Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

রেমা চা বাগানে স্বাভাবিক কাজ-কর্ম বন্ধ শ্রমিকদের হামলায় ব্যবস্থাপকসহ আহত ৪ ॥ ২৫ লাখ টাকার ক্ষতি

চুনারুঘাট প্রতিনিধি ॥ ৫ দিন ধরে বন্ধ রয়েছে রেমা চা বাগানে স্বাভাবিক কাজ-কাম। ব্যক্তিমালিকাধীন সেই বাগানের ব্যবস্থাপক দিলীপ সরকারসহ ৪ কর্মকর্তাকে উত্তেজিত শ্রমিকরা পিটিয়ে মারাত্মক আহত করার পর বাগানের কর্মকর্তা কর্মচারীরা আত্মগোপনে রয়েছেন। কাজ না করতে পেরে হাজিরা বঞ্চিত গরীব শ্রমিকরাও পড়েছেন বিপাকে। বাগানটি এখন সম্পুর্ন বন্ধ রয়েছে। প্রশাসনিক কর্মকর্তারা কয়েকদফা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। কিন্তু অবস্থার কোন পরিবর্তন হচ্ছে না। এতে ব্যাপক লোকসানের মুখে পড়েছে ত্রিপুরা সীমান্ত ঘেঁষা এই চা বাগানটি।
এলাকাবাসি ও বাগানের সুপারভাইজার আব্দুল জলিল জানান, গত ২ মার্চ রেমা চা বাগানের চানমারী এলাকায় বাগানের একটি ট্রাক্টর হাল চাষ করতে করতে যায়। এ সময় ওই এলাকার কিছু যুবক ভূমিটিকে খেলার মাঠ দাবী করে হাল চাষে বাধা দেয়। কিন্তু বাগান কর্তৃপক্ষ বাঁধা উপেক্ষা করে চাষ অব্যাহত রাখে। এ নিয়ে বাগান কর্তৃপক্ষের সাথে চা শ্রমিকদের উত্তেজনা দেখা দেয়। উভয়ের মাঝে ধাওয়া পাল্টা ধাওয়া সংগঠিত হয়। এ ঘটনায় পঞ্চায়েত কমিটির সাবেক সভাপতি মানিক দাস পাইনকা ও ইউপি সদস্য নির্মল চন্দ্র দেবসহ ১২জনের নামে মামলা করে বাগান কর্তৃপক্ষ। মামলার বিষয়টি বাগানে ছড়িয়ে পড়লে সাবেক পঞ্চায়েত সভাপতি মানিক দাস পাইনকার নেতৃত্বে কয়েক’শ শ্রমিক ৬ মার্চ রেমা চা বাগানের কারখানা ও অফিস কার্যালয়ে হামলা চালিয়ে ২টি কম্পিউটার, ৪টি মোটরসাইকেল ও অফিস কার্যালয় ভাঙ্গচুরসহ ২৫ লাখ টাকার ক্ষতি সাধন করে। ওই হামলায় ব্যবস্থাপক দিলীপ রায়, সহকারী ব্যবস্থাপক রফিকুল ইসলাম, আরিফুল ইসলাম, শামীম আহম্মদ ও সুপারভাইজার আঃ জলিল আহত হন। গুরুতর আহত দিলীপ রায়কে তাৎক্ষনিক ঢাকার বঙ্গবন্ধু বিশ্ববিদ্যালয় মেডিকেল হাসপাতালে ভর্তি করা হয়। তার অবস্থা গুরুতর। এ ব্যাপারে সাবেক সহকারী ব্যবস্থাপক নির্মল চন্দ্র দেব ও সাবেক পঞ্চায়েত সভাপতিসহ ২৪ জনের নামে চুনারুঘাট থানায় মামলা দায়ের করা হয়েছে।
এদিকে গত ৮ মার্চ সাবেক পঞ্চায়েত সভাপতি মানিক দাস পাইনকা ও গাজীপুর ইউপি সদস্য নির্মল চন্দ্র দেব (বাগানের সাবেক সহকারী ব্যবস্থাপক) এর নেতৃত্বে কয়েক শ’ শ্রমিক পায়ে হেঁটে চুনারুঘাট উপজেলা সদরে জড়ো হয়ে তাদের শ্রমিকদের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহার ও জীবনের নিরাপত্তার দাবিতে মানববন্ধন করেছে।
৯ মার্চ চুনারুঘাট উপজেলা নির্বাহী অফিসার সত্যজিৎ রায় দাশ, উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল কাদির লস্কর, ওসি শেখ নাজমুল হক ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের চালানো তাণ্ডব দেখে এসেছেন। পরিস্থিতি স্বাভাবিক রাখার চেষ্টাও করেছেন। কিন্তু বাগান ব্যবস্থাপকসহ কর্মকর্তা-কর্মচারীরা আত্মগোপনে থাকায় বাগানের স্বাভাবিক কাম-কাজ এখনো বন্ধ রয়েছে। এ কারনে খেটে খাওয়া সাধারন শ্রমিকরা পরিবার পরিজন নিয়ে পড়েছেন বিপাকে।