সশস্ত্র বাহিনী। তারা এখন এক বছরের অবসর প্রস্তুতিকালীন ছুটিতে (এলপিআর) রয়েছেন।
এর আগে গত রোববার র‌্যাবের সাবেক তিন কর্মকর্তাকে গ্রেফতারের নির্দেশ দেন হাইকোর্ট। এমনকি দণ্ডবিধি বা বিশেষ ক্ষমতা আইনে তাদের বিরুদ্ধে কোনো অভিযোগ পাওয়া না গেলে ৫৪ ধারায় গ্রেফতার করতে বলেন আদালত। ওইদিন রাতেই তিন র‌্যাব কর্মকর্তাকে গ্রেফতারের বিষয়ে হাইকোর্টের আদেশের অনুলিপি পুলিশ সদর দপ্তরে পৌঁছে। এরপর আদালতের নির্দেশ বাস্তবায়নে সশস্ত্র বাহিনীর সহযোগিতা চেয়ে নারায়ণগঞ্জ পুলিশের পক্ষ থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে চিঠি পাঠানো হয়। ওই চিঠির জবাব দিয়েই প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সামরিক বাহিনীর সাবেক তিন সদস্যকে গ্রেফতারে কোনো বাধা নেই।
গত ২৭ এপ্রিল কাউন্সিলর নজরুল ইসলাম ও আইনজীবী চন্দন সরকারসহ অপহৃত হন। এর তিন দিন পর ৩০ এপ্রিল শীতলক্ষ্যা নদী থেকে ৬ জনের লাশ উদ্ধার করা হয়। পরদিন উদ্ধার হয় আরো ১টি লাশ।