Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

করোনা বিষয়ে প্রেস ব্রিফিংয়ে জেলা প্রশাসক ॥ পরিস্থিতি মোকবেলায় প্রস্তুত গুজব না ছড়ানোর আহ্বান

স্টাফ রিপোর্টার ॥ জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান বলেছেন, হবিগঞ্জে জেলায় এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত কাউকে পাওয়া যায়নি। তারপর যে কোন পরিস্থিতির জন্য হবিগঞ্জের ২৫০ শয্যা হাসপাতাল ভবনে ৫০টি বেড প্রস্তুত রাখা হয়েছে। প্রয়োজনে আরো বাড়ানোর ব্যবস্থা রাখা হয়েছে। প্রতিটি উপজেলা হাসপাতালেও একটি কক্ষ প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া অবজারবেশনের জন্য জেলা পরিষদ মিলনায়তন ব্যবহার করা হবে। প্রয়োজনে পরিবার পরিকল্পনা অফিস এবং স্ব স্ব ব্যক্তির বাসাও ব্যবহার করা হবে। গতকাল মঙ্গলবার দুপুরে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে এক প্রেস ব্রিফিংয়ে জেলা প্রশাসক সাংবাদিকদের এসব তথ্য জানান।
তিনি বলেন, কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী একটি কমিটি গঠন করা হয়েছে। গতকাল ওই কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। এতে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া হয়েছে। প্রতি রবিবার সকালে ওই কমিটি সভায় মিলিত হয়ে সার্বিক পরিস্থিতি আলোচনা করবে। করোনা সংক্রান্ত বিষয়টি মনিটরিং করার জন্য জেলা প্রশাসকের কার্যালয় ও সিভিল সার্জন অফিসে কন্ট্রোল রোম খোলা হয়েছে। এর সমন্বয়কের দায়িত্ব পালন করবেন অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক অমিতাভ পরাগ তালুকদার। যে কোন তথ্য সরবরাহ করার জন্য অনুরোধ জানানো হয়েছে।
কারো আশাপাশে যারা বিদেশ থেকে আসবে তাদের ব্যাপারে তথ্য জানানোর জন্য তিনি অনুরোধ জানান। তিনি বলেন, হবিগঞ্জে শিল্পকারখানা, প্যালেজ, এনজিও, পাওয়ার প্ল্যান্ট রয়েছে। এ গুলোতে বিদেশী নাগরিকরা আসা-যাওয়া করেন। আমরা সংশ্লিষ্টদের জানিয়ে দিয়েছি কোন বিদেশী আসলে তাদের তথা জেলা প্রশাসনকে জানানোর জন্য। তিনি বলেন, বাল্লা স্থল বন্দরে গত ১ মাস যাবৎ একজন চিকিৎসকের নেতৃত্বে ৪সদস্যের টীম সকাল সন্ধ্যা দায়িত্ব পালন করছেন।
জেলা প্রশাসক বলেন, আক্রান্ত ব্যক্তির হাঁচি-কাঁশির মাধ্যমে, আক্রান্ত ব্যক্তিকে স্পর্শ করলে ও পশু-পাখির মাধ্যমে করোনা ভাইরাস ছড়ায়। জনসমাবেশ পরিহার করার জন্য সকলের প্রতি অনুরোধ জানিয়ে জেলা প্রশাসক বলেন, নতুন করে কোন জনসমাবেশের অনুমতি দেয়া হবে না। ইতিমধ্যে সমাবেশের জন্য যেসব অনুমতি দেয়া হয়েছিল তাও বাতিল করা হয়েছে। পুলিশ প্রশাসন এ ব্যাপারে ব্যবস্থা গ্রহণ করবেন। জনসমাগম যাতে না হয় সেটা সকলে মিলে নিশ্চিত করতে হবে।
করোনা ভাইরাস প্রতিরোধ হিসেবে বলা হয়েছে-সাবান দিয়ে হাত দোয়া, হাত না ধুয়ে নাক-মুখ-চোখ স্পর্শ না করা। হাঁচি-কাঁশি দেয়ার সময় মুখ ডেকে রাখা, অসুস্থ পশু-পাখির সংস্পর্শে না আসা, মাছ-মাংস ভাল ভাবে রান্না করা, এ বিষয়গুলোকে ভাল ভাবে প্রচারণা চালাতে হবে। বাহির থেকে ঘরে ফিরেই সাবান দিয়ে হাত-মুখ ধুয়ার অনুরোধ জানান। এ জন্য সকল দপ্তরকে নিয়ে মিটিং করা হয়েছে।
জন সচেতনতার জন্য পুরো জেলায় জেলা প্রশাসনের পক্ষ থেকে লিফলেট বিতরণ করা হবে। জেলা প্রশাসন, স্বাস্থ্য বিভাগসহ সকল দপ্তরের কর্মকর্তা কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে।
করোনা ভাইরাস নিয়ে কেউ যাতে কোনরূপ গুজব না ছড়ায় সে দিকে সকলকে লক্ষ্য রাখার আহ্বান জানিয়ে জেলা প্রশাসক বলেন, কেউ যদি কোন ধরনের গুজব ছড়ায় তা হলে সে যেই হোক তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।
তিনি বলেন, করোনা ভাইরাসের সুযোগ নিয়ে অনেকে মাস্ক এবং বিভিন্নপণ্য অধিক মূল্যে বিক্রির অভিযোগ উঠেছে। এ জন্য প্রতিদিন ২টি টীম ভ্রাম্যমান আদালত বের হবে। তারা সংশ্লিষ্ট ব্যবসায়ীদের গোদামসহ মজুদ দেখবে। কেউ বেশী দামে বিক্রি করলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।
তিনি বলেন, করোনার পরীক্ষা হচ্ছে পিসিআর, যে ল্যাবে পরীক্ষা করা হয় সেটাকে বলে- লেভেল ফর সিকিউরিটি, আর এ ব্যবস্থা একমাত্র আইডিসিআর এর আছে। তাই পুরো বাংলাদেশের সিম্পল কালেকশন করে সেখানে পরীক্ষা করা হয়। এ ছাড়া সরকারী-বেসরকারীভাবে এর পরীক্ষা করার ব্যবস্থা আর কারো নেই।
শহরকে ধুলো বালি মুক্ত রাখতে বিশেষ করে বৃন্দাবন কলেজ থেকে শ্মশানঘাটের মোড় পর্যন্ত মাটি ভর্তি ট্রাক্টর চলাচল নিয়ন্ত্রন করা হবে বলে তিনি আশ্বাস দেন।