Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

নবীগঞ্জে শিক্ষকদের কোচিং বাণিজ্য থামছেই না

নবীগঞ্জ প্রতিনিধি ॥ নবীগঞ্জে কতিপয় শিক্ষকের প্রাইভেট টিউশনি ও কোচিং বাণিজ্য থামছেই না। কিছু শিক্ষকের এ বাণিজ্যের কারনে অভিভাবক মহল না পারছেন কিছু বলতে, না পারছেন কিছু করতে। কারন সন্তানকে যদি ফেল করিয়ে দেয়া হয়। এ কারনে মুখ খুলে কিছু বলেন না তারা। খোঁজ নিয়ে জানা গেছে, গ্রামাঞ্চলের স্কুল-কলেজ পড়ুয়া একজন শিক্ষার্থীকে একাধিক বিষয় শিক্ষকের কাছে প্রাইভেট পড়তে হয় আর শহরাঞ্চলে শিক্ষার্থীকে করতে হয় বাধ্যতামুলক কোচিং।
নবীগঞ্জে ব্যাঙের ছাতার মতো গড়ে উঠেছে অবৈধ কোচিং সেন্টার। এসব কোচিং সেন্টারের নামে সরকারী কিছু এমপিওভূক্ত স্কুলের অসাধু শিক্ষকরা পাশের নিশ্চয়তার আশ্বাস দিয়ে হাতিয়ে নিচ্ছেন মোটা অংকের টাকা। অভিভাবকরাও অসহায়। তাদের ছেলে মেয়েদের ভবিষ্যতের কথা চিন্তা করে বাধ্য হয়ে কোচিং সেন্টারে পড়াচ্ছেন। সম্প্রতি প্রশাসনের অভিযানে শহরে কোচিং সেন্টারগুলো বন্ধ হলেও সরকারী স্কুল নবীগঞ্জ জে,কে মডেল উচ্চ বিদ্যালয় ও শহরের হীরা মিয়া গার্লস হাইস্কুলে শিক্ষকের উপজেলা ওসমানী রোড মাদ্রাসা মার্কেটের সামনে রত্না ব্রদার্স, সাবাজ সড়কের ডাক বাংলা সংলগ্ন গড়ে উঠেছে একাধিক কোচিং সেন্টার। এসব সেন্টারে নবীগঞ্জ হীরা মিয়া গালর্স হাইস্কুল, জে,কে সরকারি মডেল স্কুলের শিক্ষক জড়িত রয়েছেন বলে জানা গেছে। এছাড়া শিক্ষকরা লাইব্রেরী ব্যবসায়ও জড়িয়ে পড়েছেন। কোচিং এর পাশাপাশি তাদের মালিকানাধীন লাইব্রেরীতেও নোট বই, খাতা, কলমসহ যাবতীয় জিনিস কিনতে বাধ্য করা হয় বলেও জানা গেছে বিভিন্ন সূত্রে। সংশ্লিষ্টরা জানান, বিনা মূলধনে কোচিং ব্যবসা খোলার সুযোগ থাকায় নবীগঞ্জ শহর ও বিভিন্ন গ্রামঞ্চলে ব্যাঙের ছাতার মতো গজিয়ে উঠছে এসব কোচিং সেন্টার। কিন্তু শিক্ষকরা রমরমা কোচিং বাণিজ্য চালিয়ে আসছে শহরে। দেখা গেছে, একটি কোচিং সেন্টারে দিনে প্রায় তিন থেকে চারটি ব্যাচ পড়ানো হয়। প্রত্যেকটি ব্যাচে প্রায় ৪০ থেকে ৫০ জন শিক্ষার্থী। কোচিং সেন্টারে একটি ব্যাচ ১ ঘণ্টা থেকে দুই ঘণ্টা পড়ানো হয়। এক একটি ক্লাস ৩০ থেকে ৪০ মিনিট পর্যন্ত নেয় কোচিং সেন্টারের শিক্ষক। নাম প্রকাশে অনিচ্ছুক অনেক শিক্ষার্থী জানান, পরীক্ষায় ফেলের ভয় দেখিয়ে এবং শতভাগ পাসের আশ্বাস দিয়ে সারা বছরই কোচিং সেন্টারে পড়তে বাধ্য করা হয়। শিক্ষক তাদের স্কুল ফাঁকি দিয়ে ও ক্লাসে সঠিকভাবে পাঠদান না করে কোচিং সেন্টারে আসার কথা বলে দেন। সাধারণ মানুষের দাবি শিক্ষার নামে কোচিং বাণিজ্যের সাথে জড়িত শিক্ষকদের খোঁজে বের করে তাদের শাস্তির ব্যবস্থা করা। তা না হলে, সব শিক্ষা প্রতিষ্ঠান হয়ে পড়বে সার্টিফিকেট বিক্রির অন্যতম ব্যবসা প্রতিষ্ঠান। এসব কোচিং সেন্টার বন্ধে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছেন স্থানীয় লোকজন।
এ ব্যাপারে নবীগঞ্জের উপজেলার শিক্ষা অফিসার বলেন, আমি অফিসে শিক্ষকদেরকে ডেকে নিষেধ দিয়েছি কোচিং সেন্টার না চালানোর জন্য। নবীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার বিশ্বজিত কুমার পাল বলেন, সরকারী নীতিমাল লঙনকারী শিক্ষকদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবো। তিনি বলেন, সরকারী স্কুলে কোচিং বাণিজ্য চলছে আমরা জানা নেই তবে আমি নবীগঞ্জ জে,কে সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের সাথে এই বিষয় নিয়ে আলোচনা করে ব্যবস্থা নিব।