Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

হবিগঞ্জ শহরে জুমা’র নামাজে কমেছে মুসল্লী

এক্সপ্রেস ডেস্ক ॥ হবিগঞ্জে গত ১ মার্চ থেকে ১৭ মার্চ পর্যন্ত বিভিন্ন দেশ থেকে ফিরেছেন ২ হাজার ৫৯৫ জন প্রবাসী। সরকারের নির্দেশনা অনুযায়ী তারা দেশে এসেই ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে থাকার কথা। কিন্তু তাদের অনেকেই এ নির্দেশনা মানছেননা। হোম কোয়ারেন্টাইনে আছেন মাত্র ১২৭ জন। বাকিরা স্বাভাবিকভাবেই সমাজে মিশে গেছেন। কেউবা আবার জিজ্ঞেস করলে বলছেন দেশে এসেছেন অনেক আগেই। এ অবস্থায় মানুষের মাঝে আতংক সৃষ্টি হয়েছে। এ অবস্থায় মসজিদগুলোতে জুমা’র নামাজে মুসল্লীর সংখ্যাও অনেক কমে গেছে।
শুক্রবার শহর ঘুরে দেখা যায়, শহরে সাধারণ মানুষের চলাল স্বাভাবিকের চেয়ে অনেক কম। আতংকে ঘর থেকে মানুষ কম বেড় হচ্ছেন। সরকার এবং প্রশাসনের নির্দেশনা অনুযায়ী অনেকেই নিরবে খোঁজ রাখছেন প্রতিবেশী বা এলাকায় কেউ বিদেশ থেকে এসেছেন কি-না। অনেকেই বিদেশ থেকে এসে আত্মীয় স্বজনের বাড়িতে বেড়াতে ছুটছেন। আবার কেউ চলে যাচ্ছেন গ্রামে। শুক্রবার জেলা শহরের মসজিদগুলোতে জুমা’র নামাজে মুসল্লী অনেক কম যান। কোন মসজিদেই স্বাভাবিক মুসল্লী জমায়েত হননি। যারা গেছেন তারাও নামাজ শেষ করেই বাড়ি ফিরেছেন।
এ বিষয়ে জানতে চাইলে সমাজকর্মী তোফাজ্জল সোহেল জানান, বিদেশ থেকে এখনও পর্যন্ত এসেছেন আড়াই হাজার। কিন্তু হোম কোয়ারেন্টাইনে আছেন মাত্র ১২৭ জন। এটি দুঃখজনক। তার মানে তারা সরকারের নির্দেশনা মানছেননা। নিজের পরিবারের, সমাজের তথা দেশের মানুষকে তারা বিপদের দিকে ঠেলে দিচ্ছেন। এটি তাদের চরম দায়িত্বহীনতা। তিনি বলেন, এখন আর অপেক্ষা না করে তাদের বিষয়ে কঠোর হওয়া দরকার। বাড়িতে না রেখে বিদেশ ফেরতদের খোঁজে বের করে সরকারের তত্ত্বাবধানে কোয়ারেন্টাইনে রাখা দরকার। প্রয়োজনে তাদের উপর আইন কঠোরভাবে প্রয়োগ করতে হবে।